জাঙ্ক ফুড বা ফাস্ট ফুড আজকাল শিশুদের খাদ্যাভ্যাসের একটি সাধারণ অংশ হয়ে উঠেছে এবং উন্নত বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ পুষ্টির অভাব রয়েছে। এটি ওজন বৃদ্ধি এবং স্থূলতার কারণ হিসাবেও পরিচিত
, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, এবং ক্যান্সার।



এছাড়াও, জাঙ্ক ফুড শিশুদের আচরণ এবং মেজাজকেও প্রভাবিত করতে পারে।



গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে উচ্চমাত্রায় ফাস্ট ফুড এবং চিনিযুক্ত পানীয়ের কারণে হাইপারঅ্যাকটিভিটি, অ্যাটেনশন ডেফিসি ডিসঅর্ডার (ADD) এবং এমনকি বিষণ্নতা সহ আচরণগত সমস্যা হতে পারে।



“জাঙ্ক ফুড একটি শিশুর মানসিক স্বাস্থ্যকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। জাঙ্ক ফুডের অত্যধিক ব্যবহার, যা প্রায়শই চিনি, অস্বাস্থ্যকর চর্বি, একটি সংযোজন, পুষ্টির ঘাটতি এবং ভারসাম্যহীনতার দিকে পরিচালিত করতে পারে, "ডাঃ অমিতাব সাহা - সহযোগী পরিচালক, মানসিক স্বাস্থ্য ও আচরণ বিজ্ঞান, ম্যাক্স হাসপাতাল বৈশালী, IANS কে বলেছেন৷



"এটি ঘনত্ব, জ্ঞানীয় কার্যকারিতা এবং মেজাজ নিয়ন্ত্রণকে প্রভাবিত করতে পারে যা শেষ পর্যন্ত একটি শিশুর সামগ্রিক মানসিক সুস্থতার উপর প্রভাব ফেলে," তিনি যোগ করেন।



দ্য বিএমজে-তে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে, বেশি পরিমাণে বা রেডি-খাবার, চিনিযুক্ত সিরিয়াল এবং ফিজি ড্রিঙ্কস খেলে উদ্বেগ ও বিষণ্নতার ঝুঁকি বেশি।



“ফাস্ট ফুড এবং কার্বনেটেড সফট ড্রিঙ্কস যাতে ক্যাফিন থাকে তাতে শর্করার পরিমাণ বেশি থাকে। এটি ক্ষণে ক্ষণে শরীরে শর্করার বৃদ্ধি বাড়ায় এবং দ্রুত চিনির মাত্রাকে চূর্ণ করে, যার ফলে শিশুদের মধ্যে বিরক্তি এবং মেজাজের পরিবর্তন হয়,” ডাঃ ঋষিকেশ দেসাই, কনসালটেন্ট ইন্টারনাল মেডিসিন, স্যার গঙ্গা রা হাসপাতালে।



বিশেষজ্ঞ এই ফাস্ট ফু বিকল্পগুলিতে শিশুদের এক্সপোজার কমিয়ে আনা এবং শিশুদের জন্য একটি সম্পূর্ণ সুষম খাবার সরবরাহ করার আহ্বান জানিয়েছেন, যার মধ্যে ফল, শাকসবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত হওয়া উচিত।



তিনি শিশুদের শারীরিক ক্রিয়াকলাপ যেমন বাইরে গেম খেলা, বাইরের ক্রিয়াকলাপে জড়িত থাকার পরামর্শ দেন।