রোহিত 2007 টি 20 বিশ্বকাপ এবং 2013 চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা ভারতের সদস্য ছিলেন। একজন অধিনায়ক হিসাবে, তিনি 2023 ওডিআই বিশ্বকাপ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হিসাবে শেষ করেছিলেন। কিন্তু রোহিত অবশেষে ভাগ্যের সাথে তার তারিখ পেয়েছিলেন যখন ভারত গত মাসে কেনসিংটন ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দক্ষিণ আফ্রিকাকে সাত রানে হারিয়েছিল।

তার T20I অবসর ঘোষণা করার অল্প সময়ের মধ্যেই, রোহিত 2024 সালের T20 বিশ্বকাপ জয়কে বলেছিল, যেটি ভারত প্রতিযোগিতায় একটি অপরাজিত দল হিসেবে জিতেছিল, তার খেলার ক্যারিয়ারের সর্বশ্রেষ্ঠ কৃতিত্ব হিসেবে। "রোহিত শর্মা সেই অন্য দুই ক্রিকেট জায়ান্ট, কপিল দেব এবং ধোনির সাথে ভারতকে বিশ্বকাপ ট্রফিতে নেতৃত্ব দেওয়ার জন্য যোগ দেন৷ এই জুটির মতোই, রোহিতও একজন জনগণের অধিনায়ক৷

"শুধু তার দলের সদস্যদের দ্বারাই নয়, সমগ্র ভারতীয় ক্রিকেট সম্প্রদায়ের দ্বারাও ভালো লেগেছে। ক্রিকেট ভক্তরাও তার নেতৃত্বের কৌশলগত শৈলী এবং কৌশলগতভাবে পছন্দ করে, তিনি খেলার মধ্যে সবচেয়ে তীক্ষ্ণ হওয়ার মতোই ভালো। তার কিছু পদক্ষেপ আপনাকে অবাক করে দিতে পারে। এবং আপনাকে কারণ হিসাবে আপনার মাথা খোঁচাতে বাধ্য করে, কিন্তু শেষ ফলাফলটি প্রায়শই সেই মুহুর্তে দলটির যা প্রয়োজন ছিল তার চেয়ে প্রায়শই হয় না,” রবিবার মিড-ডে-র জন্য তার কলামে গাভাস্কার লিখেছেন।

টুর্নামেন্টে, রোহিত 156.70 স্ট্রাইক রেটে 257 রান সংগ্রহ করেছিলেন এবং ব্যাট দিয়ে ভারতকে দ্রুত শুরু করার দায়িত্ব নিয়েছিলেন - অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে তার অর্ধশতক গুরুত্বপূর্ণ ছিল।

"তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন, ব্যক্তিগত মাইলফলকগুলির প্রতি সম্পূর্ণ অবহেলা দেখিয়েছিলেন এবং পরিবর্তে প্রতিবারই দলকে একটি উড়ন্ত সূচনা করতে চেয়েছিলেন। ভারত তাকে তাদের অধিনায়ক হিসাবে পেয়ে ধন্য," যোগ করেছেন গাভাস্কার।

তিনি রোহিত এবং রাহুল দ্রাবিড়ের অধিনায়ক-কোচ সমন্বয়েরও প্রশংসা করেছেন যা ভারতকে অধরা ট্রফির গৌরবে নেতৃত্ব দিয়েছে। "যদিও খেলোয়াড়রা স্বাভাবিকভাবেই সমস্ত লাইমলাইট তাদের মতো করে নিয়েছিল, সেখানে একমাত্র রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে সাপোর্ট স্টাফ ছিল যারা জয়ে ব্যাপক ভূমিকা পালন করেছিল। দুটি রুপি মিলে কী দুর্দান্ত কম্বো তৈরি হয়েছিল। সম্পূর্ণ দল- ওরিয়েন্টেড, সম্পূর্ণ নিঃস্বার্থ এবং টিম ইন্ডিয়ার জন্য সবকিছু করতে প্রস্তুত।"