স্টুটগার্টে শুক্রবার সন্ধ্যায় ম্যাচের আগে 34 বছর বয়সী এই যুবক বলেন, "এই দলের মধ্যে বিশ্বাস অত্যন্ত বেড়েছে। আমরা শিখেছি যে আমরা কঠিন পরিস্থিতিতে টিকে থাকতে পারি; আমরা সাম্প্রতিক মাসগুলোতে আমাদের মানের চেয়ে অনেক বেশি বিশ্বাস করি।"

রিয়াল মাদ্রিদের শার্টে 10 বছর পরে, তিনি বলেছিলেন যে 2021 সালে আন্তর্জাতিক ফুটবল থেকে তার প্রাথমিক অবসরের পরে, ঘরের মাটিতে ইউরো 2024 জেতা জার্মান দলে তার প্রত্যাবর্তনের মূল চালিকাশক্তি ছিল। "আমি ফিরতাম না যদি এটি ধারণাটি আমার মাথায় ছিল না এবং [প্রধান কোচ] জুলিয়ান নাগেলসম্যানের সাথে আমার আলোচনার অংশ ছিল,” 113-ক্যাপ মিডফিল্ডার বলেছেন।

2007 সালে তার ক্যারিয়ার শুরু করার পর থেকে ক্লাব এবং দেশের হয়ে 34টি ট্রফি জিতে থাকা সত্ত্বেও তার ক্যারিয়ারের রেকর্ডে একটি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ শিরোপা এখনও অনুপস্থিত, রিপোর্ট সিনহুয়া। মিডফিল্ডার যোগ করেন, "আপনি আমাকে বলছেন যে (স্পেন উইঙ্গার) লামিন ইয়ামালের জন্ম সেই বছরই আমাকে বয়স্ক মনে করে। সে একজন দুর্দান্ত, দুর্দান্ত খেলোয়াড় এবং গত মৌসুমে বার্সেলোনার হয়ে সেরা পারফরমার ছিল বলে মনে করা হয়।"

টুর্নামেন্টের পর ফুটবল থেকে অবসরের ঘোষণা দেওয়ার পর, ক্রুস বলেছিলেন যে তিনি নিশ্চিত যে স্পেনের সাথে তলোয়ার ক্রস করাই তার শেষ খেলা হবে না, যদিও স্পেনের স্ট্রাইকার জোসেলু টুর্নামেন্টের স্বাগতিকদের পরাজিত করে "তাকে অবসর নেওয়ার আশা" ঘোষণা করেছিলেন। ক্রুস উত্তর দিয়েছিলেন, "ওর কাছে এই ধারণাটি পেয়ে ভাল লাগল, তবে আমারটা আলাদা।"

জার্মানি মিডফিল্ডার বলেছেন যে তিনি সচেতন "আমি কিছু সপ্তাহের মধ্যে ফুটবল খেলা বন্ধ করে দেব, তবে আমি এটি নিয়ে নস্টালজিক নই। এই দিনটি সবার জন্য আসে এবং আমি নিজে থেকে সিদ্ধান্ত নিতে পেরে খুশি।"

এমন দিন আসবে "আমি ভবিষ্যতে ফুটবল মিস করব," তিনি বলেছিলেন। "ফুটবলের মতো ভালো কিছু করতে পারব না। কিন্তু আমি আমার জীবনের একটি নতুন অধ্যায়ের অপেক্ষায় আছি।"

স্পেনের বিরুদ্ধে দ্বৈরথটি মিডফিল্ডে আধিপত্যকারী দল দ্বারা নির্ধারিত হয়। 2014 সালের বিশ্বকাপ বিজয়ী বলেন, "কেন্দ্রে যিনি নেতৃত্ব দিচ্ছেন তার খেলা জেতার সম্ভাবনা রয়েছে। আমরা এটি সম্পর্কে সচেতন, এবং আমরা সমস্ত সম্ভাব্য পরিস্থিতির জন্য সমাধান সেট করেছি।"