নয়াদিল্লি, সুপ্রিম কোর্ট বুধবার ন্যাশনাল মেডিক্যাল কমিশনের (এনএমসি) কাছে উত্তর চেয়েছে রাজস্থানের আটটি মেডিকেল কলেজের বিদেশী ছাত্রদের দ্বারা দাখিল করা আবেদনের এবং এখানে রাম মনোহর লোহিয়া ইনস্টিটিউটের অন্যান্য ভারতীয় মেডিকেল স্নাতকদের মতো ইন্টার্নশিপের জন্য উপবৃত্তি চেয়ে আবেদন করা হয়েছে।

বিচারপতি বি আর গাভাই এবং কে ভি বিশ্বনাথনের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ যশবন্ত সিং এবং অন্যদের দায়ের করা আবেদনের উপর নোটিশ জারি করেছে।

"বিজ্ঞপ্তি জারি," বেঞ্চ বলেন.

আবেদনকারীদের পক্ষে উপস্থিত হয়ে অ্যাডভোকেট তানভি দুবে বলেছেন যে উপবৃত্তি না দেওয়া তাদের মৌলিক অধিকারের স্পষ্ট লঙ্ঘন।

তিনি বলেন, যদি আরও কয়েকটি কলেজ বিদেশি মেডিকেল গ্র্যাজুয়েটদের উপবৃত্তি প্রদান করে, তাহলে এই বৈষম্যের কোনো কারণ নেই।

বর্তমান পিটিশনটি রাজস্থানের সিরোহি, আলওয়ার, দৌসা এবং ছিতোরগড় সহ সরকারি মেডিকেল কলেজে ইন্টার্নশিপের অধীনে থাকা বিদেশী মেডিকেল স্নাতকদের দ্বারা দায়ের করা হয়েছে, তিনি বলেন।

"যে 4 মার্চ, 2022 এবং 19 মে, 2022 তারিখের বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে, জাতীয় মেডিকেল কমিশন (NMC) দ্বারা জারি করা হয়েছে, এটি সুস্পষ্টভাবে দেওয়া হয়েছে যে ভারতীয় মেডিকেল স্নাতকদের সমানভাবে উপবৃত্তি প্রদান করা উচিত," দ্বারা দায়ের করা আবেদনগুলি অ্যাডভোকেট চারু মাথুর ড.

আবেদনে বলা হয়েছে যে উপবৃত্তির বিধান ন্যাশনাল মেডিকেল কমিশন (বাধ্যতামূলক রোটেটিং মেডিকেল ইন্টার্নশিপ) রেগুলেশনস, 2021-এর ক্লজ 3 (তফসিল IV) এর অধীনে পরিচালিত হয়। আবেদনকারীরা, এটি বলে, নিয়মিত উপবৃত্তি পাওয়ার অধিকারী।

"শিক্ষার্থীদের আগে অনুমান করা হয়েছিল যে তাদের ইন্টার্নশিপের সময়কালের জন্য প্রবিধানের পরিপ্রেক্ষিতে তাদের উপবৃত্তি দেওয়া হবে। তবে, তারা এটা দেখে হতবাক হয়ে গিয়েছিলেন যে তারা যখন ইন্টার্নশিপে যোগদান করেছিলেন, তখন তারা একটি অঙ্গীকার দিতে বাধ্য হয়েছিল। হলফনামা যে ইন্টার্নশিপ হবে কোনো উপবৃত্তি ছাড়াই।

"শিক্ষার্থীদের জন্য এটি 22 তম পরিস্থিতি ছিল কারণ তাদের কাছে সেই প্রতিশ্রুতিতে স্বাক্ষর করা ছাড়া অন্য কোনও বিকল্প ছিল না। ইন্টার্নশিপে যোগদান করার সময়, তাদের ধারণা ছিল না যে তাদের আবাসন, ভ্রমণ ইত্যাদি সহ প্রতিদিনের বিশাল ব্যয় বহন করতে হবে। তারা অবাক হয়েছিলেন। উল্লেখ্য যে এমনকি গ্রামীণ পোস্টিংয়ের সাথে জড়িত ব্যয়গুলিও তাদের দ্বারা বহন করা দরকার ছিল,” আবেদনে বলা হয়েছে।