জগদলপুর (ছত্তিশগড়), দুই দিন আগে ছত্তিশগড়ের নারায়ণপুর জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ছয় নকশাল 38 লাখ টাকার ক্রমবর্ধমান পুরস্কার বহনকারী ভয়ঙ্কর ক্যাডার ছিল, পুলিশ জানিয়েছে।

এই অভিযানটি এখন পর্যন্ত পিপলস লিবারেশন গেরিলা আর্মি (পিএলজিএ) কোম্পানী নম্বরে নিরাপত্তা বাহিনীর সবচেয়ে বড় হামলা। 6, যা নকশালদের আক্রমণকারী বাহিনীর একটি স্তম্ভ বলে মনে করা হয়, শনিবার পুলিশ জানিয়েছে।

এটি পূর্ব বস্তার বিভাগে নকশালদের মধ্যে ভয়ের পরিবেশ তৈরি করেছে, যা তাদের শক্তিশালী গঠন বলে মনে করা হয়, পুলিশ জানিয়েছে।শুক্রবার ওর্চা থানার সীমানায় গোবেল এবং থুলথুলি গ্রামের কাছে এই এনকাউন্টারটি ঘটে। যদিও পুলিশ আগে বলেছিল যে সাতটি নকশাল নিহত হয়েছে, তারা পরে সংখ্যাটি সংশোধন করে ছয় করেছে, যার মধ্যে তিনজন মহিলা রয়েছে।

নিহত ব্যক্তিরা পিপলস লিবারেশন গেরিলা আর্মি (পিএলজিএ) এবং নিষিদ্ধ কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার (মাওবাদী) পূর্ব বস্তার ডিভিশন গঠনের 6 নম্বর সামরিক কোম্পানির সদস্য, একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

"6 নং পিএলজিএ সামরিক কোম্পানীর মাওবাদীদের উপস্থিতি এবং পূর্ব বস্তার ডিভিশন গঠনের তথ্যের ভিত্তিতে নারায়ণপুর, কোন্ডাগাঁও, দান্তেওয়াড়া এবং বস্তার জেলার সীমান্তে 6 জুন গভীর রাতে নিরাপত্তা কর্মীদের পৃথক দলকে নিয়ে অভিযান শুরু করা হয়েছিল," শনিবার এখানে এক সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক (বস্তার রেঞ্জ) সুন্দররাজ পি এ তথ্য জানান।চারটি জেলা থেকে পুলিশের ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ডের কর্মীরা, ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের (ITBP) 45তম ব্যাটালিয়ন এবং সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (CRPD) 95তম ব্যাটালিয়ন এই অভিযানে জড়িত ছিল, তিনি বলেন।

"শুক্রবার বেলা 3 টার দিকে, নকশালরা ভাটবেদা-বাত্তেকাল এবং ছোটেটোন্ডেবেদা গ্রামের কাছে জঙ্গলে নিরাপত্তা কর্মীদের উপর গুলি চালায়। নিরাপত্তা কর্মীদের এবং নকশালদের পৃথক দলগুলির মধ্যে বিরতিহীন ক্রস ফায়ারিং দীর্ঘ সময় ধরে চলে যার পরে নকশালরা ঘন জঙ্গলে পালিয়ে যায়। একটি পাহাড়ের আচ্ছাদন নেওয়া," আইজি বলেছিলেন।

সাইটে অনুসন্ধানের সময়, দুটি .303 রাইফেল, একটি .315 বোরের রাইফেল, 10টি বিজিএল (ব্যারেল গ্রেনেড লঞ্চার) শেল, একটি এসএলআর ম্যাগাজিন, একটি কুকার বোমা সহ বিভিন্ন জায়গা থেকে 'ইউনিফর্ম' পরিহিত ছয়টি নকশালদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। , পাঁচটি ব্যাগ, বিপুল পরিমাণ বিস্ফোরক, ওষুধ ও নিত্য ব্যবহার্য জিনিসপত্র, সুন্দররাজ জানান।এলাকার বেশ কয়েকটি জায়গায় রক্তের দাগ পাওয়া গেছে, যা ইঙ্গিত দেয় যে এনকাউন্টারে আরও কিছু নকশাল হয় নিহত বা আহত হয়েছে, তিনি বলেছিলেন।

নিহত ছয়জনের মধ্যে চারজন হলেন মাসিয়া ওরফে মেসিয়া মান্দাভি (৩২), স্নাইপার টিম কমান্ডার এবং প্লাটুন নং। 2 সেকশন 'এ' কমান্ডার, রমেশ কোররাম (29), ডেপুটি কমান্ডার, সান্নি ওরফে সুন্দরী, পার্টির সদস্য এবং সজন্তি পয়াম, যিনি PLGA নম্বর কোম্পানির সদস্য ছিলেন। মাওবাদীদের পূর্ব বস্তার ডিভিশনের অধীনে ৬, আইজি মো.

"এই চারজনের প্রত্যেকের মাথায় 8 লাখ টাকা পুরস্কার ছিল। বাকি দুজনের নাম জয়লাল সালাম, যিনি বায়ানার এলাকা কমিটির সদস্য হিসেবে সক্রিয় ছিলেন এবং তার মাথায় 5 লাখ রুপি পুরস্কার বহন করেছিলেন, এবং জননী ওরফে জনি ( 28), তার মাথায় 1 লক্ষ টাকা বরাদ্দ বহন করে,” তিনি বলেছিলেন।সহকারী সাব ইন্সপেক্টর কাচরু রাম কোররাম (45), এবং কনস্টেবল মংলু রাম কুমেতি (47) এবং ভারত সিং ধরল (23) এনকাউন্টারে আহত হয়েছেন এবং উন্নত চিকিৎসার জন্য রায়পুরে এয়ারলিফট করা হয়েছে এবং তাদের অবস্থা আশঙ্কামুক্ত বলে জানানো হয়েছে, কর্মকর্তা বলেন.

"এই অপারেশনটি এখন পর্যন্ত 6 নম্বর কোম্পানিতে নিরাপত্তা বাহিনীর সবচেয়ে বড় আক্রমণ, যেটিকে নকশালদের আক্রমণকারী শক্তি, বায়ানার এরিয়া কমিটি এবং নকশালদের আমদাই এরিয়া কমিটির একটি স্তম্ভ বলে মনে করা হয়৷ এটি পূর্বে নকশালদের মধ্যে ভয়ের পরিবেশ তৈরি করেছে৷ বস্তার বিভাগ, যা তাদের শক্তিশালী গঠন বলে মনে করা হয়," সুন্দররাজ বলেছিলেন।

অভিযানের পর, নারায়ণপুর, কোন্ডাগাঁও, দান্তেওয়াড়া এবং বস্তার জেলার সীমান্ত এলাকায় সক্রিয় নকশাল নেতৃত্ব গ্রামবাসী এবং তাদের নিম্ন কর্মীদের দোষারোপ করছে বলে জানা গেছে, তিনি যোগ করেছেন।মুখ্য উদ্দেশ্য হল মাওবাদী মতাদর্শ থেকে বস্তার বিভাগের প্রত্যন্ত বনাঞ্চল এবং কঠিন ভৌগোলিক পরিস্থিতিতে বসবাসকারী মানুষকে রক্ষা করা যাতে এই অঞ্চলে উন্নয়ন এবং শান্তি প্রতিষ্ঠা করা যায়, বস্তার এবং দান্তেওয়াড়ার পুলিশ সুপারিনটেনডেন্ট শলভ সিনহা এবং গৌরব রাই সাংবাদিক সম্মেলনে বলেছেন।

দুই এসপি নকশালদের প্রতি সহিংসতা পরিহার করে মূল স্রোতে যোগ দেওয়ার আবেদন করেছিলেন।

এই বছর এখনও পর্যন্ত, কাঙ্কের, কোন্ডাগাঁও, নারায়ণপুর, বস্তার, বিজাপুর, দান্তেওয়াড়া এবং সুকমা জেলাগুলি নিয়ে বস্তার বিভাগে 71টি এনকাউন্টারে 123টি নকশাল নিহত হয়েছে এবং 136টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে৷একই সময়ে, 339 জন নকশাল এই বিভাগে আত্মসমর্পণ করেছে, তারা বলেছে।