এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে স্ক্যামাররা, টেলিকম নিয়ন্ত্রক সংস্থার বলে দাবি করে, লোকেদের হুমকি দেয় যে তারা নির্দিষ্ট ব্যক্তিগত তথ্য না দিলে শীঘ্রই তাদের নম্বর ব্লক করা হবে।

"এটি TRAI-এর নজরে আনা হয়েছে যে TRAI থেকে দাবি করে নাগরিকদের কাছে প্রচুর প্রাক-রেকর্ড করা কল করা হচ্ছে," নিয়ন্ত্রক সংস্থা বলেছে৷

TRAI আরও স্পষ্ট করেছে যে এটি বার্তা বা অন্যথায় মোবাইল নম্বর সংযোগ বিচ্ছিন্ন করার বিষয়ে গ্রাহকদের সাথে যোগাযোগ শুরু করে না।

"ট্রাই এই ধরনের উদ্দেশ্যে গ্রাহকদের সাথে যোগাযোগ করার জন্য কোনো তৃতীয় পক্ষের এজেন্সিকে অনুমোদন করেনি। তাই, যেকোনো ধরনের যোগাযোগ (কল, বার্তা বা বিজ্ঞপ্তি) যা TRAI থেকে দাবি করে এবং মোবাইল নম্বর সংযোগ বিচ্ছিন্ন করার হুমকি দেয় তা একটি সম্ভাব্য প্রতারণামূলক প্রচেষ্টা হিসাবে বিবেচিত হওয়া উচিত এবং অবশ্যই বিনোদিত করা হবে না," এটি পরামর্শ দেয়.

সরকার টেলিযোগাযোগ বিভাগের সঞ্চার সাথী প্ল্যাটফর্মে চাকসু সুবিধার মাধ্যমে সন্দেহভাজন জালিয়াতি যোগাযোগের রিপোর্ট করতে নাগরিকদের উত্সাহিত করেছে।

TRAI বলেছে, "সাইবার ক্রাইমের নিশ্চিত উদাহরণের জন্য, ভুক্তভোগীদের মনোনীত সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর '1930'-এ বা অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ঘটনাটি রিপোর্ট করা উচিত।

অধিকন্তু, বিলিং, কেওয়াইসি বা অপব্যবহারের কারণে যেকোন মোবাইল নম্বরের সংযোগ বিচ্ছিন্ন করা সংশ্লিষ্ট টেলিকম পরিষেবা প্রদানকারী (টিএসপি) দ্বারা করা হয়। সন্দেহভাজন প্রতারকদের শিকার হওয়ার জন্য নাগরিকদের সতর্ক থাকতে এবং আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

TRAI বলেছে যে তাদের সংশ্লিষ্ট TSP-এর অনুমোদিত কল সেন্টার বা গ্রাহক পরিষেবা কেন্দ্রগুলির সাথে যোগাযোগ করে এই জাতীয় কলগুলি ক্রস-ভেরিফাই করা উচিত।

ইতিমধ্যে, নিয়ন্ত্রক সংস্থা অ্যাক্সেস পরিষেবা প্রদানকারীদের নির্দেশ দিয়েছে মেসেজিং পরিষেবার অপব্যবহার রোধে দৃঢ় ব্যবস্থা গ্রহণের জন্য, 1 সেপ্টেম্বর থেকে কার্যকর। টেলিকম কর্তৃপক্ষ তাদের বাধ্যতামূলক করেছে যে 140টি সিরিজ থেকে শুরু করে টেলিমার্কেটিং কলগুলি অনলাইন ডিস্ট্রিবিউটেড লেজার প্রযুক্তি (DLT) প্ল্যাটফর্মে স্থানান্তরিত করবে, ভাল পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণের জন্য 30 সেপ্টেম্বরের মধ্যে সর্বশেষ।