বেঙ্গালুরু, কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বৃহস্পতিবার জনগণকে তাদের মাতৃভাষা বলতে গর্ব করার আহ্বান জানিয়েছেন এবং বলেছেন যে কন্নড় ভাষা, ভূমি এবং জল রক্ষা করা প্রতিটি কান্নাডিগার দায়িত্ব।

তিনি উল্লেখ করেছেন যে কর্ণাটকে বসবাসকারী লোকদের কন্নড় শেখা উচিত এবং রাজ্যে একটি "কন্নড় পরিবেশ" তৈরি করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

এখানে বিধান সৌধের প্রাঙ্গনে নদা দেবী ভুবনেশ্বরীর 25 ফুট লম্বা ব্রোঞ্জের মূর্তি নির্মাণের জন্য 'ভূমিপূজা' করার পর বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেছিলেন যে আমাদের মাতৃভাষা বলা গর্বের বিষয় হওয়া উচিত।

"একটি প্রতিজ্ঞা করা উচিত যে রাজ্যে কন্নড় ছাড়া অন্য কোনও ভাষা বলা হয় না। কন্নড়ীগারা উদার। তাই কর্ণাটকে এমন একটি পরিবেশ রয়েছে যেখানে এমনকি যারা অন্য ভাষায় কথা বলে তারাও কন্নড় না শিখে থাকতে পারে। একই পরিস্থিতি দেখা যায় না। তামিলনাড়ু, অন্ধ্র এবং কেরালায় তারা কেবল তাদের মাতৃভাষায় কথা বলে,” তিনি উল্লেখ করেছিলেন।

কন্নড়ীগাদের তাদের মাতৃভাষায় কথা বলার আহ্বান জানিয়ে সিদ্দারামাইয়া বলেন, এটা নিয়ে হীনমন্য বোধ করার দরকার নেই।

"আমাদেরও আমাদের মাতৃভাষায় কথা বলতে হবে। এটা আমাদের গর্বিত করা উচিত..." তিনি যোগ করেন।

কর্ণাটকে বসবাসকারী লোকদের কন্নড় শেখার অনুরোধ জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, "কন্নড় পরিবেশ তৈরি করা আমাদের সকলের কর্তব্য। এর জন্য, এখানে বসবাসকারী সমস্ত লোকেরই কন্নড় শেখা উচিত। আমরা এভাবে চুপ থাকতে পারি না। কন্নড়ীগারা নয়। অহংকারী কিন্তু কন্নড়ের প্রতি ভালোবাসা গড়ে তুলতে হবে।"

তিনি বলেন, "আমাদের অন্য রাজ্যের ধর্মান্ধদের মতো হওয়া উচিত নয়। তবে আমাদের ভাষা, ভূমি এবং দেশের প্রতি আমাদের শ্রদ্ধা ও প্রশংসা গড়ে তুলতে হবে," তিনি বলেছিলেন।