নয়াদিল্লি, কোডিকুন্নিল সুরেশ, লোকসভার স্পিকারের জন্য বিরোধীদের বাছাই করা যিনি বিজেপির ওম বিড়লার বিরুদ্ধে যাবেন, তিনি একজন কংগ্রেসের প্রবীণ, একজন আট বারের এমপি এবং যিনি 2009 সালে নির্বাচন করার আগে কেরালা হাইকোর্ট অবৈধ ঘোষণা করেছিলেন সুপ্রিম কোর্ট পুনরুদ্ধার করেছে।

বিড়লা সংসদের নিম্নকক্ষের স্পিকার হিসাবে দ্বিতীয় মেয়াদের জন্য চাইছেন।

সুরেশ, 66, কেরালার মাভেলিক্কারা (SC) আসন থেকে মাত্র 10,000 ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন।

তাঁর প্রথম নাম তিরুবনন্তপুরমের কোডিকুনিল থেকে নেওয়া হয়েছে, যেখানে তিনি 4 জুন, 1962 সালে জন্মগ্রহণ করেছিলেন।

সুরেশ প্রথমে 1989 সালে লোকসভায় নির্বাচিত হন এবং তারপরে 1991, 1996 এবং 1999 নির্বাচনে আবারও নির্বাচিত হন। 1998 ও 2004 সালের নির্বাচনে তিনি হেরে যান।

2009 সালে, তিনি আবার জিতেছিলেন কিন্তু তার জয়কে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দ্বারা চ্যালেঞ্জ করা হয়েছিল, যিনি অভিযোগ করেছিলেন যে সুরেশ, তখনকার পাঁচবারের সাংসদ, একটি জাল জাত শংসাপত্র তৈরি করেছিলেন এবং তিনি একজন খ্রিস্টান ছিলেন।

কেরালা হাইকোর্ট তার নির্বাচনকে অবৈধ ঘোষণা করেছিল কিন্তু পরে সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্ত বাতিল করে দেয়।

সিপিআই-এর পরাজিত প্রার্থী এ এস অনিল কুমার এবং অন্য দু'জনের নির্বাচনী আবেদনের অনুমতি দিয়ে, উচ্চ আদালত রায় দিয়েছে যে সুরেশ 'চেরামার' সম্প্রদায়ের সদস্য নয় এবং এর ফলে তফসিলি জাতি নয়।

আদালত আরও বলেছে যে তিনি মাভেলিকারা নির্বাচনী এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য "অযোগ্য" ছিলেন কারণ এটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত।

এটি পাওয়া গেছে যে সুরেশ কোত্তারাকারা এবং নেদুমঙ্গাদের তহসিলদারদের দ্বারা জারি করা পরস্পরবিরোধী জাত শংসাপত্র তৈরি করেছিলেন।

সুরেশ, যিনি প্রথম 1989 সালে আদুর থেকে লোকসভায় প্রবেশ করেছিলেন এবং পরবর্তীতে 1991, 1996 এবং 1999 সালে একই কেন্দ্র থেকে তিনবার লোকসভায় প্রবেশ করেছিলেন, 2009 সালের নির্বাচনে 48,046 ভোটের ব্যবধানে মাভেলিক্কারা থেকে নির্বাচিত ঘোষণা করা হয়েছিল।

সীমানা নির্ধারণের পরে আদুর লোকসভা কেন্দ্র হিসাবে পরিত্যাগ করেছে।

সেই সময়, সুরেশ এই মামলা দায়েরের জন্য তার দল এবং বিরোধী দলগুলির মধ্যে কিছু অংশকে দোষারোপ করেছিলেন যা তিনি ষড়যন্ত্র হিসাবে দেখেছিলেন।

কংগ্রেস নেতৃত্ব অবশ্য তাঁর পিছনে দাঁড়িয়েছে।

এলএলবি ডিগ্রিধারী সুরেশ আবার 2014, 2019 এবং সদ্য সমাপ্ত 2024 নির্বাচনে জিতেছেন।

তিনি বেশ কয়েকটি সংসদীয় কমিটির সদস্য ছিলেন এবং অতীতে কেরালার জন্য কংগ্রেস রাজ্য ইউনিটের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন।