নতুন দিল্লি, সরকার শনিবার গভর্নিং বোর্ড এবং অনুসন্ধান ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন (এএনআরএফ) এর নির্বাহী পরিষদকে অবহিত করেছে, একটি নতুন গবেষণা তহবিল সংস্থা যা আগামী পাঁচ বছরে 50,000 কোটি টাকা ব্যয় করবে।

ANRF-এর 15-সদস্যের গভর্নিং বোর্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এবং দুইজন সহ-সভাপতি হিসেবে শিক্ষামন্ত্রী থাকবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সচিব; বৈজ্ঞানিক এবং শিল্প গবেষণা; জৈবপ্রযুক্তি; এবং উচ্চ শিক্ষা; সদস্য, বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে কাজ করছে নীতি আয়োগ; সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা এএনআরএফ গভর্নিং বোর্ডের সদস্য হবেন।

এছাড়া প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মঞ্জুল ভার্গব; সিম্ফনি টেকনোলজি গ্রুপের চেয়ারম্যান, ক্যালিফোর্নিয়া রোমেশ ওয়াধওয়ানি; ইন্ডিয়ান কাউন্সিল ফর হিস্টোরিক্যাল রিসার্চের চেয়ারম্যান রঘুবেন্দ্র তানওয়ার, টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের পরিচালক জয়রাম চেঙ্গালুর; ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের ডিরেক্টর জি রঙ্গরাজন এবং ব্রাউন ইউনিভার্সিটির লার্জের অধ্যাপক সুব্রা সুরেশ গভর্নিং বোর্ডের সদস্য হবেন।

16 সদস্যের কার্যনির্বাহী পরিষদের সভাপতিত্ব করবেন সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা এবং এতে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সচিব থাকবেন; ভূ বিজ্ঞান; জৈবপ্রযুক্তি; বৈজ্ঞানিক এবং শিল্প গবেষণা; উচ্চ শিক্ষা; স্বাস্থ্য গবেষণা; প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন; পারমাণবিক শক্তি; স্থান কৃষি গবেষণা এবং শিক্ষা; ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়; নতুন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রণালয়; ANRF-এর সিইও এবং সদস্য হিসেবে রঙ্গরাজন ও চেঙ্গালুর।

এর আগে, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের (ডিএসটি) সচিব অভয় করন্দিকরকে এএনআরএফ-এর অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে নিযুক্ত করা হয়েছিল।

এএনআরএফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি) কে অন্তর্ভুক্ত করে, যা 2008 সালে সংসদ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

ফাউন্ডেশনটি গবেষণা ও উন্নয়ন (R&D) বীজ, বৃদ্ধি ও প্রচার করবে এবং ভারতের বিশ্ববিদ্যালয়, কলেজ, গবেষণা প্রতিষ্ঠান এবং R&D পরীক্ষাগার জুড়ে গবেষণা ও উদ্ভাবনের সংস্কৃতি গড়ে তুলবে।

এএনআরএফ প্রতিষ্ঠার বিলটি গত বছরের আগস্টে সংসদের উভয় কক্ষে পাস হয়েছিল।

ANRF হল গাণিতিক বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি, পরিবেশ ও ভূ-বিজ্ঞান, স্বাস্থ্য ও কৃষি সহ প্রাকৃতিক বিজ্ঞানের ক্ষেত্রে গবেষণা, উদ্ভাবন এবং উদ্যোক্তাদের জন্য একটি উচ্চ-স্তরের কৌশলগত দিকনির্দেশ প্রদানের একটি পদক্ষেপ এবং দীর্ঘমেয়াদী প্রভাব এবং প্রতিটি নাগরিকের জন্য ফলাফল।