ইউন সিউল থেকে প্রায় 300 কিলোমিটার দূরে সাচিওনে দেশের নতুন মহাকাশ সংস্থা, কোরিয়া অ্যারোস্প্যাক অ্যাডমিনিস্ট্রেশন (KASA) এর উদ্বোধনী অনুষ্ঠানে 2045 সালের মধ্যে 100 ট্রিলিয়ন ওয়ান ($72.5 বিলিয়ন) বিনিয়োগ করার পরিকল্পনা উন্মোচন করেন, ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে।

"আমরা 2032 সালে চাঁদে আমাদের মহাকাশ অনুসন্ধান বাহন অবতরণ করব এবং 2045 সালে মঙ্গল গ্রহে তায়েগুকগি রোপণ করব," ইউন তার উদ্বোধনী মন্তব্যে জাতীয় পতাকার নাম উল্লেখ করে বলেছিলেন।

ইউন তাদের প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে স্পেস এবং এরোস্প্যাক শিল্পে বাজেট এবং বিনিয়োগ বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

"আমরা 2027 সালের মধ্যে সম্পর্কিত বাজেটকে 1.5 ট্রিলিয়ন উইনে প্রসারিত করব এবং 2045 সালের মধ্যে প্রায় 100 ট্রিলিয়ন ওয়ান বিনিয়োগ আকর্ষণ করব," তিনি বলেছিলেন।

মহাকাশ অনুসন্ধান সম্পর্কে সচেতনতা বাড়াতে সরকার 27 মে, KASA প্রতিষ্ঠাকে স্প্যাক অ্যারোস্পেস দিবস হিসাবে মনোনীত করবে, তিনি বলেছিলেন।

একটি তীব্র ক্রমবর্ধমান বৈশ্বিক মহাকাশ প্রতিযোগিতার মুখে, ইউন মহাকাশে মান নির্ধারণে এবং শিল্প সম্পর্কিত শিল্পগুলিতে অগ্রণী ভূমিকা পালনের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

গত বছর, দক্ষিণ কোরিয়া সফলভাবে 200-টু নুরির তৃতীয় উৎক্ষেপণ সম্পন্ন করেছে, যা KSLV-II নামেও পরিচিত, আটটি ব্যবহারিক উপগ্রহ কক্ষপথে স্থাপন করেছে।

এটি উত্তর কোরিয়াকে আরও ভালভাবে পর্যবেক্ষণ করার জন্য যথাক্রমে ডিসেম্বর এবং এপ্রিল মাসে কক্ষপথে মহাকাশ রকেট দ্বারা বহন করা দুটি সামরিক পুনরুদ্ধার উপগ্রহ প্রেরণ করেছে।

দক্ষিণ কোরিয়া 2025 সালের মধ্যে পাঁচটি গুপ্তচর উপগ্রহ অর্জন করার পরিকল্পনা করেছে এবং 2030 সালের মধ্যে প্রায় 60টি ছোট এবং মাইক্রো-আকারের স্পাই স্যাটেলাইট অর্জন করার পরিকল্পনা করেছে, যা প্রতি 30 মিনিট বা তার কম সময়ে কোরীয় উপদ্বীপে সামরিক বাহিনীকে পর্যবেক্ষণ করতে সক্ষম করবে।

ছোট স্যাটেলাইটগুলি বর্তমানে বিকাশাধীন একটি স্বদেশী সলিড-ফিউ স্পেস রকেটে উৎক্ষেপণ করা হবে বলে আশা করা হচ্ছে। ডিসেম্বরে, সামরিক বাহিনী একটি কঠিন জ্বালানী মহাকাশ রকেটের তৃতীয় ফ্লাইট পরীক্ষা পরিচালনা করে।