উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবেটিস, শিক্ষা এবং ধূমপান সহ জেনেটিক এবং পরিবেশগত কারণগুলির সংমিশ্রণ ডিমেনশিয়ার প্রধান ঝুঁকির কারণ।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) এর গবেষকরা অনুসন্ধান করেছেন যে কীভাবে এই ঝুঁকির কারণগুলির প্রসার সময়ের সাথে পরিবর্তিত হয়।

দলটি 27টি গবেষণাপত্র বিশ্লেষণ করেছে, যেখানে 1947 থেকে 2015 সালের মধ্যে সংগৃহীত তথ্য এবং 2020 সালে প্রকাশিত সর্বশেষ গবেষণাপত্র সহ বিশ্বব্যাপী ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের জড়িত।

দ্য ল্যানসেট পাবলিক হেলথ-এ প্রকাশিত ফলাফলগুলি দেখিয়েছে যে কম শিক্ষা এবং ধূমপান সময়ের সাথে সাথে কম সাধারণ হয়ে উঠেছে এবং ডিমেনশিয়ার হার হ্রাসের সাথে যুক্ত ছিল।

স্থূলতা এবং ডায়াবেটিসের হার সময়ের সাথে বেড়েছে, কারণ ডিমেনশিয়া ঝুঁকিতে তাদের অবদান রয়েছে।

বেশিরভাগ গবেষণায় উচ্চ রক্তচাপ সবচেয়ে বড় ডিমেনশিয়া ঝুঁকির কারণ হিসেবে আবির্ভূত হয়েছে।

"কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলি সময়ের সাথে ডিমেনশিয়ার ঝুঁকিতে আরও বেশি অবদান রাখতে পারে, তাই ভবিষ্যতে ডিমেনশিয়া প্রতিরোধের প্রচেষ্টার জন্য এগুলি আরও লক্ষ্যযুক্ত পদক্ষেপের যোগ্য," ইউসিএল সাইকিয়াট্রির প্রধান লেখক নাহিদ মুকাদম বলেছেন।

মুকাদম উল্লেখ করেছেন যে শিক্ষার মাত্রা "সময়ের সাথে সাথে অনেক উচ্চ-আয়ের দেশে বৃদ্ধি পেয়েছে, যার অর্থ এটি একটি কম গুরুত্বপূর্ণ ডিমেনশিয়া ঝুঁকির কারণ হয়ে উঠেছে"।

গবেষকরা বলেছেন, "ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ধূমপানের মাত্রা হ্রাস পেয়েছে কারণ এটি সামাজিকভাবে কম গ্রহণযোগ্য এবং বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে।"