চামোলি (উত্তরাখণ্ড) [ভারত], উত্তরাখণ্ড পুলিশ শুক্রবার নদীর জলস্তর বৃদ্ধির কারণে পিন্ডার নদীর তীরে বসবাসকারী লোকদের জন্য একটি সতর্কতা জারি করেছে৷

জেলায় ভারী বর্ষণ এবং অবিরাম বৃষ্টিপাতের ফলে পিন্ডার নদীর জলস্তর উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে যা স্থানীয়দের জন্য সতর্কতা জারি করেছে।

পুলিশ জনগণকে "সতর্ক মোডে" থাকতে এবং 112 ডায়াল করে যেকোন জরুরি অবস্থা সম্পর্কে অবহিত করার জন্য আবেদন করেছে।

এক্স-এ একটি সোশ্যাল মিডিয়া পোস্ট নিয়ে, চামোলি পুলিশ উত্তরাখণ্ড হিন্দিতে লিখেছে, "জেলায় অবিরাম বৃষ্টির কারণে, পিন্ডার নদীর জলের স্তর বাড়ছে এবং জলের বেগ বেশি৷ চামোলি পুলিশ জনগণের কাছে আবেদন করেছে৷ নদীর তীরে বসবাসকারীরা দয়া করে সতর্ক থাকুন এবং ডায়াল 112 এ যেকোন জরুরি অবস্থা সম্পর্কে অবহিত করুন।"

আগের দিন, একটি মর্মান্তিক ঘটনায়, গঙ্গোত্রী থেকে প্রায় 8-9 কিমি আগে গোমুখ ফুটপাথে, 30-40 তীর্থযাত্রী আটকা পড়েছিলেন এবং একটি নদীতে হঠাৎ জলের প্রবাহ বৃদ্ধির কারণে একটি অস্থায়ী সেতু ভেঙে পড়ে দু'জন ভেসে যায়। উত্তরাখণ্ডের দেবগড়ে।

খবর পেয়ে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী (এসডিআরএফ) দল ঘটনাস্থলে পৌঁছে আটকে পড়া তীর্থযাত্রীদের নিরাপদে নদী পার হতে সাহায্য করে।

এসডিআরএফের মতে, ষোলজন তীর্থযাত্রীকে উদ্ধার করা হয়েছে, এবং অন্যদের উদ্ধার অভিযান চলছে।

এর আগে, বৃহস্পতিবার SDRF দেরাদুনের ডাকাত গুহার কাছে একটি দ্বীপে আটকে পড়া 10 জন যুবককে উদ্ধার করেছিল।

"আমরা সিটি কন্ট্রোল রুম (সিসিআর) থেকে তথ্য পেয়েছি যে কিছু লোক ডাকাত গুহা (গুচ্ছুপানি) এর কাছে একটি দ্বীপে আটকা পড়েছে, যাদের উদ্ধারের জন্য একটি এসডিআরএফ দলের প্রয়োজন," এসডিআরএফ কর্মকর্তারা বলেছেন।

খবর পেয়ে, এসডিআরএফ উদ্ধারকারী দল, পোস্ট-সহস্ত্রধারার সাব-ইন্সপেক্টর লক্ষ্মী রাওয়াত সহ, প্রয়োজনীয় উদ্ধার সরঞ্জাম নিয়ে অবিলম্বে ঘটনাস্থলে রওনা হয়।

SDRF টিম ঘটনাস্থলে পৌঁছে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়।

পরবর্তীকালে, দ্বীপে আটকে পড়া 10 জনকে নদীর প্রবল স্রোতের মধ্য দিয়ে দড়ি ব্যবহার করে অনেক কষ্টে নদী পাড়ি দিয়ে নিরাপদ স্থানে নিয়ে আসা হয়, এসডিআরএফ জানিয়েছে।

প্রবল বর্ষণের ফলে গঙ্গা নদীর জলস্তর উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, রাস্তা প্লাবিত হয়েছে এবং বেশ কিছু যানবাহন আংশিক বা সম্পূর্ণভাবে তলিয়ে গেছে।

স্থানীয় কর্তৃপক্ষ বিপজ্জনক অবস্থার কারণে বাসিন্দা এবং দর্শনার্থীদের নদীতে গোসল এড়াতে পরামর্শ দিয়েছে।