দলের মতে, উদ্ভাবনটি উন্নত শিকড় বৃদ্ধি এবং নাইট্রোজেন গ্রহণের জন্য পুষ্টির প্রবাহ বাড়াতে সাহায্য করতে পারে।

অঙ্কুরিত বীজের প্রাথমিক মূল উদ্ভিদের নোঙ্গর হিসাবে কাজ করে, জল এবং পুষ্টি শোষণ করে। এই শিকড়কে তার প্রাথমিক বৃদ্ধির সময় মাটির বিভিন্ন অবস্থার মধ্যে নেভিগেট করতে হবে, যা উদ্ভিদের বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ।

পুষ্টি সরবরাহ, pH মাত্রা, মাটির গঠন, বায়ুচলাচল এবং তাপমাত্রা, সবই মূলের বিকাশের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

যাইহোক, প্রথাগত পরীক্ষামূলক সেটআপগুলির সীমাবদ্ধতার কারণে রুট গতিবিদ্যা অধ্যয়ন করা কঠিন প্রমাণিত হয়েছে, যার জন্য ঘন ঘন বড় পাত্র এবং জটিল হ্যান্ডলিং প্রয়োজন।

প্রাথমিক শিকড়গুলি কীভাবে পুষ্টি শোষণ করে তা অধ্যয়নের জন্য দলটি মাইক্রোফ্লুইডিক্স ব্যবহার করে, কৃষিতে পুষ্টি সরবরাহকে অপ্টিমাইজ করার অন্তর্দৃষ্টি প্রদান করে। তাদের কাজটি বিজ্ঞান ও প্রকৌশল গবেষণা বোর্ড, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ দ্বারা সমর্থিত ছিল এবং ল্যাব অন এ চিপ জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষণাটি উচ্চ ফলনশীল সরিষার জাত, পুসা জয় কিষানের উপর দৃষ্টি নিবদ্ধ করে, বিভিন্ন পুষ্টির প্রবাহ কীভাবে মূলের বৃদ্ধি এবং নাইট্রোজেন গ্রহণকে প্রভাবিত করে তা পরীক্ষা করে।

ফলাফলগুলি প্রকাশ করে যে একটি সর্বোত্তম পুষ্টির প্রবাহের হার মূলের দৈর্ঘ্য এবং পুষ্টি গ্রহণকে বাড়িয়ে তুলতে পারে, যখন অতিরিক্ত প্রবাহ শিকড়কে চাপ দিতে পারে, তাদের বৃদ্ধি হ্রাস করতে পারে।

গবেষণায় উদ্ভিদের বৃদ্ধির জন্য পরিচালিত পুষ্টির প্রবাহের গুরুত্ব তুলে ধরা হয়েছে।

আইআইটি গুয়াহাটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রণব কুমার মন্ডল বলেন, "আমাদের গবেষণায় মাইক্রোফ্লুইডিক ডিভাইস ব্যবহার করে উদ্ভিদের মূল গতিবিদ্যার নতুন অন্তর্দৃষ্টি পাওয়া যায়, যা কৃষির জন্য ব্যবহারিক প্রভাব প্রদান করে।"

দলটি মাটিহীন ফসল উৎপাদনের জন্য স্থিতিস্থাপক হাইড্রোপনিক সিস্টেম বিকাশের লক্ষ্যে মূল বৃদ্ধিতে প্রবাহ-প্ররোচিত পরিবর্তনের আণবিক প্রক্রিয়াগুলি আরও অন্বেষণ করার পরিকল্পনা করেছে।