অর্থ মন্ত্রকের কাছে জমা দেওয়া প্রাক-বাজেট স্মারকলিপিতে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জেপি নাড্ডা, সচিব অপূর্ব চন্দ্র; এবং অরুনীশ চাওলা, সচিব, ফার্মেসি বিভাগের সচিব, শিল্প সংস্থাটি শুল্ক বর্তমান 7.5 শতাংশ থেকে বাড়ানোর আহ্বান জানিয়েছে।

"এটি আরও ভারসাম্যপূর্ণ বাণিজ্য পরিবেশ গড়ে তুলবে, দেশীয় উত্পাদনকে উত্সাহিত করবে এবং আমদানির উপর নির্ভরতা হ্রাস করবে, যা বর্তমানে সেক্টরের একটি বিস্ময়কর 70 শতাংশ গঠন করে," রাজীব নাথ, ফোরাম সমন্বয়কারী, AiMeD বলেছেন৷

"চিকিৎসা ডিভাইসের আমদানি গত তিন বছরে ধারাবাহিকভাবে 61,000 কোটি টাকার বেশি এবং দুঃখজনকভাবে এই বছর 13 শতাংশ বেড়ে 69,000 কোটি টাকা হয়েছে," তিনি যোগ করেছেন।

স্মারকলিপিতে AiMeD দ্বারা পতাকাঙ্কিত একটি উল্লেখযোগ্য উদ্বেগ হল প্রচলিত ইনভার্টেড ডিউটি ​​কাঠামো। এটি মোকাবেলা করার জন্য, AiMeD অবশিষ্ট মেডিকেল ডিভাইসগুলির জন্য কাস্টম শুল্কের উপর 5 শতাংশ স্বাস্থ্য সেস বাস্তবায়নের প্রস্তাব করেছে কারণ এটি আগে একটি লিমোনাইটের মেডিকেল ডিভাইসগুলিতে প্রয়োগ করা হয়েছিল এবং এই স্বাস্থ্য সেসটি আয়ুষ্মান ভারতে সংস্থানগুলির জন্য অর্থায়নের জন্য ব্যবহার করা হয়েছিল।

"এই সংশোধনটি শুল্ক কাঠামোর সাথে সামঞ্জস্যপূর্ণ হবে বলে আশা করা হচ্ছে, এটি স্থানীয় নির্মাতাদের জন্য বিশ্বব্যাপী এবং স্থানীয়ভাবে উন্নতি করতে এবং প্রতিযোগিতামূলক হতে আরও সহায়ক করে তোলে," নাথ বলেছিলেন।

AiMeD দ্বারা হাইলাইট করা আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল ট্রেড মার্জিন ক্যাপিংয়ের প্রয়োজনীয়তা।

“আমদানির সর্বোচ্চ খুচরা মূল্য (MRP) নিরীক্ষণ করে, সরকার বাজারে প্রায়শই দেখা যায় এমন অত্যধিক মার্ক-আপগুলিকে নিয়ন্ত্রণ করবে। এই ব্যবস্থা ভারতীয় জনগণের কাছে চিকিৎসা ডিভাইসগুলিকে আরও সাশ্রয়ী এবং অ্যাক্সেসযোগ্য করে তুলবে, অবশেষে জনস্বাস্থ্যকে উপকৃত করবে কারণ ভোক্তারা আমদানি শুল্ক সুরক্ষা দ্বারা ততটা প্রভাবিত হয় না যতটা চিকিত্সা ডিভাইসের কৃত্রিমভাবে স্ফীত এমআরপি দ্বারা প্রভাবিত হয়, "তিনি বলেছিলেন।

আরও, নাথ বলেছিলেন যে FY 2024-25-এর কেন্দ্রীয় বাজেটে অবশ্যই চিকিত্সা ডিভাইস খাতের মধ্যে মূলধন ব্যয় (CAPEX) এবং গবেষণা ও উন্নয়ন (R&D) বিনিয়োগের জন্য বিশেষভাবে তৈরি করা আয়কর সুবিধাগুলিও ঘোষণা করতে হবে।

"এই ধরনের আর্থিক প্রণোদনা উদ্ভাবনকে উৎসাহিত করার জন্য, উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য এবং চিকিৎসা প্রযুক্তিতে স্বনির্ভরতার দিকে ভারতকে চালিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ," তিনি বলেছিলেন।

নাথ সরকারকে নন-ইনফরমেশন টেকনোলজি এগ্রিমেন্ট-1 ডিভাইসের জন্য মৌলিক শুল্ক 0-7.5 শতাংশ থেকে 15-20 শতাংশে উন্নীত করার, গুণগত মানের উত্পাদন এবং রপ্তানিকে উত্সাহিত করার এবং সমন্বিত পণ্য ও পরিষেবাগুলির জন্য ইনপুট ট্যাক্স ক্রেডিট প্রত্যাহার করারও আহ্বান জানিয়েছেন। দেশীয় উৎপাদকদের উপর অন্যায্য সুবিধা রোধ করতে শূন্য আমদানি শুল্ক সহ আইটেমগুলির উপর কর (IGST)।

তিনি বলেছিলেন যে কেন্দ্রকে অবশ্যই ব্যবহৃত বা পুরানো মেডিকেল ডিভাইসগুলির আমদানি বন্ধ করতে হবে, সুরক্ষা, পরিবেশ সুরক্ষা এবং গার্হস্থ্য শিল্পের বৃদ্ধি নিশ্চিত করতে হবে এবং উচ্চ-আমদানি পণ্যগুলির জন্য মূল্য সংযোজন উত্পাদনের জন্য একটি পারফরম্যান্স লিঙ্কড ইনসেনটিভ স্কিম চালু করতে হবে।