প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার, নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং সুখবীর সিং সান্ধুর সাথে রাষ্ট্রপতির সাথে দেখা করেন এবং জনপ্রতিনিধিত্ব আইন, 1951-এর 73 ধারার শর্তে ইসিআই দ্বারা জারি করা বিজ্ঞপ্তির একটি অনুলিপি তাঁর কাছে জমা দেন। সাধারণ নির্বাচনের পর লোকসভায় নির্বাচিত সদস্যদের নাম।

এ সময় রাষ্ট্রপতি নির্বাচনী প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করায় সিইসি ও নির্বাচন কমিশনারদের অভিনন্দন জানান।

"সমগ্র দেশের পক্ষ থেকে, তিনি নির্বাচন কমিশন, এর আধিকারিক এবং কর্মীদের, অন্যান্য সরকারী আধিকারিকদের, যারা প্রচার ও ভোটগ্রহণ পরিচালনা এবং তত্ত্বাবধানে জড়িত ছিলেন এবং পুলিশ এবং নিরাপত্তা কর্মীদের, কেন্দ্র ও রাজ্যের প্রচেষ্টার প্রশংসা করেছেন, জনগণের ব্যালটের পবিত্রতা বজায় রাখতে এবং একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন সফলভাবে সম্পন্ন করার জন্য অক্লান্ত ও নিরলসভাবে কাজ করার জন্য,” রাষ্ট্রপতির সচিবালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে।

একটি সম্পর্কিত উন্নয়নে, ফলাফল ঘোষণার সাথে সাথে, ইসিআই মডেল কোড অফ কন্ডাক্ট (এমসিসি) প্রত্যাহার করে, যা 16 মার্চ আরোপ করা হয়েছিল। এমসিসির বিধানগুলি নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে কার্যকর করা হয়। এবং নির্বাচন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত এটি চালু থাকে।

বুধবার, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার পরামর্শে অবিলম্বে 17 তম লোকসভা ভেঙে দিয়েছেন। এর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল 16 জুন।