নয়াদিল্লি, ক্রিসিল রেটিং মঙ্গলবার বলেছে যে বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতি ভারতের বাণিজ্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলেনি এবং এটি ইন্ডিয়া ইনকর্পোরেটেডের ক্রেডিট মানের উপর কোনও নিকট-মেয়াদী প্রভাবের পূর্বাভাস দেয় না।

ক্রিসিল রেটিং বলেছে যে প্রভাব শিল্প/খাত-নির্দিষ্ট সূক্ষ্মতা এবং এক্সপোজারের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে। "আমরা ইন্ডিয়া ইনকর্পোরেটেডের ক্রেডিট মানের উপর কোন নিকট-মেয়াদী প্রভাবের পূর্বাভাস করি না," এটি যোগ করেছে।

যাইহোক, একটি দীর্ঘায়িত ব্যাঘাত কিছু রপ্তানিমুখী শিল্পের রাজস্ব প্রোফাইল এবং কার্যকরী মূলধন চক্রকে প্রভাবিত করতে পারে যার জন্য বাংলাদেশ হয় একটি চাহিদা কেন্দ্র বা উৎপাদন কেন্দ্র।

এছাড়াও, বাংলাদেশি মুদ্রায় টাকার গতিবিধি পর্যবেক্ষণ করতে হবে বলে জানিয়েছে ক্রেডিট রেটিং এজেন্সি।

"বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলী ভারতের বাণিজ্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলেনি এবং এগিয়ে যাচ্ছে, প্রভাব শিল্প/খাত-নির্দিষ্ট সূক্ষ্মতা এবং এক্সপোজারের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে। আমরা ইন্ডিয়া ইনকর্পোরেটেডের ক্রেডিট মানের উপর কোন নিকট-মেয়াদী প্রভাবের পূর্বাভাস করি না। হয়,” ক্রিসিল রেটিং বলেছে।

পাদুকা, এফএমসিজি এবং সফট লাগেজের কোম্পানিগুলোও বাংলাদেশে অবস্থিত উৎপাদন সুবিধার কারণে কিছুটা প্রভাব দেখতে পারে। এই সুবিধাগুলি সঙ্কটের প্রাথমিক পর্যায়ে অপারেশনাল চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল।

যাইহোক, বেশিরভাগই তখন থেকে অপারেশন শুরু করেছে, যদিও একটি সম্পূর্ণ র‌্যাম্প-আপ এবং তাদের সরবরাহ চেইন বজায় রাখার ক্ষমতা গুরুত্বপূর্ণ হবে, এটি বলেছে।

বাংলাদেশে বিদ্যুৎ ও অন্যান্য প্রকল্পে নিয়োজিত ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট এবং কনস্ট্রাকশন কোম্পানিগুলো চলতি অর্থবছরে বাস্তবায়ন বিলম্বিত হতে পারে কারণ তাদের কর্মশক্তির একটি বড় অংশ প্রায় এক মাস ধরে ভারতে ফেরত পাঠানো হয়েছে।

ক্রিসিল রেটিং যোগ করেছে, কর্মশক্তিতে শুধুমাত্র ধীরে ধীরে র‌্যাম্প আপ প্রত্যাশিত, রাজস্ব বুকিং এই অর্থবছরে আগের প্রত্যাশার তুলনায় কম হতে পারে।

যদিও তুলার সুতা, পাওয়ার, পাদুকা, নরম লাগেজ, দ্রুত চলমান ভোগ্যপণ্য (এফএমসিজি) এর মতো খাতগুলি একটি ছোট কিন্তু পরিচালনাযোগ্য নেতিবাচক প্রভাব দেখতে পারে, জাহাজ ভাঙা, পাট, তৈরি পোশাক (আরএমজি) উপকৃত হওয়া উচিত, ক্রিসিল রেটিং বলেছে।

বেশিরভাগ অন্যদের জন্য, প্রভাব তুচ্ছ হবে।

ক্রিসিল রেটিং অনুসারে, বাংলাদেশের সাথে ভারতের বাণিজ্য তুলনামূলকভাবে কম, যা তার মোট রপ্তানির 2.5 শতাংশ এবং গত অর্থবছরে মোট আমদানির 0.3 শতাংশ।

পণ্য রপ্তানি প্রধানত তুলা এবং তুলা সুতা, পেট্রোলিয়াম পণ্য, বৈদ্যুতিক শক্তি, ইত্যাদির অন্তর্ভুক্ত, যেখানে আমদানি মূলত উদ্ভিজ্জ চর্বি তেল, সামুদ্রিক পণ্য এবং পোশাক নিয়ে গঠিত।

তুলা সুতা খেলোয়াড়দের জন্য, বাংলাদেশ বিক্রির 8-10 শতাংশের জন্য দায়ী, তাই প্রধান রপ্তানিকারকদের রাজস্ব প্রোফাইল প্রভাবিত হতে পারে। অন্যান্য ভৌগলিক অঞ্চলে বিক্রয়ের জন্য ক্ষতিপূরণ দেওয়ার তাদের ক্ষমতা একটি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণযোগ্য হবে, ক্রিসিল রেটিং যোগ করেছে।

নোবেল পুরস্কার বিজয়ী মুহাম্মদ ইউনূসকে গত মাসে বাংলাদেশের প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয় শেখ হাসিনার পদত্যাগের পর, যিনি গত ৫ আগস্ট ছাত্র-নেতৃত্বাধীন গণ-বিক্ষোভের মধ্যে দেশ ছেড়ে পালিয়ে যান।