বেঙ্গালুরু, কর্ণাটক সরকার মেডিকেল কলেজগুলিতে এনআরআই কোটা চালু করার জন্য শিক্ষাবর্ষ 2025-26 থেকে চিকিৎসা শিক্ষা বিভাগের অধীনে সরকারি স্বায়ত্তশাসিত মেডিকেল কলেজগুলিতে সুপারনিউমারারি এমবিবিএস আসনগুলিকে অনুমোদন করার জন্য কেন্দ্রকে অনুরোধ করেছে।

চিকিৎসা শিক্ষামন্ত্রী শরণ প্রকাশ পাটিল এক বিবৃতিতে বলেছেন যে তিনি রাজ্যের 22টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য 508 অতিরিক্ত সুপারনিউমারারি এমবিবিএস আসন তৈরি করে 15 শতাংশ এনআরআই কোটা অনুমোদনের অনুরোধ জানিয়ে জাতীয় মেডিকেল কমিশনের (এনএমসি) চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন। .

"সরকারি মেডিকেল কলেজের মধ্যে UG-MBBS আসনের বার্ষিক অনুমোদিত ইনটেকের উপরে অতিরিক্ত আসন তৈরি করা ছাড়া সুপারনিউমারারি কিছুই নয়," মন্ত্রী একটি বিবৃতিতে বলেছেন।

সরকারি মেডিকেল কলেজগুলিতে এনআরআই কোটা রাখার প্রস্তাবকে ন্যায্যতা দিয়ে, পাটিল UG এবং PG প্রোগ্রামে আন্তর্জাতিক ছাত্রদের ভর্তি এবং অতিসংখ্যা আসনের জন্য UGC নির্দেশিকা এবং জাতীয় শিক্ষা নীতি 2020 উল্লেখ করেছেন যা বিশ্বব্যাপী প্রচারের জন্য ভারতীয় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক ছাত্রদের গ্রহণের উপর জোর দিয়েছে।

মন্ত্রী রাজস্থান, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ এবং পুদুচেরির উদাহরণও উল্লেখ করেছেন যেগুলি সরকারি মেডিকেল কলেজগুলিতে এনআরআই ছাত্রদের জন্য 7 থেকে 15 পিসেন্ট কোটা প্রদান করে পাঁচ বছরের কোর্সের জন্য USD 75,000 থেকে USD 100,000 চার্জ করে যেখানে কর্ণাটকে শুধুমাত্র বেসরকারি মেডিকেল কলেজগুলিকে NRI ছাত্রদের নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে যারা 1 কোটি থেকে 2.5 কোটি টাকা দেয়।

পাটিল উল্লেখ করেছেন যে কর্ণাটকের সরকারি পশুচিকিৎসা, কৃষি এবং উদ্যানবিদ্যা বিশ্ববিদ্যালয়গুলিতে 15 শতাংশ এনআরআই কোটা রয়েছে এবং এগুলি অনুমোদিত গ্রহণের উপরে এবং উচ্চতর ফি সংগ্রহ করা এই বিশ্ববিদ্যালয়গুলিকে আরও ভাল সুবিধা এবং মানসম্পন্ন শিক্ষা প্রদানে সহায়তা করে।

তিনি আরও বলেছিলেন যে রাজ্যের স্বায়ত্তশাসিত চিকিৎসা প্রতিষ্ঠানগুলি বাজেট বরাদ্দ, ছাত্রদের কাছ থেকে ফি, কেন্দ্রীয় ও রাজ্যের অনুদান এবং অন্যান্য অনুদান সত্ত্বেও তহবিলের অভাবের মুখোমুখি হয়।

পাটিল দাবি করেছিলেন যে এই প্রতিষ্ঠানগুলিকে উৎকর্ষ কেন্দ্রে পরিণত করার জন্য, মানসম্পন্ন শিক্ষা, প্রশিক্ষণ, রক্ষণাবেক্ষণ, চিকিৎসা সরঞ্জাম ক্রয়, ওষুধ, রোগীর বোঝা পরিচালনা, পরিকাঠামোর উন্নতি, অনুষদের শক্তি এবং গবেষণার জন্য অতিরিক্ত তহবিল প্রয়োজন।

আসনের উপলব্ধ বার্ষিক ভোজনের মধ্যে এনআরআই কোটা তৈরি করা সম্ভব নয়, তিনি বলেছিলেন এবং আশঙ্কা প্রকাশ করেছিলেন যে বিদ্যমান ভোজনের বিঘ্ন ঘটানো দরিদ্র এবং সুবিধাবঞ্চিতদের জন্য কম আসন তৈরি করবে, যা ছাত্র ও অভিভাবকদের প্রতিবাদও শুরু করবে।

মন্ত্রী প্রস্তাব করেছেন যে প্রতি শিক্ষার্থীর জন্য 25 লাখ রুপি বার্ষিক ফি নির্ধারণ করা যেতে পারে যা প্রথম বছরের জন্য চিকিৎসা শিক্ষা বিভাগের জন্য 127 কোটি টাকা এবং পঞ্চম বছর থেকে 571.5 কোটি রুপি উপার্জন করবে।

"আমি নিশ্চিত যে কেন্দ্র সুপারনিউমারারি এমবিবিএস আসন তৈরি করে 15 শতাংশ এনআরআই কোটা মঞ্জুর করার জন্য রাজ্যের দাবি মেনে নেবে এবং রাজ্যকে 2025-26 শিক্ষাবর্ষ থেকে সরকারি মেডিকেল কলেজগুলিতে এনআরআই কোটা চালু করতে সক্ষম করবে," তিনি যোগ করেছেন।

পাতিল বলেন, চিকিৎসা শিক্ষা বিভাগের অধীনে 22টি সরকারি মেডিকেল কলেজ রয়েছে যার 2023-24 সালের জন্য 3,450টি আসন গ্রহণের ক্ষমতা রয়েছে যার মধ্যে 2,929টি আসন সমন্বিত 85 শতাংশ কর্ণাটক কোটা এবং 521টি আসন (15 শতাংশ) সর্বভারতীয়। কোটা