শ্রীনগর, ন্যাশনাল কনফারেন্স এবং পিপলস ডেমোক্রেটিক পার্টি 2010 সালে দিল্লিতে একটি অনুষ্ঠানে উস্কানিমূলক বক্তৃতা দেওয়ার অভিযোগে কঠোর UAPA এর অধীনে লেখিকা অরুন্ধতী রায় এবং কাশ্মীরের একজন প্রাক্তন অধ্যাপকের বিরুদ্ধে মামলার অনুমোদনের বিষয়ে তাদের অসম্মতি প্রকাশ করেছে।

কর্মকর্তাদের মতে, রায় এবং কাশ্মীরের সেন্ট্রাল ইউনিভার্সিটির প্রাক্তন অধ্যাপক শেখ শওকত হুসেনের বিরুদ্ধে এফআইআরটি নয়াদিল্লির মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের নির্দেশে নথিভুক্ত করা হয়েছিল।

এই পদক্ষেপের অসম্মতি প্রকাশ করে, ন্যাশনাল কনফারেন্স (এনসি) সংবিধানের 19 অনুচ্ছেদ দ্বারা গ্যারান্টিযুক্ত প্রতিটি নাগরিকের বাক স্বাধীনতার মৌলিক অধিকার বজায় রাখার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে।

"এনসি ইউএপিএ (বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন) এর অধীনে লেখক অরুন্ধতী রায় এবং ডাঃ শেখ শওকত হুসেনের বিচারের তীব্র অসম্মতি প্রকাশ করে। ভিন্নমত দমন এবং বক্তৃতা অপরাধীকরণের জন্য সন্ত্রাসবিরোধী আইনের ব্যবহার গভীরভাবে উদ্বেগজনক," এটি 'এক্স'-এর একটি পোস্টে বলেছেন।

"এটি উল্লেখ করাও জরুরী যে কথিত বক্তৃতাটি হওয়ার 14 দীর্ঘ বছর পরে এই অনুমতি দেওয়া হয়েছে। মধ্যবর্তী বছরগুলিতে বক্তৃতাটি ভুলে যাওয়া হয়েছে এবং জম্মু ও কাশ্মীরের পরিবেশকে খারাপ করেনি," এতে বলা হয়েছে।

এনসি বলেছে যে এই প্রসিকিউশনটি সম্ভবত দেখানো ছাড়া কোন উদ্দেশ্য পূরণ করবে না যে "বিজেপি/কেন্দ্র সরকারের কট্টর অবস্থান তারা সম্প্রতি নির্বাচনী বিপর্যয়ের সম্মুখীন হওয়া সত্ত্বেও পরিবর্তন করবে না"।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা শুক্রবার 2010 সালে এখানে একটি অনুষ্ঠানে উস্কানিমূলক বক্তৃতা দেওয়ার অভিযোগে কঠোর বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে লেখিকা অরুন্ধতী রায় এবং কাশ্মীরের একজন প্রাক্তন অধ্যাপককে বিচার করার অনুমোদন দিয়েছেন।

পিডিপি প্রধান এবং পূর্বের জম্মু-কে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এই অনুমোদনকে "বিস্ময়কর" বলে অভিহিত করেছেন।

"বিস্ময়কর যে অরুন্ধতী রায়, বিশ্বখ্যাত লেখিকা এবং একজন সাহসী মহিলা যিনি ফ্যাসিবাদের বিরুদ্ধে একটি শক্তিশালী কণ্ঠস্বর হিসাবে আবির্ভূত হয়েছেন, তাকে কঠোর UAPA-এর অধীনে মামলা করা হয়েছে," তিনি 'X'-এ বলেছিলেন।

পিডিপি প্রধান বলেছিলেন যে কেন্দ্র "দায়মুক্তির সাথে মৌলিক অধিকার লঙ্ঘন করে তাণ্ডব চালিয়ে যাচ্ছে"।

মেহবুবা মুফতি যোগ করেছেন, "কাশ্মীরের একজন প্রাক্তন আইন অধ্যাপককে বুক করাও হতাশার কাজ।"

তার মেয়ে এবং মিডিয়া উপদেষ্টা ইলতিজা মুফতি বলেছেন যে রায় "দুঃসাহসী কণ্ঠ যিনি হাঁটু বাঁকতে অস্বীকার করেন" বলে UAPA-এর অধীনে বিচার করা হবে৷

"সমানভাবে উদ্বেগজনক যে এতে কাশ্মীরের প্রাক্তন আইন অধ্যাপক ডঃ শেখ শওকতও রয়েছেন। ভারতের কী হয়ে উঠছে? এই দেশটিকে একটি উন্মুক্ত কারাগারে পরিণত করতে পারে," তিনি এক্স-এ বলেছিলেন।

রায় এবং হুসেন 21 অক্টোবর, 2010 তারিখে নয়াদিল্লির এলটিজি অডিটোরিয়ামে 'আজাদি - দ্য অনলি ওয়ে'-এর ব্যানারে আয়োজিত একটি সম্মেলনে উস্কানিমূলক বক্তৃতা করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

28 অক্টোবর, 2010-এ কাশ্মীরের একজন সামাজিক কর্মী সুশীল পণ্ডিতের করা একটি অভিযোগের ভিত্তিতে এই বিষয়ে FIR নথিভুক্ত করা হয়েছিল।