নওয়াদা (বিহার)/নয়াদিল্লি, ইউজিসি-নেট পরীক্ষা পরিচালনায় অনিয়মের অভিযোগের তদন্তকারী একটি সিবিআই দল বিহারের নওয়াদার রাজৌলি এলাকায় স্থানীয়দের দ্বারা হামলার অভিযোগ করেছে, যার পরে কেন্দ্রীয় সংস্থার অভিযোগের ভিত্তিতে পুলিশ চারজনকে গ্রেপ্তার করেছে, কর্মকর্তারা রোববার একথা জানিয়েছেন।

শনিবার ঘটনাটি ঘটেছিল যখন সিবিআই দল কিছু সন্দেহভাজনের পথ ধরে কাসিয়াদিহ গ্রামে গিয়েছিল, তারা জানিয়েছে।

"শনিবার বিকেল ৪.৩০ টার দিকে রাজৌলি থানার আওতাধীন কাসিয়াদিহ গ্রামে একদল গ্রামবাসীর দ্বারা সিবিআই আধিকারিকদের একটি দলকে ঘেরাও করা হয়, মারধর করা হয় এবং আক্রমণ করা হয়," নওয়াদার পুলিশ সুপারের অফিস এক বিবৃতিতে বলেছে। .

"তথ্য পাওয়ার পরপরই, রাজৌলি থানার স্টেশন হাউস অফিসার (এসএইচও) এর নেতৃত্বে পুলিশ আধিকারিকদের একটি দল ঘটনাস্থলে পৌঁছে এবং গ্রামবাসীদের শান্ত করে, যার পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।"

এ ঘটনায় পুলিশ মামলা দায়ের করে চারজনকে আটক করেছে।

এই হামলায় সিবিআই গাড়ির চালক সামান্য আহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে, সূত্র জানিয়েছে।

স্থানীয় পুলিশ আধিকারিকদের মতে, গ্রামবাসীরা ভেবেছিল যে অপহরণকারীরা তাদের মোবাইল ফোন নম্বরগুলির অবস্থানের ভিত্তিতে UGC-NET প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জড়িত সন্দেহভাজনদের খোঁজে গ্রামে পৌঁছানোর পরে যারা নিজেদেরকে সিবিআই আধিকারিক বলে মিথ্যা দাবি করেছিল। .

নাম প্রকাশ না করার শর্তে নওয়াদার একজন সিনিয়র পুলিশ আধিকারিক বলেন, "সিবিআই আধিকারিকরা UGC-NET প্রশ্নপত্রের মামলার ক্ষেত্রে একজন গ্রামবাসী - ফুল চাঁদ -কে খুঁজছিলেন। তারা ফুল চাঁদের বাড়ি থেকে দুটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে।"

সরকারি কাজে ব্যাঘাত ঘটানো এবং লাঞ্ছনার অভিযোগে স্থানীয় পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করেছে, কর্মকর্তারা দিল্লিতে বলেছেন।

স্থানীয় পুলিশ হামলায় জড়িত থাকার অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে এবং তাদের বিচার বিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে, তারা বলেছে।

এদিকে CBI কুশিনগর-ভিত্তিক এক যুবককে UGC-NET কথিত পেপার ফাঁস মামলায় তার সামনে হাজির হতে বলেছে।

শনিবার উত্তর প্রদেশের কুশিনগরের পাদরাউনা পুলিশ কোতোয়ালিতে যে যুবককে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাকে সোমবার দিল্লিতে সিবিআই সদর দফতরে তদন্তে যোগ দিতে বলা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের একটি রেফারেন্সে অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে ইউজিসি-নেট পেপার ফাঁস মামলায় সিবিআই একটি এফআইআর নথিভুক্ত করেছে।

জুনিয়র রিসার্চ ফেলো, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এবং পিএইচডি স্কলারদের নির্বাচনের জন্য UGC-NET-2024 পরীক্ষা 18 জুন সারা দেশে দুটি শিফটে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) দ্বারা পরিচালিত হয়েছিল।

পরের দিন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের (l4C) জাতীয় সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিট থেকে ইনপুট পেয়েছে যে কাগজটি ডার্কনেটে পাওয়া যাচ্ছে এবং মেসেজিং প্ল্যাটফর্মগুলিতে 5-6 লক্ষ টাকায় বিক্রি হচ্ছে বলে অভিযোগ রয়েছে, সূত্র জানিয়েছে।

শিক্ষা মন্ত্রকের অভিযোগ অনুসারে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কাজ করা I4C-এর ইনপুটগুলি, "প্রাথমিকভাবে ইঙ্গিত দেয় যে পরীক্ষার অখণ্ডতার সাথে আপস করা হয়েছে", কর্মকর্তারা বলেছেন।