নয়াদিল্লি, চ্যাটজি নির্মাতা ওপেনএআই ইন্ডিয়াএআই মিশনের অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট উদ্যোগকে সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, একটি সিনিয়র কোম্পানির নির্বাহী বুধবার বলেছেন, কৃষি, স্বাস্থ্যসেবা এবং শিক্ষার মতো ক্ষেত্রগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এর সুনির্দিষ্ট ব্যবহারের ঘটনাগুলি তুলে ধরেছে।

কোম্পানির ভাইস প্রেসিডেন্ট শ্রীনিবাস নারায়ণন ভারতের এআই মিশনকে সমর্থন করে বলেছেন, ওপেনএআই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে ভারতকে মাথায় রাখছে।

'গ্লোবাল ইন্ডিয়াএআই সামিট'-এ বক্তৃতা করে, নারায়ণন বলেছিলেন যে ভারতের এআই মিশন শুধুমাত্র গ্লোবাল সাউথের জন্য নয়, সমগ্র বিশ্বের জন্য, জেনারেটিভ AI-তে এন্ড-টু-এন্ড পাবলিক বিনিয়োগের "উজ্জ্বল উদাহরণ"।

নারায়ণন, যিনি ChatG এবং API (ডেভেলপার প্ল্যাটফর্ম) সহ ওপেনএআই-এর ইঞ্জিনিয়ারিং প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন, বলেছেন যে কোম্পানির সিনিয়র নেতৃত্ব সময়ে সময়ে দেশে সফর করছেন, এখানে বিভিন্ন ফোরাম এবং ইভেন্টে অংশগ্রহণ করছেন এবং ভারতে ঘটে যাওয়া উন্নয়নের সাথে "তাল রাখছেন"। .

তিনি বলেন, আমরা যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিচ্ছি তাতে ভারতকে মাথায় রাখছি।

প্রায় দেড় বছর আগে চালু হওয়া ChatGPT প্রাথমিকভাবে একটি কম-কী গবেষণার প্রিভিউ হিসেবে বিবেচিত হয়েছিল কিন্তু গত 18 মাসে এটি রূপান্তরকারী হয়ে উঠেছে, যা আগে কখনো কল্পনা করা হয়নি এমনভাবে মানুষের জীবনকে প্রভাবিত করে।

ভারত এবং সারা বিশ্বে অনেক নতুন শিল্পে AI ব্যবহার করা হচ্ছে।

নারায়ণন কৃষি, শিক্ষা এবং স্বাস্থ্যসেবার ক্ষেত্রে এর ব্যবহারের ক্ষেত্রে উল্লেখ করে ভারত যেভাবে AI ব্যবহার করছে সে বিষয়ে দীর্ঘ কথা বলেছেন।

AI ইতিমধ্যেই ভারতে একটি গতিশীল উদ্যোক্তা ইকোসিস্টেমে গতি যোগ করেছে, তিনি পর্যবেক্ষণ করেছেন।

"উদ্যোক্তারা বাজারের ব্যবধান বুঝতে পারছেন, তারা উদ্ভাবনী পণ্য তৈরি করছেন, এবং ChatG-এর মতো সরঞ্জামগুলি তাদের সম্পূর্ণ নতুন উপায়ে এটিকে ত্বরান্বিত করতে সহায়তা করছে," তিনি বলেন, "আমরা বুদ্ধিমত্তার খরচ কমিয়ে দিচ্ছি, ডেভেলপারদের কোড লিখতে সক্ষম করছি এবং তাদের সম্পূর্ণরূপে তৈরি করতে সহায়তা করছি।" কম্পিউটিং এর কথোপকথন এবং প্রাকৃতিক ইন্টারফেস।"

"সুতরাং এই যাত্রা, কাজ এবং কাজের উপর ফোকাস করা থেকে সাহসী স্টার্টআপ এবং জাতীয় মিশন পর্যন্ত সত্যিই অনুপ্রেরণাদায়ক," তিনি বলেছিলেন।

ওপেনএআই ভারতের এআই মিশনের অ্যাপ্লিকেশন বিকাশের উদ্যোগকে সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ যাতে ভারতীয় বিকাশকারীরা এর মডেলগুলি তৈরি করতে পারে এবং স্কেলে সামাজিক সুবিধা প্রদান করতে পারে, নারায়ণন জোর দিয়েছিলেন।

