গুয়াহাটি, 7 মে আসামের চারটি লোকসভা কেন্দ্রের নির্বাচনে 47 জনের মধ্যে 15 জন প্রার্থী 'কোটিপতি', ধুবরি আসন থেকে লড়ছেন এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমল।

'কোটিপতি' প্রার্থীদের মধ্যে কংগ্রেস ও এজিপি থেকে দুজন করে, বিজেপি, এআইইউডিএফ, বোডো পিপলস ফ্রন্ট (বিপিএফ), ইউনাইটেড পিপলস পার্টি, লিবারেল (ইউপিপিএল) তৃণমূল কংগ্রেস, সিপিআই(এম) এবং একম সনাতন ভারত থেকে একজন করে চারজন। প্রতিযোগীদের দ্বারা দাখিল করা হলফনামা অনুযায়ী স্বতন্ত্র।

স্বতন্ত্র প্রার্থী তৃপ্তিনা রাভা, কোকরাঝাড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন (এসটি আসনের অস্থাবর সম্পদ হিসাবে 25,521 টাকা সহ সর্বনিম্ন সম্পদ রয়েছে৷

কোটিপতি তালিকায় দুজন মহিলা রয়েছেন এবং তারা হলেন বিজেপির বিজুলি কলিতা মেধ এবং কংগ্রেসের মীরা বোরঠাকুর গোস্বামী, দুজনেই গুয়াহাট কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ক্ষমতাসীন এনডিএ-র চার প্রার্থীই কোটিপতি। বারপেটা এবং গুয়াহাট লোকসভা কেন্দ্রে প্রত্যেকে পাঁচ কোটিপতি প্রার্থী, ধুবরি তিনজন এবং কোকরাঝার (এসটি) দুইজন। মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে 32 শতাংশই কোটিপতি প্রার্থী।

আজমল, টানা চতুর্থ মেয়াদে আসনটি ধরে রাখতে ধুবরি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, 28.89 কোটি রুপি অস্থাবর এবং 126.17 কোটি রুপি অস্থাবর সম্পদ সমন্বিত R 155 কোটি মূল্যের সম্পদ নিয়ে ময়দানে থাকা সমস্ত প্রার্থীদের মধ্যে সবচেয়ে ধনী।

তার পরেই আছেন বারপেটা নির্বাচনী এলাকা থেকে স্বতন্ত্র প্রার্থী দুলু আহমেদ ৬৩ কোটি টাকার সম্পদ যার মধ্যে রয়েছে ৬.১৬ কোটি টাকার অস্থাবর এবং ৫৭.৪ কোটি টাকার অস্থাবর সম্পদ।

কংগ্রেস বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী রাকিবুল হুসেন 25 কোটি টাকার সম্পদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন, যার মধ্যে 2.49 কোটি রুপি অস্থাবর এবং 22.80 কোটি টাকার অস্থাবর সম্পদ রয়েছে।

গুয়াহাটির কংগ্রেস প্রার্থী মীরা বোরঠাকুর গোস্বামীর 2.3 কোটি টাকার সম্পদ রয়েছে যার 27.44 লক্ষ টাকা অস্থাবর এবং 2.10 কোটি টাকা স্থাবর সম্পত্তি রয়েছে যেখানে তার বিজেপি প্রতিদ্বন্দ্বী বিজুলি কলিতা মেধির মূল্য 1.61 কোটি টাকা, যার মধ্যে 31.8 লক্ষ টাকা অস্থাবর এবং 13 কোটি রুপি রয়েছে। সম্পদ

বরপেটা থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী বিজেপির জোটসঙ্গী প্রার্থী ফণী ভূষণ চৌধুরীর 3 কোটি টাকার সম্পদ রয়েছে, যার মধ্যে 79.56 লাখ টাকা স্থাবর এবং 2.48 কোটি টাকা অস্থাবর রয়েছে এবং তার দলের সহকর্মী জাভেদ ইসলাম, ধুবরি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন 1.59272 কোটি টাকার সম্পদ রয়েছে। অস্থাবর হিসাবে এবং 60.1 লক্ষ টাকা অস্থাবর সম্পদ হিসাবে।

অন্য এনডিএ অংশীদার ইউপিপিএল-এর প্রার্থী জয়ন্ত বসুমাতারি, কোকরাঝাড় (এসটি) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, 2.28 কোটি টাকার সম্পদ রয়েছে, যার মধ্যে 27.4 লক্ষ টাকা অস্থাবর এবং 2.10 কোটি টাকা অস্থাবর।

বিপিএফ-এর কাম্পা বোরগোয়ারি, কোকরাঝার (এসটি) থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, 24 কোটি টাকারও বেশি সম্পদ রয়েছে যার মধ্যে 18.94 কোটি টাকা স্থাবর এবং 5.91 কোটি টাকা অস্থাবর।

CPI(M) এর মনোরঞ্জা তালুকদার, বারপেটা থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, 1.5 কোটি টাকার সম্পদ রয়েছে, যার মধ্যে 76.57 লক্ষ টাকা অস্থাবর এবং 80 লক্ষ টাকা অস্থাবর।

তৃণমূল কংগ্রেসের আবুল কালাম আজাদের মোট 1.31 কোটি টাকার সম্পদ রয়েছে যার মধ্যে 80.60 লক্ষ টাকা অস্থাবর এবং 50.90 লক্ষ টাকা অস্থাবর সম্পত্তি রয়েছে যেখানে একম সনাতন ভারতের অমিতাভ শর্মা, গুয়াহাটি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সম্পূর্ণ 8 কোটি টাকার সম্পদ সহ মোট 8 কোটি টাকার সম্পদ রয়েছে৷

স্বতন্ত্রদের মধ্যে, বারপেটার জগন্নাথ রায়ের 2,53 কোটি টাকার সম্পদ রয়েছে কর্নেল গোকুল চন্দ্র সিংহ এবং কাজী নেকিব আহমেদ, উভয়ই গুয়াহাটি থেকে, সম্পদের পরিমাণ যথাক্রমে 1.79 কোটি এবং 1.50 কোটি টাকা৷

সবচেয়ে বেশি দায়বদ্ধ প্রার্থীরা হলেন স্বতন্ত্র প্রার্থী দুল আহমেদের 11.86 কোটি টাকা, BPF-এর কাম্পা বোরগোয়ারি 7.61 কোটি রুপি এবং কংগ্রেসের রকিবুল হুসেন 4.36 কোটি রুপি।

আসামের 14টি লোকসভা কেন্দ্রে মোট 143 জন প্রতিদ্বন্দ্বীর মধ্যে 49 জন কোটিপতি প্রার্থী রয়েছেন।