রোগী কোপ্পারাম, যিনি গত তিন বছর ধরে ডায়াবেটিস এবং হৃদরোগের সাথে বসবাস করছিলেন, তিনটি যুগপত জটিল প্রক্রিয়ার মধ্য দিয়েছিলেন - করোনারি আর্টারি বাইপাস গ্রাফটিং (সিএবিজি), পিত্তথলির পাথর অপসারণ এবং সাধারণ অ্যানেস্থেশিয়ার অধীনে একটি সেশনে কোলো ক্যান্সার সার্জারি।

ক্রমাগত পেটে ব্যথা নিয়ে তাকে কানিংহাম রোডের ফোর্টিস হাসপাতালে আনা হয়।

আল্ট্রাসাউন্ড পরীক্ষায় পিত্তথলিতে পাথরের উপস্থিতি ধরা পড়ে।

পরবর্তী পরীক্ষাগুলি কোলনে ক্যান্সারের বৃদ্ধি দেখায়, যা কোপ্পারামের চিকিত্সা পরিকল্পনায় একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করেছিল, বিশেষ করে তার প্রাক-অস্তিত্বের হার্টের অবস্থার কারণে, যা রক্ত ​​পাতলাকারী দিয়ে পরিচালিত হচ্ছিল।

কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের সাথে এগিয়ে যাওয়ার আগে রোগীর হৃদয় স্থিতিশীল ছিল তা নিশ্চিত করার জন্য প্রথমে CABG করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল, ডাক্তাররা বলেছেন।

যদি প্রথমে কার্ডিয়াক সার্জারি করা হত, কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের জন্য তিন মাস অপেক্ষা করা যেত, কিন্তু টিউমারের প্রগতিশীল বৃদ্ধির কারণে বিলম্বের বিকল্প ছিল না।

চিকিত্সকরা শ্রবণ অস্ত্রোপচারের জন্য চারটি গ্রাফ্ট (ক্ষতিগ্রস্তদের মেরামত বা প্রতিস্থাপনের জন্য রোগীর দেহে প্রতিস্থাপন করা রক্তনালীগুলি) সহ ওপিসিএবি (অফ-পাম করোনারি আর্টারি বাইপাস) নামে পরিচিত একটি বিশেষ অস্ত্রোপচারের কৌশল ব্যবহার করেছিলেন।

"প্রথাগত পদ্ধতির বিপরীতে, এই পদ্ধতিটি হার্ট-ফুসফুসের মেশিনের প্রয়োজনীয়তা দূর করে। আমরা যত্ন সহকারে হার্টের উপর নজর রাখি এবং অস্ত্রোপচারের সময় রক্তচাপ এবং চিনির মাত্রা স্বাভাবিক রাখার জন্য ওষুধ দিয়েছিলাম," ফোর্টিসের কার্ডিয়াক সায়েন্সেসের চেয়ারম্যান ভিভ জাওয়ালি বলেছেন।

"আমরা রোগীর শরীর থেকে চারটি রক্তনালী নিয়েছি হৃৎপিণ্ডের অবরুদ্ধ ধমনীর চারপাশে নতুন পথ তৈরি করার জন্য। এটি হৃৎপিণ্ডের পেশীতে রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে সাহায্য করেছে," তিনি যোগ করেন।

পুরো অস্ত্রোপচারে প্রায় 260 মিনিট সময় লেগেছিল (চার ঘণ্টার কিছু বেশি), এবং রোগী স্থিতিশীল ছিল, ডাক্তার বলেছেন।

দলটি পিত্তথলির পাথর অপসারণের জন্য ল্যাপারোস্কোপি কোলেসিস্টেক্টমি সহ ক্যান্সারে আক্রান্ত কোলনের অংশ অপসারণের জন্য একটি ল্যাপারোস্কোপিক বর্ধিত ডান হেমিকোলেক্টমিও স্থাপন করেছে।

"এই জটিল পদ্ধতিটি সুনির্দিষ্ট সমন্বয়ের দাবি করেছিল, এবং এটি অস্ত্রোপচারের ঝুঁকি হ্রাস করে এবং রোগীর জন্য একটি মসৃণ এবং দ্রুত পুনরুদ্ধারের সুবিধা প্রদান করে, গণেশ শেনয়, পরিচালক
, ফোর্টিস-এ ন্যূনতম অ্যাক্সেস এবং ব্যারিয়াট্রিক সার্জারি যোগ করা হয়েছে।

রোগীকে অস্ত্রোপচারের 15 দিন পরে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় এবং কোনো জটিলতা ছাড়াই তার স্বাভাবিক দৈনন্দিন কাজকর্ম পুনরায় শুরু করা হয়, ডাক্তার বলেছেন।