"আমরা সত্যিই মন্ত্রণালয়ের (আইটি মন্ত্রণালয়) সাথে কথোপকথন চালিয়ে যেতে চাই এবং কোথায় আমরা সবচেয়ে বেশি মূল্য যোগ করতে পারি তা নির্ধারণ করতে চাই," তিনি বলেছিলেন।

ভারতে AI এর কংক্রিট ব্যবহারের ক্ষেত্রে তিনি বলেন, কৃষিতে, নতুন যুগের প্রযুক্তি গ্রামীণ সম্প্রদায়ের কৃষকদের আরও সহায়তা প্রদান করা সম্ভব করে তুলছে, যখন শিক্ষার ক্ষেত্রে, স্কেলে ব্যক্তিগতকৃত শিক্ষা প্রদান করা একটি "বিশাল সুযোগ"।

এই প্রসঙ্গে, তিনি এনজিও ডিজিটাল গ্রীনের উল্লেখ করেছেন, যেটি কৃষকদের প্রাসঙ্গিক তথ্য এবং পরামর্শ দেওয়ার জন্য কৃষক চ্যাট (GPT4-এ নির্মিত) নামে একটি চ্যাটবট তৈরি করেছে। শিক্ষার ক্ষেত্রে, তিনি বলেছিলেন যে ফিজিক্স ওয়াল্লাহর মতো কোম্পানিগুলি লক্ষ লক্ষ মানুষের কাছে ব্যক্তিগতকৃত পরীক্ষার প্রস্তুতি পৌঁছে দেওয়ার জন্য ChatG-এর মতো পণ্য তৈরি করছে।

"চূড়ান্ত উজ্জ্বল উদাহরণ হল ইন্ডিয়াএআই মিশন নিজেই, এবং এটি শুধুমাত্র বৈশ্বিক দক্ষিণে নয়, সারা বিশ্বের জন্য একটি দুর্দান্ত উদাহরণ স্থাপন করেছে, যার জন্য জেনারেটিভ AI-তে শেষ-থেকে-শেষ পাবলিক বিনিয়োগের প্রয়োজন হতে পারে," তিনি বলেছিলেন।

ওপেনএআই ভারত সম্পর্কে অনেক কিছু শিখেছে, তিনি বলেন এবং যোগ করেছেন যে কোম্পানিটি বিকাশকারীদের কাছ থেকে প্রতিক্রিয়ার পরে খরচ কমিয়েছে এবং তার সমস্ত মডেলের ভাষা সমর্থন উন্নত করার জন্য কাজ করেছে।

"আমরা সত্যিই ভারত থেকে আরও শেখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, এবং আমরা ইতিমধ্যেই এটি প্রদান করছি," তিনি বলেছিলেন এবং উল্লেখ করেছেন যে কোম্পানির ভারতে নীতি ও অংশীদারিত্বের একটি নতুন প্রধান রয়েছে৷

ওপেনএআই চায় কৃত্রিম বুদ্ধিমত্তা মূল মানবিক মূল্যবোধের সাথে একত্রিত হোক, এবং নিরাপত্তা তার লক্ষ্যের মূলে রয়েছে।

"আমরা ক্ষতি হ্রাস করার সাথে সাথে সুবিধাগুলি সর্বাধিক করতে চাই, এবং এই কাজটি করার জন্য আমাদের কাছে নতুন প্রতিষ্ঠান গড়ে তোলার একটি দুর্দান্ত সুযোগ রয়েছে যা...আন্তর্জাতিক শৃঙ্খলা এবং সহযোগিতা প্রতিষ্ঠা করে যেমন গত শতাব্দীতে বিশ্ব অর্থের মতো অনেক ক্ষেত্রে একত্রিত হয়েছিল। , স্বাস্থ্য এবং পরিবেশ," তিনি বলেন।

OpenAI এক্সিকিউটিভের মতে, ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচারের মতো উদ্যোগের মাধ্যমে মানুষের জন্য AI কে উপকারী করার জন্য ভারতের একটি অনন্য পদ্ধতি রয়েছে, যা UPI-এর মতো রূপান্তরমূলক অফার তৈরি করেছে।

"... এই প্রতিষ্ঠানগুলির উন্নয়নে এবং AI এর উপকারী গ্রহণে নেতৃত্ব দেওয়ার জন্য ভারতের একটি অপরিহার্য অগ্রণী ভূমিকা রয়েছে," নারায়ণন জোর দিয়েছিলেন৷