গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ, ইনজুরি এবং রিস ফ্যাক্টরস স্টাডি (GBD) 2021-এর সাম্প্রতিক ফলাফল, আজ দ্য ল্যানসেটে প্রকাশিত, 1990 সাল থেকে 204টি দেশ ও অঞ্চলের জন্য 88টি ঝুঁকিপূর্ণ কারণের রোগের বোঝা এবং তাদের সাথে সম্পর্কিত স্বাস্থ্যের ফলাফলের ব্যাপক অনুমান উপস্থাপন করে। 2021 পর্যন্ত।



2000 থেকে 2021 সালের মধ্যে, গবেষকরা বিপাকের সাথে সম্পর্কিত ঝুঁকির কারণগুলির সম্মুখীন হওয়া লোকেদের বৃদ্ধি পেয়েছেন, যেমন উচ্চ সিস্টোলিক রক্তচাপ (SBP) উচ্চ ফাস্টিং প্লাজমা গ্লুকোজ (FPG), উচ্চ বডি মাস ইনডেক্স (BMI), উচ্চ LDL বা ba কোলেস্টেরল, এবং কিডনি কর্মহীনতা।



এর ফলে বিশ্বব্যাপী DALY-এর সংখ্যা 49.4 শতাংশ বৃদ্ধি পেয়েছে, o অক্ষমতা-সামঞ্জস্যপূর্ণ জীবন বছর (খারাপ স্বাস্থ্য এবং প্রাথমিক মৃত্যুর কারণে স্বাস্থ্যকর জীবনের হারানো বছর)। গবেষকরা এটিকে একটি বার্ধক্য জনসংখ্যা এবং বিশ্বব্যাপী পরিবর্তিত জীবনধারার ফলাফল হিসাবে প্রদর্শন করেছেন।



কণা পদার্থ বায়ু দূষণ, ধূমপান, কম জন্ম ওজন, এবং স্বল্প গর্ভাবস্থাও 2021 সালে DALY-তে সবচেয়ে বড় অবদানকারী ছিল, গবেষকরা বলেছেন।



“যে ঝুঁকির কারণগুলি বর্তমানে অসুস্থ স্বাস্থ্যের দিকে পরিচালিত করে, যেমন স্থূলতা এবং বিপাকীয় সিনড্রোমের অন্যান্য উপাদান, পরিবেষ্টিত কণার সংস্পর্শে আসা দূষণ এবং তামাক ব্যবহার, অবশ্যই বিশ্বব্যাপী স্বাস্থ্য নীতির প্রচেষ্টা এবং স্বাস্থ্য ঝুঁকি কমাতে এক্সপোজার হ্রাসের সংমিশ্রণের মাধ্যমে সমাধান করা উচিত। এবং জনসংখ্যার স্বাস্থ্যের উন্নতি ঘটান,” বলেছেন ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের (আইএইচএমই) হেলথ মেট্রিক সায়েন্সের অধ্যাপক ডাঃ ইমানুয়েলা গাকিদুউ
(UW) ম মার্কিন যুক্তরাষ্ট্রে.



গবেষণায় 2000 থেকে 2021 সালের মধ্যে মাতৃ ও শিশু স্বাস্থ্যের সাথে যুক্ত ঝুঁকির কারণগুলির জন্য দায়ী রোগের বৈশ্বিক বোঝা কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি পাওয়া গেছে; অনিরাপদ জল, স্যানিটেশন, এবং হাত ধোয়া; এবং কঠিন জ্বালানি দিয়ে রান্না করার ফলে গৃহস্থালির দূষণ।



ডাঃ গ্রেগ রথ, আইএইচএম-এর কার্ডিওভাসকুলার হেলথ মেট্রিক্সের প্রোগ্রামের পরিচালক "স্থূলতা এবং বিপাকীয় সিনড্রোমের উপর দৃষ্টি নিবদ্ধ করে হস্তক্ষেপের জন্য জরুরি প্রয়োজন।"