মঙ্গলাগিরি (অন্ধ্রপ্রদেশ) [ভারত], জনসেনা পার্টি মঙ্গলবার সর্বসম্মতিক্রমে তার প্রধান, পবন কল্যাণকে আইনসভা দলের নেতা হিসাবে নির্বাচিত করেছে৷

আজ সকালে মঙ্গলাগিরিতে দলীয় সদর দফতরে অনুষ্ঠিত দলীয় বিধায়কদের বৈঠকে এই প্রস্তাব পাস হয়। দলের 21 জন বিধায়ক সভায় উপস্থিত ছিলেন এবং পবন কল্যাণকে এর নেতা হিসাবে নির্বাচিত করার প্রস্তাবকে সমর্থন করেছিলেন।

এদিকে, জনসেনা পার্টির প্রধান আজ বিজয়ওয়াড়ায় অনুষ্ঠিত জাতীয় গণতান্ত্রিক জোটের আইনসভা দলের সভায় অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে এন চন্দ্রবাবু নাইডুর নাম প্রস্তাব করেছেন। প্রস্তাবটি বিজেপির রাজ্য সভাপতি এবং নবনির্বাচিত সাংসদ ডি পুরন্দেশ্বরী সমর্থন করেছিলেন এবং তেলেগু দেশম পার্টির প্রধানকে সর্বসম্মতিক্রমে জোটের নেতা নির্বাচিত করা হয়েছিল।

টিডিপি, জনসেনা পার্টি এবং বিজেপি, যারা অন্ধ্র প্রদেশের বিধানসভা নির্বাচনে এনডিএ হিসাবে একসঙ্গে লড়াই করেছিল, মোট 175টি আসনের মধ্যে 164টিতে জয়লাভ করে ব্যাপক জয়লাভ করেছে। টিডিপি 135টি আসন, জনসেনা পার্টি 21টি এবং বিজেপি 8টি আসনে জয়ী হয়েছে।

আগের দিন, টিডিপির চন্দ্রবাবু নাইডু রাজ্যে সরকার গঠনের দাবি জানাতে অন্ধ্রের রাজ্যপাল এস আবদুল নাজিরের সাথে দেখা করেছিলেন।

নাইডু সভায় ভাষণ দেওয়ার সময় ঐতিহাসিক আদেশের জন্য জনগণকে ধন্যবাদ জানান। "বিজেপি, জনসেনা এবং টিডিপির সমস্ত বিধায়ক আমাকে অন্ধ্রপ্রদেশের এনডিএ সরকারের আসন্ন মুখ্যমন্ত্রী হওয়ার জন্য তাদের সম্মতি দিয়েছেন," তিনি সভায় ভাষণ দেওয়ার সময় বলেছিলেন।

"এত জয় এবং সন্তুষ্টি আমি আগে কখনও পাইনি। দিল্লিতে, জনগণ আমাদের যে ম্যান্ডেট দিয়েছে তার জন্য সবাই আমাদের সম্মান করেছে। 1994 সালে, একপক্ষীয় নির্বাচন হয়েছিল। তারপরেও আমরা এতগুলো আসনে জিততে পারিনি। আমরা 164টি আসনে জিতেছি। আমরা মাত্র 11টি আসন হারিয়েছি অর্থাৎ এই নির্বাচনে আমাদের দায়বদ্ধতা বেড়েছে 57 শতাংশ।

রাজ্যপালের সঙ্গে দেখা করার পর অন্ধ্রপ্রদেশের বিজেপি সভাপতি দগ্গুবতী পুরন্দেশ্বরী বলেন, "আজ একটি এনডিএ বৈঠক হয়েছে যেখানে চন্দ্রবাবু নাইডুকে এনডিএ বিধানসভার নেতা নির্বাচিত করা হয়েছে। আমরা সবেমাত্র রাজ্যপালের কাছে এসেছি এবং তাঁর কাছে একটি অনুরোধপত্র জমা দিয়েছি যে তিনি চন্দ্রবাবু নাইডুকে অবিলম্বে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানো উচিত, যার প্রতি রাজ্যপাল সাড়া দিয়েছেন এবং বলেছেন যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে তিনি অবিলম্বে তাকে সরকার গঠনের জন্য ডাকবেন।"