ফর্সা ত্বকের প্রতি সমাজের আবেশ দ্বারা চালিত, ত্বকের ফেয়ারনেস ক্রিমগুলির ভারতে লাভজনক বাজার রয়েছে৷ তবে এই ক্রিমে থাকা বিপুল পরিমাণ পারদ কিডনির ক্ষতি করে বলে জানা যায়।

মেডিক্যাল জার্নাল কিডনি ইন্টারন্যাশনাল-এ প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে যে উচ্চ পারদযুক্ত ফেয়ারনেস ক্রিমের ব্যবহার মেমব্রানাস নেফ্রোপ্যাথি (এমএন) এর ক্ষেত্রে ড্রাইভিং করছে, যা কিডনি ফিল্টারকে ক্ষতিগ্রস্ত করে এবং প্রোটিন লিকেজের কারণ।

MN হল একটি অটোইমিউন রোগ যার ফলে নেফ্রোটিক সিনড্রোম হয়- একটি কিডনি ব্যাধি যা প্রস্রাবে প্রচুর প্রোটিন নিঃসরণ করে।

"বুধ ত্বকের মাধ্যমে শোষিত হয়, এবং কিডনি ফিল্টারে বিপর্যয় সৃষ্টি করে যা নেফ্রোটিক সিন্ড্রোমের ক্ষেত্রে বৃদ্ধি পায়," একজন গবেষক ডি সজীশ শিবাদাস, নেফ্রোলজি বিভাগ, এস্টার এমআইএমএস হাসপাতাল, কোত্তাক্কল কেরালা, এক্স-এর একটি পোস্টে লিখেছেন। com.

“এই ক্রিমগুলি, ভারতের অনিয়ন্ত্রিত বাজারে ব্যাপকভাবে পাওয়া যায়, দ্রুত ফলাফলের প্রতিশ্রুতি দেয়, কিন্তু কী মূল্যে? ব্যবহারকারীরা প্রায়ই একটি বিরক্তিকর আসক্তি বর্ণনা করে, ব্যবহার বন্ধ করার ফলে ত্বক আরও কালো হয়ে যায়, "তিনি যোগ করেছেন।

সমীক্ষাটি জুলাই 2021 থেকে সেপ্টেম্বর 2023 এর মধ্যে রিপোর্ট করা MN এর 22 টি ক্ষেত্রে পরীক্ষা করে।

রোগীদের অ্যাস্টার এমআইএমএস হাসপাতালে উপসর্গগুলি উপস্থাপন করা হয়েছিল যা প্রায়শই ক্লান্তি, হালকা শোথ এবং প্রস্রাবের বর্ধিত ফোলাভাব সহ সূক্ষ্ম ছিল। মাত্র তিনজন রোগীর স্থূল শোথ ছিল, কিন্তু সকলেরই প্রস্রাবে প্রোটিনের মাত্রা বেড়ে গিয়েছিল।

একজন রোগীর সেরিব্রাল ভেইন থ্রম্বোসিস হয়েছে, মস্তিষ্কে রক্ত ​​জমাট বেঁধেছে, সব মিলিয়ে রেনাল ফাংশন সংরক্ষিত ছিল।

অনুসন্ধানে দেখা গেছে যে 22 টির মধ্যে প্রায় 68 শতাংশ বা 15 জন নিউরাল এপিডার্মাল গ্রোথ ফ্যাক্টর-এর মতো 1 প্রোটিনের (NELL-1) জন্য ইতিবাচক ছিল।
.

15 জন রোগীর মধ্যে, 13 জন তাদের উপসর্গ শুরু হওয়ার আগে স্কিন ফেয়ারনেস ক্রিম ব্যবহার করে ভর্তি হয়েছেন।

বাকিদের মধ্যে একটির ঐতিহ্যগত দেশীয় ওষুধ ব্যবহারের ইতিহাস ছিল যখন অন্যটির কোনো শনাক্তযোগ্য ট্রিগার ছিল না।

“অধিকাংশ ক্ষেত্রে উত্তেজক ক্রিম ব্যবহার বন্ধ করে সমাধান করা হয়েছে। এটি সম্ভাব্য জনস্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে, এবং এই ধরনের পণ্য ব্যবহারের ঝুঁকি সম্পর্কে জনসচেতনতা ছড়িয়ে দেওয়া এবং এই বিপদকে প্রতিরোধ করার জন্য স্বাস্থ্য কর্তৃপক্ষকে সতর্ক করা অপরিহার্য," গবেষণাপত্রে গবেষকরা বলেছেন।

ডাঃ সজীশ সোশ্যাল মিডিয়া প্রভাবশালী এবং অভিনেতাদের "এই ক্রিমগুলিতে চ্যাম্পিয়ন" এবং "মাল্টিবিলিয়ন-ডলার শিল্পে তাদের ব্যবহারকে স্থায়ী" করার জন্য দায়ী করেছেন।

“এটি শুধু একটি ত্বকের যত্ন/কিডনি স্বাস্থ্য সমস্যা নয়; এটি একটি জনস্বাস্থ্য সংকট এবং যদি পারদ ত্বকে প্রয়োগ করা হলে এই ধরনের ক্ষতি হতে পারে, তাহলে সেবন করলে এর প্রভাব কল্পনা করুন। এই ক্ষতিকারক পণ্যগুলিকে নিয়ন্ত্রণ করার এবং জনস্বাস্থ্য রক্ষা করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার সময় এসেছে,” তিনি বলেছিলেন।