কলকাতা, রবিবার পশ্চিমবঙ্গের রাস্তায় হাজার হাজার মানুষ নেমে আসবে বলে আশা করা হয়েছিল কারণ আরজি কর মেডিকেলে ধর্ষিত ও খুন হওয়া চিকিৎসকের বিচারের দাবিতে অন্য একটি 'রাত্রি পুনরুদ্ধার' প্রতিবাদ সহ বিভিন্ন বিক্ষোভ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মাসখানেক আগে কলেজ ও হাসপাতাল।

৯ আগস্ট সকালে উত্তর কলকাতার সরকারি হাসপাতালে স্নাতকোত্তর শিক্ষানবিশ চিকিৎসকের মৃতদেহ পাওয়া যায়।

সামাজিক কর্মী রিমঝিম সিনহা বলেছেন, সংগীতশিল্পী, শিল্পী, চিত্রশিল্পী এবং অভিনেতা সহ বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিরা 'রাত্রি পুনরুদ্ধার করুন' বিক্ষোভে যোগ দেবেন, যা "শাসককে জাগানোর জন্য" রাত ১১টায় শুরু হবে।

বিক্ষোভের অংশ হিসেবে বিভিন্ন মোড়ে, চৌরাস্তা ও গোলচত্বরে মানুষ জড়ো হবে। যদিও দক্ষিণ কলকাতার এসসি মল্লিক রোড ধরে গোল পার্ক থেকে গড়িয়া পর্যন্ত একাধিক সমাবেশ হবে, উত্তরে বিটি রোড ধরে সোদেপুর থেকে শ্যামবাজার পর্যন্ত একটি পদযাত্রার পরিকল্পনা করা হয়েছে, একজন আয়োজক জানিয়েছেন।

কলকাতার পাশাপাশি, ব্যারাকপুর, বারাসত, বাজেটবাজ, বেলঘরিয়া, আগরপাড়া, দমদম এবং বাগুইআটিতেও একই ধরনের বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছিল।

'রাত্রি পুনরুদ্ধার করুন' বিক্ষোভ এর আগে 14 আগস্ট এবং 4 সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছিল, সেই ডাক্তারের বিচার চেয়ে যার মৃত্যু রাষ্ট্রের বিবেককে নাড়া দিয়েছিল।

বিকেলে, 44টি স্কুলের প্রাক্তন ছাত্ররা দক্ষিণ কলকাতার গড়িয়াহাট থেকে রাসবিহারী অ্যাভিনিউ পর্যন্ত একটি প্রতিবাদ মিছিলে হাঁটবে।

দিনের বেলা রাজ্যের বিভিন্ন অংশে বিভিন্ন সামাজিক গোষ্ঠীর দ্বারা অনুরূপ বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছিল।

চিকিৎসকের মৃত্যুর ঘটনায় গ্রেফতার করা হয়েছে কলকাতা পুলিশের এক সিভিক ভলান্টিয়ারকে। কলকাতা হাইকোর্টের নির্দেশে বর্তমানে মামলাটি তদন্ত করছে সিবিআই।