নয়াদিল্লি: সুপ্রিম কোর্ট সোমবার সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এর একটি আবেদন স্থগিত করেছে যা আয়কর আইনের 2016 সংশোধনীর বিরুদ্ধে তার আবেদন খারিজ করে বম্বে হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে। দেওয়া.

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চ কোম্পানির পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী অরবিন্দ পি দাতার যুক্তির জন্য সময় চাওয়ার পরে বিষয়টি স্থগিত করে।

কোম্পানীটি 4 ডিসেম্বর, 2023 তারিখের বোম্বে হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে চলে গেছে, যা অর্থ আইন, 2011 এর অধীনে উপ-ধারা (xviii) সন্নিবেশ করে 2016 সালের ধারা 2(24) এর সংশোধনী বাতিল করেছে। তার আবেদন খারিজ হয়ে যায়। 'আয়' সংজ্ঞা সহ।

পিটিশনটি কেন্দ্র বা রাজ্যগুলির দ্বারা 'আয়' হিসাবে নগদ বা প্রকারে ভর্তুকি, অনুদান, ছাড়, ছাড় বা প্রতিদান বা প্রণোদনা অন্তর্ভুক্ত করাকে চ্যালেঞ্জ করে।

হাইকোর্ট বলেছিল যে শুধুমাত্র একটি উপধারার ভিত্তিতে কর আরোপ করা আবেদনকারীর উপর একটি বড় বোঝা চাপিয়ে দেয় তা আইনি বিধানকে বাতিল করতে পারে না।

হাইকোর্ট বলেছিল, "সংবিধান 19(1)(g) অনুচ্ছেদের অধীনে বাণিজ্যের অধিকারকে রক্ষা করে কিন্তু এই সুরক্ষা লাভের অধিকারের জন্য প্রসারিত নয়।"

হাইকোর্ট বলেছিল যে কর নীতিটি অর্থনৈতিক কার্যকলাপকে উত্সাহিত করা এবং রাজস্ব সম্পদের ন্যায়সঙ্গত বন্টন নিশ্চিত করার মধ্যে ভারসাম্য প্রতিফলিত করে তা নিশ্চিত করা আইনসভার কর্তব্য।