দুবাই, শ্রীলঙ্কার খেলোয়াড় দুনিথ ওয়েলালেজ এবং হরশিথা সামারাউইক্রমা সোমবার আগস্ট 2024-এর জন্য আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থ হিসাবে মনোনীত হয়েছেন।

শ্রীলঙ্কার জন্য বিরল ডাবলটি আসে ভারতের বিরুদ্ধে একটি হোম ওয়ানডে সিরিজে ওয়েললাজ এবং আয়ারল্যান্ড সফরে সামারাউইক্রমা বেগুনি প্যাচ আঘাত করার পরে।

একই মাসে একই দেশের খেলোয়াড়দের পুরষ্কার জেতার একমাত্র পূর্ববর্তী উদাহরণ ছিল যখন এই বছরের জুন মাসে জসপ্রিত বুমরাহ এবং স্মৃতি মান্ধানাকে মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত করা হয়েছিল।

দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ এবং ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার জেডেন সিলেস, যারা সংক্ষিপ্ত তালিকাভুক্ত অন্যদের আগে ওয়েললাজ কাঙ্ক্ষিত মাসিক পুরস্কার জিতেছে।

প্লেয়ার অফ দ্য সিরিজ পারফরম্যান্সের পরে ওয়েললাজ পুরস্কার জিতেছিল যা তার দলকে ভারতের বিরুদ্ধে 2-0 সিরিজ জয়ে সাহায্য করেছিল। 31 বছর বয়সী বাঁ-হাতি ব্যাটসম্যানের স্কোর ছিল 67 অপরাজিত, 39 এবং দুটি, পাশাপাশি তৃতীয় ম্যাচে 27 রানে পাঁচ উইকেট নেওয়া সহ সিরিজে সাতটি উইকেটও তুলেছিলেন।

শ্রীলঙ্কার কোনো খেলোয়াড় শুরুর পর থেকে পঞ্চমবারের মতো পুরুষদের পুরস্কার জিতেছেন। আগের বিজয়ীরা হলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস (মে 2022), প্রবাথ জয়সুরিয়া (জুলাই 2022), ওয়ানিন্দু হাসরাঙ্গা (জুন 2023) এবং কামিন্দু মেন্ডিস (মার্চ 2024)।

ওয়েললাগে বলেছিলেন যে পুরস্কারটি একটি দুর্দান্ত উত্সাহ হিসাবে আসে। "এটি আমার জন্য দুর্দান্ত খবর এবং অপরিসীম তৃপ্তি নিয়ে আসে, কারণ এই স্বীকৃতি আমাকে একজন খেলোয়াড় হিসাবে আমি যে ভাল কাজ করি তা চালিয়ে যেতে এবং মাঠে শ্রেষ্ঠত্বে পৌঁছানোর জন্য আমার দলকে অবদান রাখতে আরও শক্তি যোগায়," বলেছেন ওয়েললাজ৷

"আইসিসি থেকে এই ধরনের স্বীকৃতি আমাদের মতো তরুণ খেলোয়াড়দের জন্য দারুণ খবর এবং অবশ্যই তরুণ খেলোয়াড়দের খেলায় উৎসাহিত করবে।"

সামারাউইক্রমা, যিনি অরলা প্রেন্ডারগাস্ট এবং গ্যাবি লুইসের আইরিশ জুটিকে বাদ দিয়েছিলেন, আয়ারল্যান্ড সফরে দুর্দান্ত রান করেছিলেন যাতে তিনি শ্রীলঙ্কা থেকে ওয়ানডেতে সেঞ্চুরি করার একমাত্র তৃতীয় মহিলা ক্রিকেটার হয়েছিলেন।

26 বছর বয়সী বাঁ-হাতি ডাবলিনে খেলা দুটি টি-টোয়েন্টিতে 169.66 স্ট্রাইক রেটে মোট 151 রান করেছিলেন, যার মধ্যে প্রথম ম্যাচে 45 বলে অপরাজিত 86 রান ছিল। তিনি বেলফাস্টে তিনটি ওডিআইতে 82.69 এর স্ট্রাইক রেটে 172 রান করেছিলেন যার মধ্যে দ্বিতীয় ম্যাচে 105 রান ছিল।

সামারাবিক্রমা একমাত্র দ্বিতীয় শ্রীলঙ্কার খেলোয়াড় যিনি আইসিসি মহিলা খেলোয়াড়ের মাসের সেরা পুরস্কার জিতেছেন। ক্যাপ্টেন চামারি আথাপাথু এই বছর মে ও জুলাই মাসে দুবার পুরস্কার জিতেছেন।

সামারাবিক্রমা বলেন, এই স্বীকৃতিটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024-এর তিন সপ্তাহেরও কম আগে এসেছিল৷ "আমি এই স্বীকৃতিতে অত্যন্ত খুশি, যা আমি আমার ক্যারিয়ারে একটি নতুন উচ্চতা বলে মনে করি৷ এটি অবশ্যই আমাকে সামনে অনেক আত্মবিশ্বাস দেয়। বড় প্রতিযোগিতার মধ্যে, মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ।"