NABVentures দ্বারা ঘোষিত তহবিল, NABARD-এর একটি সহযোগী সংস্থার প্রাথমিক সংস্থান রয়েছে 750 কোটি রুপি যার মধ্যে 250 কোটি টাকা NABARD এবং কৃষি মন্ত্রকের কাছ থেকে এবং 250 কোটি অন্যান্য প্রতিষ্ঠান থেকে।

তহবিলটি তার মেয়াদের শেষ নাগাদ প্রতিটি 25 কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের আকার সহ প্রায় 85টি কৃষি স্টার্টআপকে সমর্থন করার জন্য গঠন করা হয়েছে। তহবিলটি সেক্টর-নির্দিষ্ট, সেক্টর-অজ্ঞেয়বাদী এবং ঋণ বিকল্প বিনিয়োগ তহবিলের (AIFs) পাশাপাশি স্টার্টআপগুলিতে সরাসরি ইক্যুইটি সহায়তার মাধ্যমে সহায়তা প্রদান করবে।

কৃষি ও কৃষক কল্যাণ বিভাগের যুগ্ম সচিব অজিত কুমার সাহু, নাবার্ডের চেয়ারম্যান শাজি কেভি এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে তহবিলটি চালু করা হয়েছিল।

সাহু বলেছেন, "আমাদের বেশিরভাগ কৃষকের জমির ছোট টুকরো রয়েছে, এই বাস্তুতন্ত্রে আমাদের উত্পাদনশীলতা বাড়ানোর দিকে মনোনিবেশ করতে হবে, এখানে প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।"

NABARD চেয়ারম্যান বলেছেন, "এই তহবিলের মাধ্যমে, আমরা প্রাথমিক পর্যায়ের উদ্ভাবকদের সমর্থন করা এবং কৃষকদের কার্যকর, টেকসই এবং টেকসই প্রযুক্তিগত সমাধানে সহায়তা করার লক্ষ্য রাখি।"

তহবিলটি তার মেয়াদের শেষ নাগাদ প্রতিটি 25 কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের আকার সহ প্রায় 85টি কৃষি স্টার্ট-আপকে সমর্থন করার জন্য গঠন করা হয়েছে। তহবিলটি সেক্টর-নির্দিষ্ট, সেক্টর-অজ্ঞেয়বাদী এবং ঋণ বিকল্প বিনিয়োগ তহবিল (AIFs) বিনিয়োগের পাশাপাশি স্টার্ট-আপগুলিকে সরাসরি ইক্যুইটি সহায়তার মাধ্যমে সহায়তা প্রদান করবে।

এগ্রি-শিওর-এর ফোকাস ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে কৃষিতে উদ্ভাবনী, প্রযুক্তি-চালিত উদ্যোগের প্রচার, কৃষি উৎপাদনের মূল্য শৃঙ্খল বাড়ানো, নতুন গ্রামীণ বাস্তুতন্ত্রের সংযোগ এবং অবকাঠামো তৈরি করা, কর্মসংস্থান সৃষ্টি করা এবং কৃষক উৎপাদনকারী সংস্থাগুলিকে (এফপিও) সমর্থন করা।

উপরন্তু, তহবিলের লক্ষ্য হল আইটি-ভিত্তিক সমাধান এবং কৃষকদের জন্য যন্ত্রপাতি ভাড়া পরিষেবার মাধ্যমে উদ্যোক্তাকে উত্সাহিত করা, কৃষি খাতে টেকসই প্রবৃদ্ধি এবং উন্নয়ন চালনা করা।

উদ্ভাবনকে উৎসাহিত করার প্রতি তার প্রতিশ্রুতিকে বোঝানোর জন্য, NABARD Agri Sure Greenathon 2024 চালু করেছে। হ্যাকাথনের লক্ষ্য তিনটি প্রধান সমস্যা বিবৃতি: "একটি বাজেটে স্মার্ট কৃষি," যা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বাধাগ্রস্ত করে এমন উন্নত কৃষি প্রযুক্তির উচ্চ খরচের মোকাবিলা করে; "কৃষি-বর্জ্যকে লাভজনক ব্যবসার সুযোগে পরিণত করা," কৃষি বর্জ্যকে লাভজনক উদ্যোগে রূপান্তরিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করা; এবং "টেক সলিউশনস মেকিং রিজেনারেটিভ এগ্রিকালচার রেমিউনারেটিভ," যার লক্ষ্য হল পুনরুজ্জীবনী কৃষি পদ্ধতি গ্রহণের ক্ষেত্রে অর্থনৈতিক বাধা অতিক্রম করা।