গুয়াহাটি (আসাম) [ভারত] অঞ্চলের নেতৃস্থানীয় জীববৈচিত্র্য সংরক্ষণ সংস্থা, আরণ্যক, তরুণ ছাত্রদের জীববৈচিত্র্য সংরক্ষণের প্রতি সংবেদনশীল করার জন্য এবং হুমা হাতির প্রশমনের মাধ্যমে বন্য হাতির সাথে সহাবস্থানের প্রয়োজনীয়তা সম্পর্কে তাদের উপর মুগ্ধ করার জন্য একটি ধারাবাহিক সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে। আসামে সংঘর্ষ (এইচইসি)
সংরক্ষণ খাতের এনজিও জীববৈচিত্র্য সংরক্ষণে তাদের ভূমিকা এবং মানব কল্যাণের সাথে এর সম্পর্ক তুলে ধরার লক্ষ্যে বাসা গাঁও এমই স্কুল এবং আশার তিনসুকিয়া জেলার উজানি সাদিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য দুটি আউটরিচ ইভেন্ট পরিচালনা করেছিল। এই গ্রহের বিভিন্ন প্রজাতির পারস্পরিক নির্ভরশীলতা এবং বাস্তুতন্ত্রে তাদের গুরুত্ব সম্পর্কে, দুটি ভিন্ন স্কুলে পরিচালিত এই ইভেন্টগুলির সময় 116 জন শিক্ষার্থী পৌঁছাতে পারে
"প্রজাতির আন্তঃনির্ভরশীলতা" এবং "বায়োডাইভারসিট কনজারভেশন অ্যান্ড হিউম্যান ওয়েলবিয়িং" শিরোনামের অডিও-ভিজ্যুয়াল উপস্থাপনাগুলি শিক্ষার্থীদের সামনে তৈরি করা হয়েছিল যখন তাদের জন্য 'ওয়েব অফ লাইফ' ​​নামে একটি প্রাকৃতিক খেলা পরিচালনা করা হয়েছিল আরণ্যক ব্রিটিশ এশিয়ান ট্রাস্টের সাথে অংশীদারিত্বে এবং তাদের সহায়তায়। বায়োডাইভারসিটি চ্যালেঞ্জ ফান্ড, ইউকে মানব-হাতি সহাবস্থানের জন্য বহুমুখী পন্থা গ্রহণ করেছে। এই আউটরিচ ইভেন্টগুলি স্কুলের শিক্ষকের সহায়তায় আরণ্যক' রিম্পি মোরান, এজাজ আহমেদ, দেবজিৎ গগৈ এবং তন্ময় প্রিয়া গগৈ দ্বারা সমন্বয় করা হয়েছিল। এর আগে, এই মাসের শুরুতে, আসামের উদালগুড়ি জেলার বিভিন্ন স্কুলে বেশ কয়েকটি আউটরিচ ইভেন্ট পরিচালিত হয়েছিল, কীভাবে বন্য হাতির সাথে সহাবস্থান করা যায় সে বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে আরণ্যকের একটি দল সংগঠনের স্বাক্ষর আউটরিচ প্রচারাভিযান "গাজহ কথা" ব্যবহার করে। নুনাইপাড়া টিজি এল স্কুল, উত্তর সেখর এমই স্কুল এবং মিলানজ্যোতি আমজুলি এমই স্কুলে যথাক্রমে ৩, ১৩ এবং ১৪ মে ভালভাবে চিত্রিত আইইসি উপকরণগুলি এবং এই তিনটি স্কুলের প্রায় 250 জন ছাত্র-ছাত্রীর কাছে পৌঁছেছে আরণ্যক টিম গুরুত্বের মধ্যে পড়ে। হাতি, তাদের ভূমিকা বাস্তুতন্ত্রের প্রকৌশলী, এবং কীভাবে সমাজের প্রত্যেককে প্রজাতি এবং এর আবাসস্থল রক্ষার জন্য সক্রিয়ভাবে কাজ করতে হবে, যা মানুষের মঙ্গলের সাথেও জটিলভাবে জড়িত উপরন্তু, আরণ্যকের সম্পদ ব্যক্তিরা জলবায়ু পরিবর্তনের সংকটকে তুলে ধরেন যা আমাদের দৈনন্দিন জীবনে মুখোমুখি হয়েছি এবং কীভাবে, সামান্য পদক্ষেপের মাধ্যমে, আমরা এই সঙ্কটকে সামগ্রিকভাবে মোকাবেলা করতে পারি আরণ্যকের দল, যার মধ্যে রয়েছে রাবিয়া দাইমারি, মনদীপ বসুমাতারি এবং অভিজি সাইকিয়া, বিকাশ তোসা এবং প্রদি বর্মনের সহায়তায় এই সিরিজটি পরিচালনা করেছিলেন। আউটরিচ ইভেন্টগুলি আরণ্যকের উদ্যোগের অংশ, যা SBI ফাউন্ডেশন দ্বারা সমর্থিত, মানব-হাতি সহাবস্থান এবং জীববৈচিত্র্য রক্ষার জন্য।