চণ্ডীগড়, পাঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী বলবীর সিং বৃহস্পতিবার বেসরকারী হাসপাতালগুলির দাবি অস্বীকার করেছেন যে রাজ্য সরকার আয়ুষ্মান ভারত মুখ মন্ত্রী সেবাত বিমা যোজনার অধীনে পাওয়া বিভিন্ন চিকিত্সার জন্য 600 কোটি টাকারও বেশি পাওনা রয়েছে।

তিনি বলেন, সরকারি ও বেসরকারি উভয় হাসপাতালের জন্য মোট মুলতুবি থাকা পরিমাণ 364 কোটি টাকা।

সিং বলেছিলেন যে মুলতুবি পেমেন্টের বিচ্ছেদ দেখায় যে 166.67 কোটি টাকা পাবলিক হাসপাতালে এবং 197 কোটি টাকা বেসরকারি হাসপাতালে বকেয়া রয়েছে।

বেসরকারী হাসপাতাল এবং নার্সিং অ্যাসোসিয়েশন (ফানা) দাবি করার একদিন পরে মন্ত্রীর প্রতিক্রিয়া এসেছিল যে রাজ্য সরকার 600 কোটি টাকারও বেশি পাওনা রয়েছে এবং আয়ুষ্মান ভারত মুখ মন্ত্রী সেবাত বিমা যোজনার অধীনে চিকিৎসা দেওয়া বন্ধ করার হুমকিও দিয়েছে।

উল্লেখযোগ্যভাবে, আয়ুষ্মান ভারত মুখ মন্ত্রী স্বাস্থ্য বিমা যোজনা রাজ্য জুড়ে প্রায় 772 টি সরকারি এবং বেসরকারি তালিকাভুক্ত হাসপাতালে প্রতি পরিবার প্রতি 5 লক্ষ টাকা পর্যন্ত নগদহীন চিকিত্সা প্রদান করে।

মন্ত্রী বলেন, 1 এপ্রিল, 2024 সাল থেকে সরকার বেসরকারি হাসপাতালে 101.66 কোটি টাকা এবং সরকারি হাসপাতালে 112 কোটি টাকা বিতরণ করেছে।

সিং বলেছেন যে ন্যাশনাল হেলথ এজেন্সি (এনএইচএ) দ্বারা চালু করা দাবি প্রক্রিয়াকরণের জন্য একটি নতুন সফ্টওয়্যারে স্যুইচ করার পরে ফেব্রুয়ারি থেকে প্রযুক্তিগত ত্রুটি দেখা দেয় যার ফলে দাবি প্রক্রিয়াকরণ ধীর হয়ে যায়।

যাইহোক, রাজ্য স্বাস্থ্য সংস্থা (SHA) সমস্যাটির সমাধানের জন্য আরও কর্মী নিয়োগ এবং সপ্তাহান্তে এবং ছুটির দিনে কাজ করা সহ তাত্ক্ষণিক ব্যবস্থা নিয়েছে।

বিষয়টি সমাধানের জন্য শুক্রবার ফানার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক ডেকেছেন মন্ত্রী।

উপরন্তু, পেমেন্ট সংক্রান্ত যেকোনো উদ্বেগ মোকাবেলার জন্য 25 সেপ্টেম্বর ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) এর সাথে একটি বৈঠকও নির্ধারণ করা হয়েছে।

এদিকে, মন্ত্রী বলেছেন যে তিনি ইতিমধ্যে রাজ্য স্বাস্থ্য সংস্থাকে দাবি প্রক্রিয়াকরণ ত্বরান্বিত করতে এবং আয়ুষ্মান ভারত মুখ মন্ত্রী স্বাস্থ্য বিমা যোজনার অধীনে তালিকাভুক্ত হাসপাতালগুলিতে সময়মতো অর্থ প্রদান নিশ্চিত করতে চিকিত্সা পেশাদারদের নিয়োগের নির্দেশ দিয়েছেন।