নয়াদিল্লি [ভারত], উত্তর প্রদেশ ইকো ট্যুরিজম ডেভেলপমেন্ট বোর্ড (UPETDB) উত্তরপ্রদেশে পর্যটনের প্রচার ও বিকাশের জন্য EaseMyTrip, একটি অনলাইন ভ্রমণ প্ল্যাটফর্মের সাথে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে, কোম্পানি একটি ফাইলিংয়ে এক্সচেঞ্জকে জানিয়েছে সোমবার।

এই অংশীদারিত্বটি উত্তরপ্রদেশের সমৃদ্ধ ইকো-ট্যুরিজম অফারগুলিকে প্রদর্শন করতে EaseMyTrip-এর বিস্তৃত নাগাল এবং প্রযুক্তি ব্যবহার করবে। কোম্পানি সক্রিয়ভাবে উত্তর প্রদেশের সমস্ত নিবন্ধিত হোমস্টেকে তার ওয়েবসাইটে প্রচার করবে।

"আমরা EaseMyTrip, ভারতের একটি শীর্ষস্থানীয় অনলাইন ভ্রমণ প্রযুক্তি প্ল্যাটফর্মের সাথে অংশীদারিত্ব করতে পেরে উত্তেজিত। এই সহযোগিতা উত্তরপ্রদেশের বৈচিত্র্যময় এবং সমৃদ্ধ ইকো-ট্যুরিজম অফারগুলিতে আরও বেশি দৃশ্যমানতা এবং অ্যাক্সেসযোগ্যতা আনতে তাদের বিস্তৃত নাগাল এবং প্রযুক্তিগত দক্ষতাকে কাজে লাগায়। আমরা আত্মবিশ্বাসী যে এই অংশীদারিত্ব উল্লেখযোগ্য প্রবৃদ্ধি চালাবে এবং ইউপিকে দেশীয় এবং আন্তর্জাতিক উভয় পর্যটকদের জন্য একটি প্রধান গন্তব্য হিসাবে উন্নীত করবে," বলেছেন জয়বীর সিং, পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী, ইউপি।

EaseMyTrip এছাড়াও রাজ্যে আসা ভ্রমণকারীদের জন্য হোমস্টেকে একটি পছন্দের আবাসন বিকল্প হিসাবে একটি উত্সর্গীকৃত প্রচারমূলক প্রচারণার পরিকল্পনা ঘোষণা করেছে৷ উপরন্তু, কোম্পানিটি পাখির অভয়ারণ্য সম্পর্কে শিক্ষামূলক পণ্য তৈরি করবে, যা ওখলা পাখি অভয়ারণ্য এবং ভরতপুর পাখি অভয়ারণ্যের মতো সফল উদাহরণ দ্বারা অনুপ্রাণিত হবে।

উন্নত ট্যুর গাইডের মাধ্যমে এই শিক্ষামূলক পণ্যগুলি স্কুল, কলেজ এবং অন্যান্য প্রতিষ্ঠানে প্রচার করা হবে। এই ট্যুর গাইডরা EaseMyTrip দ্বারা ডিজাইন করা বিশেষ প্রশিক্ষণ পাবেন এবং পর্যটকদের অভিজ্ঞতা বাড়াতে UPETDB-এর অধীনে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত হবেন।

চুক্তি অনুসারে, EaseMyTrip উত্তরপ্রদেশের অনাবিষ্কৃত গন্তব্যস্থল, সাংস্কৃতিক অভিজ্ঞতা, স্থানীয় খাবার এবং ঐতিহ্যবাহী কারুশিল্প প্রদর্শন করে কাস্টম পর্যটন প্যাকেজগুলি বিকাশ ও বাজারজাত করবে।

সংস্থাটি সামগ্রিক পর্যটন অভিজ্ঞতার একটি মূল অংশ হিসাবে হোমস্টে বৈশিষ্ট্যযুক্ত করবে এবং দুধওয়া, পিলিভীত, আমনগড় এবং রানিপুর টাইগার রিজার্ভ সহ রাজ্যের বাঘ সংরক্ষণের প্রচার করবে। UPETDB বিভিন্ন সোশ্যাল মিডিয়া চ্যানেলে EaseMyTrip-এর মাইক্রোসাইটের প্রচারে সহায়তা করবে।

"উত্তরপ্রদেশ ইকো ট্যুরিজম ডেভেলপমেন্ট বোর্ড (UPETDB) এর সাথে এই নতুন প্রকল্পটি শুরু করতে আমরা উত্তেজিত৷ উত্তরপ্রদেশ, এর সমৃদ্ধ ইতিহাস, জনপ্রিয়তা এবং অত্যাশ্চর্য প্রাকৃতিক সৌন্দর্যের সাথে, অনেকগুলি আন্ডাররেটেড এবং অনাবিষ্কৃত গন্তব্যের আধিক্য রয়েছে যা আরও কিছু আবিষ্কারের অপেক্ষায় রয়েছে৷ আমরা নিশ্চিত যে UPETDB-এর সাথে আমাদের সহযোগিতা শুধুমাত্র উভয় পক্ষকেই উপকৃত করবে না বরং রাজ্য জুড়ে পর্যটনের বৃদ্ধি ও বর্ধিতকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে," বলেছেন EaseMyTrip-এর সহ-প্রতিষ্ঠাতা রিকান্ত পিটি৷

ইকো-ট্যুরিজম ভারতে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। কেরালার সবুজ বন থেকে মধ্যপ্রদেশের বন্যপ্রাণী অভয়ারণ্য এবং হিমালয় অঞ্চলের নির্মল ল্যান্ডস্কেপ, ভারত অনেক পরিবেশ-বান্ধব গন্তব্যস্থল অফার করে। উত্তরপ্রদেশও বিভিন্ন উদ্যোগের মাধ্যমে ইকো-ট্যুরিজমকে প্রচার করছে।

এই প্রচেষ্টার লক্ষ্য পরিবেশ সংরক্ষণ, স্থানীয় সম্প্রদায়কে সহায়তা করা এবং পর্যটকদের শিক্ষিত করা। ইকো-ট্যুরিজমকে আলিঙ্গন করার মাধ্যমে, ভারত তার বাস্তুতন্ত্রকে রক্ষা করে এবং অবিস্মরণীয়, দায়িত্বশীল ভ্রমণ অভিজ্ঞতা প্রদান করে যা দর্শনার্থীদের প্রকৃতি এবং সংস্কৃতির সাথে সংযুক্ত করে।