গুয়াহাটি, চারটি লোকসভা আসনে 47 জন প্রার্থীর রাজনৈতিক ভাগ্য মঙ্গলবার নির্ধারণ করা হবে যখন রাজ্যের নির্বাচনের তৃতীয় এবং চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।

কোকরাঝাড় (ST), ধুবরি, বারপেটা এবং গুয়াহাটি এই চারটি কেন্দ্রে সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হবে এবং বিকেল ৫টায় শেষ হবে।

সমস্ত চোখ থাকবে মর্যাদাপূর্ণ গুয়াহাটি আসনের দিকে যেখানে বিজেপি এবং কংগ্রেস উভয়ই মহিলা মনোনীত করেছে - যথাক্রমে বিজুলি কলিতা মেধি এবং মীরা বোরঠাকুর গোস্বামী৷

অন্যান্য বিশিষ্ট প্রার্থীরা হলেন এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমল যিনি ধুবরি থেকে টানা চতুর্থ মেয়াদে পুনঃনির্বাচন করতে চাইছেন, কংগ্রেস বিধায়ক রাকিবু হুসেন, আটবারের অসম গণ পরিষদের বিধায়ক ফণিভূষণ চৌধুরী এবং সিপিআই(এম) বিধায়ক মনোরঞ্জন তালুকদার৷

বারপেটাতে সর্বোচ্চ 14 ​​জন প্রার্থী এবং গুয়াহাটিতে 8 জনের মধ্যে সর্বনিম্ন প্রার্থী রয়েছে এবং ছয়জন মহিলা চূড়ান্ত পর্বে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজেপি গুয়াহাটি আসনের জন্য এই পর্বে শুধুমাত্র একজন প্রার্থী দিয়েছে, যখন তার জোটের অংশীদার এজিপি দুটিতে প্রতিদ্বন্দ্বিতা করছে - ধুবরি এবং বারপেটা - এবং কোকরাঝাড়ে ইউপিপিএল।

কংগ্রেস এবং ভোটারস পার্টি ইন্টারন্যাশনাল (ভিপিআই) চারটি আসনে লড়ছে, যেখানে বিপিএফ, তৃণমূল কংগ্রেস, ভারতীয় গণ পরিষদ, এসইউসিআই (সি এবং রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া (আথাওয়ালে) দুটি করে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এআইইউডিএফ, সিপিআই(এম), গণ সুরক্ষা পার্টি, হিন্দু সমাজ পার্টি, ভারতের অসম জন মোর্চা ন্যাশনাল রোড ম্যাপ পার্টি, রাষ্ট্রীয় ওলামা কাউন্সিল, একম সনাতন ভারা দল এবং বহুজন মহা পার্টি একটি করে আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং ১৬টি স্বতন্ত্রও রয়েছে। দাঙ্গাহাঙ্গামা.

মোট 82.11 লক্ষ নির্বাচক যার মধ্যে 41.27 জন পুরুষ, 40.84 জন মহিলা এবং 11 জন তৃতীয় লিঙ্গ রয়েছে 9,516টি ভোটকেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগের যোগ্য হবেন।

পাঁচটি নির্বাচনী এলাকায় 60টি কোম্পানি নিরাপত্তা বাহিনীর মোতায়েন করে কড়া নিরাপত্তার মধ্যে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিজেপির অধীনে থাকা গুয়াহাটিতে, লোকসভা নির্বাচনে বিজেপির বিজুলি কলিতা মেধি এবং কংগ্রেস প্রার্থী মীরা বোরঠাকুর গোস্বামীর মধ্যে একটি সরাসরি প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।

বারপেটাতে এনডিএ অংশীদার অসম গণ পরিষদ (এজিপি) প্রার্থী ফণিভূষণ চৌধুরী, সিপিআই(এম)-এর মনোরঞ্জন তালুকদা এবং কংগ্রেসের দীপ বয়ানের মধ্যে ত্রিদেশীয় প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করা হচ্ছে৷

ধুবড়িতে, 13 জন প্রার্থী এআইইউডিএফ শক্তিশালী বদরুদ্দিন আজমলের সাথে চতুর্থ মেয়াদে প্রার্থী হওয়ার জন্য লড়াই করছেন, কংগ্রেস বিধায়ক রাকিবু হুসেন এবং এনডিএ অংশীদার এজিপির জাভেদ ইসলামের সাথে ত্রিদেশীয় প্রতিদ্বন্দ্বিতায় আটকে আছেন।

কোকরাঝার (ST), UPPL' জয়ন্ত বসুমতারি, কংগ্রেসের গার্জেন মুশাহারী এবং বোডোল্যান্ড পিপলস ফ্রন্ট' (BPF) কাম্পা বোরগোয়ারির মধ্যে একটি ত্রিদেশীয় প্রতিদ্বন্দ্বিতাও রয়েছে৷

2014 সাল থেকে তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত সমুদ্রের প্রতিনিধিত্বকারী স্বতন্ত্র কোকরাঝাড়ের সাংসদ নব কুমার সরনিয়া তার মনোনয়নপত্র জমা দিয়েছিলেন যা তার তফসিলি উপজাতি (এসটি) মর্যাদা হ্রাস করার পরে প্রত্যাখ্যান করা হয়েছিল।

আসামের মুখ্য নির্বাচনী আধিকারিক অনুরাগ গোয়েল বলেছেন যে অবাধ, সুষ্ঠু, নিরাপদ এবং শান্তিপূর্ণভাবে ভোট পরিচালনার জন্য সমস্ত ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। 19 এপ্রিল অনুষ্ঠিত প্রথম ধাপের ভোটে কাজিরাঙ্গা জোড়হাট, ডিব্রুগড়, সোনিতপুর এবং লখিমপুর আসনের 35 জন প্রার্থীর ভাগ্য নির্ধারণের জন্য 78.25 শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

26 এপ্রিল অনুষ্ঠিত দ্বিতীয় ধাপে, করিমগঞ্জ, শিলচর (এসসি), ডিপ (এসটি), নগাঁও এবং দারাং-উদালগুড়িতে 61 জন প্রার্থীর ভাগ্য নির্ধারণের জন্য 81.17 শতাংশ ভোটার তাদের ভোট দিয়েছেন।

বিদায়ী লোকসভায়, বিজেপি রাজ্য থেকে নয়টি আসন, কংগ্রেস তিনটি, এআইইউডিএফ এবং একটি স্বতন্ত্র একটি করে।