অনন্তনাগ (জম্মু ও কাশ্মীর) [ভারত], অমরনাথ যাত্রা তীর্থযাত্রীদের প্রথম ব্যাচকে আগামীকাল জম্মু বেস ক্যাম্প থেকে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা পতাকা দিয়ে যাত্রা করবেন।

একটি আনন্দময় পরিবেশে, জম্মুর অমরনাথ বেস ক্যাম্পের তীর্থযাত্রীরা বৃহস্পতিবার সন্ধ্যায় একটি বিশেষ জাগরণে অংশ নেন। অনুষ্ঠানটি প্রাণবন্ত সঙ্গীত এবং নৃত্যে ভরপুর ছিল, যা ভক্তদের মধ্যে উত্তেজনা এবং আধ্যাত্মিক উচ্ছ্বাসকে প্রতিফলিত করে।

রেখা, তীর্থযাত্রীদের একজন, এই ব্যবস্থা নিয়ে তার আনন্দ প্রকাশ করেছেন।

রেখা বলেন, "আমরা সবাই খুশি। এখানকার প্রশাসন ভালো ব্যবস্থা করেছে।"

অমরনাথ যাত্রা 29 জুন পাহলগাম এবং বালতাল থেকে শুরু হতে চলেছে, হাজার হাজার তীর্থযাত্রী পবিত্র যাত্রা শুরু করবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার, আসন্ন অমরনাথ জি যাত্রা 2024-এর মসৃণ ও নিরাপদ আচার নিশ্চিত করার জন্য, জম্মুর সিনিয়র পুলিশ সুপার (এসএসপি) বিনোদ কুমার 2023 ব্যাচের 15 জন প্রবেশনারি ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (ডিওয়াইএসপি) কে একটি বিস্তৃত ব্রিফিং প্রদান করেছিলেন, পুলিশ এক বিবৃতিতে বলেছে।

জোনাল পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে এই ব্রিফিং সেশন অনুষ্ঠিত হয়।

পুলিশ হেডকোয়ার্টার্স J-K দ্বারা জম্মু জোনে নিযুক্ত প্রবেশনারি অফিসাররা যাত্রা চলাকালীন তাদের ভূমিকা এবং দায়িত্ব সম্পর্কে সমালোচনামূলক নির্দেশাবলী এবং অন্তর্দৃষ্টি পেতে জড়ো হয়েছিল। এসএসপি জম্মু বর্তমান নিরাপত্তা পরিস্থিতির আলোকে তীর্থযাত্রীদের নিরাপত্তা এবং মঙ্গল নিশ্চিত করার জন্য উচ্চতর নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

এসএসপি জম্মু যেকোনো সম্ভাব্য হুমকি মোকাবেলা করতে এবং সমস্ত ভক্তদের জন্য নিরাপদ তীর্থযাত্রার অভিজ্ঞতা নিশ্চিত করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজনীয়তার রূপরেখা দিয়েছেন।

প্রবেশনারি অফিসারদের যেকোন চ্যালেঞ্জ দ্রুত মোকাবেলা করার জন্য কার্যকর যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধির জন্য উৎসাহিত করা হয়েছিল। তাদের তীর্থযাত্রীদের সময়মত সহায়তা এবং সহায়তা প্রদানের গুরুত্ব সম্পর্কে অবহিত করা হয়েছিল, তাদের যাত্রা মসৃণ এবং ঝামেলামুক্ত থাকে তা নিশ্চিত করা।

এসএসপি জম্মু যাত্রা রুটে স্থানীয় সম্প্রদায়ের সাথে জড়িত থাকার তাত্পর্য এবং যাত্রা রুটের রিয়েল-টাইম নিরীক্ষণের গুরুত্ব এবং সন্দেহজনক কার্যকলাপ বা ঘটনার তাত্ক্ষণিক প্রতিবেদনের গুরুত্ব তুলে ধরেন। প্রবেশনারি অফিসারদের তাদের দায়িত্বে সজাগ ও সক্রিয় থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

এসএসপি জম্মু তার ভাষণে প্রবেশনারি অফিসারদের দক্ষতার প্রতি আস্থা প্রকাশ করেন এবং তাদের অত্যন্ত নিষ্ঠা ও অঙ্গীকারের সাথে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানান।

এই উদ্যোগ আইন-শৃঙ্খলা বজায় রাখার এবং অমরনাথ জি যাত্রা 2024-এ সমস্ত অংশগ্রহণকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য জম্মু ও কাশ্মীর পুলিশের সক্রিয় দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে, বিবৃতিতে যোগ করা হয়েছে।