দুবাই, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির একটি রাস্তার নামকরণ করা হয়েছে 84 বছর বয়সী একজন ডাক্তারের নামে ভারতীয় শিকড়ের সাথে দেশের স্বাস্থ্য খাতে তার উল্লেখযোগ্য অবদানের জন্য শ্রদ্ধা জানানোর জন্য।

মিউনিসিপ্যালিটিস অ্যান্ড ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট (ডিএমটি) আবুধাবিতে একটি রাস্তার নামকরণ করেছে ডঃ জর্জ ম্যাথিউ এর "অনারিং ইউএই'স ভিশনারিস: মেমোরেটিভ স্ট্রীটস" প্রকল্পের অংশ হিসাবে তার অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য, যার উদ্দেশ্য এমন ব্যক্তিদের সম্মান জানানো যারা জাতির জন্য ব্যাপকভাবে অবদান রেখেছেন। উন্নয়ন

আল মাফরাকের শেখ শাকবুথ মেডিকেল সিটির কাছের রাস্তাটি এখন জর্জ ম্যাথিউ স্ট্রিট নামে পরিচিত হবে।

তার যাত্রার প্রতিফলন করে, ডঃ ম্যাথিউ বলেন, “আমি যখন প্রথম সংযুক্ত আরব আমিরাত পৌছালাম, তখনও অবকাঠামো বিকশিত হচ্ছিল। জাতির পিতা প্রয়াত এইচএইচ শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান দ্বারা অনুপ্রাণিত হয়ে, আমি মানুষকে সাহায্য করার জন্য নিজেকে উৎসর্গ করেছি। আমি গভীরভাবে কৃতজ্ঞ যে আমার প্রচেষ্টা স্বীকৃত হয়েছে।"

ডাঃ ম্যাথিউ 1967 সালে 26 বছর বয়সে সংযুক্ত আরব আমিরাতে আসেন। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন, তিনি আল আইনের সৌন্দর্য সম্পর্কে একজন মিশনারি বন্ধুর বর্ণনা দ্বারা প্ররোচিত হন।

আল আইনের প্রথম সরকারী ডাক্তার হিসাবে একটি পদের জন্য তার আবেদন সফল হয়েছিল, যার ফলে শেখ জায়েদের আশীর্বাদে প্রথম ক্লিনিক চালু হয়েছিল।

একজন জেনারেল প্র্যাকটিশনার হিসাবে তার পরিষেবা শুরু করে, ডঃ ম্যাথিউ, স্থানীয়রা স্নেহের সাথে ম্যাটিউস (ম্যাথিউ-এর ইমিরাটি উচ্চারণ) নামে ডাকেন, তিনি সংযুক্ত আরব আমিরাতের আধুনিক ওষুধের বিকাশে প্রত্যক্ষ করেছেন এবং অবদান রেখেছেন।

তিনি 1972 সালে আল আইন অঞ্চলের মেডিকেল ডিরেক্টর এবং 2001 সালে হেলথ অথরিটি কনসালটেন্ট সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। তার অবদান আমিরাতে স্বাস্থ্যসেবা পরিষেবাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে এবং দেশে একটি আধুনিক চিকিৎসা সংস্কৃতির প্রচার করেছে।

ডাঃ ম্যাথিউ গ্রীষ্মমন্ডলীয় রোগের ব্যবস্থাপনা শিখতে ইংল্যান্ডে যান এবং পরে হাসপাতাল ব্যবস্থাপনায় বিশেষ গবেষণার জন্য হার্ভার্ডে যান।

শিক্ষা এবং পেশাগত উন্নয়নে তার প্রতিশ্রুতি সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্যসেবা ল্যান্ডস্কেপ গঠনে সহায়ক ভূমিকা পালন করেছে। তিনি স্বাস্থ্যসেবা কর্মীদের শিক্ষিত ও প্রশিক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং তার উত্সর্গ তাকে তার সহকর্মীদের এবং সম্প্রদায়ের আস্থা ও প্রশংসা অর্জন করেছিল।

তার উত্সর্গ এবং দক্ষতার জন্য পরিচিত, ডাঃ ম্যাথিউ আল আইন সম্প্রদায়ের জন্য চিকিৎসা জ্ঞানের একটি মূল্যবান উৎস।

তার সেবার স্বীকৃতিস্বরূপ, সংযুক্ত আরব আমিরাত 10 বছর আগে ডাঃ ম্যাথিউ এবং তার পরিবারকে নাগরিকত্ব প্রদান করে।

ডাঃ ম্যাথিউ দেশের আরেকজন নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞ ডাঃ আব্দুল রহিম জাফরের পাশাপাশি বেসরকারী স্বাস্থ্য বিভাগে কাজ চালিয়ে যাচ্ছেন।

তার কৃতজ্ঞতা প্রকাশ করে, ডঃ ম্যাথিউ বলেন, “আমি যতদিন বেঁচে আছি দেশ এবং এর নাগরিকদের জন্য আমি যা করতে পারি তা করতে প্রস্তুত। আমি প্রার্থনা করি যে ঈশ্বর আমাকে সেবা করার জন্য আরও সময় দেবেন।”

ডাঃ ম্যাথিউ কেরালার পাথানামথিত্তার থুম্পামনে বেড়ে ওঠেন এবং 1965 সালে ত্রিবান্দ্রম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।

বিয়ের পর তিনি তার স্ত্রী ভালসাকে নিয়ে সংযুক্ত আরব আমিরাতে চলে যান। তাদের মেয়েও সরকারি চাকরি করে।