চেন্নাই, ই-প্রোকিউরমেন্ট সিস্টেমের পরিকল্পিত উদ্দেশ্যগুলি যেমন প্রতিযোগিতার প্রচার এবং ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা অর্জন করা হয়নি এবং বিডিংয়ের ধরণগুলি বিড কারচুপি এবং কার্টেলাইজেশন নির্দেশ করে, তামিল ভাষায় ই-প্রকিউরমেন্ট সিস্টেম বাস্তবায়নের বিষয়ে ভারতের কম্পট্রোলার এবং অডিটর জেনারেল পারফরম্যান্স অডিট শনিবার নাডু ড.

প্যাটার্ন, যেমন, বিড রোটেশন, পারিবারিক সম্পর্কের সাথে দরদাতা, সত্তা কম্পিউটার থেকে বিড জমা দেওয়া, একই আইপি ঠিকানা থেকে দরপত্রের জন্য বিড স্থাপনকারী বিভিন্ন দরদাতা, বিড কারচুপি এবং কার্টেলাইজেশনের নির্দেশক দরদাতাদের কোডেড ইনটিমেশন লক্ষ্য করা গেছে, রিপোর্টে ২০২৩ সালের বিধানসভায় উত্থাপিত ড.

"দরপত্রদাতাদের মধ্যে এই প্রতারণামূলক অনুশীলন এবং দরপত্রের মূল্যায়ন ও অনুমোদনের সাথে জড়িত কর্মকর্তাদের ব্যর্থতা অংশগ্রহণ বৃদ্ধি, খরচ হ্রাস, স্বচ্ছতা বৃদ্ধি এবং ক্রয় ব্যবস্থার উন্নতিতে TN সরকারের প্রচেষ্টাকে লাইনচ্যুত করেছে," এতে বলা হয়েছে। .

1.34 লাখ দরপত্রের ডেটা বিশ্লেষণে দেখা যায় যে 208টি দরপত্রে জমা দেওয়া 444টি দর ইপ্রকিউরমেন্ট পোর্টালে নিবন্ধিত একই ঠিকানা থাকা দরদাতাদের কাছ থেকে গৃহীত হয়েছিল এবং একই আইপি ঠিকানা থেকে জমা দেওয়া হয়েছিল।

"উদাহরণগুলি যৌথ বিডিংয়ের দিকে ইঙ্গিত করে কারণ হয় রাজ্যের বিভিন্ন ভৌগোলিক অবস্থানের দরদাতারা একই আইপি ঠিকানা থেকে বিড জমা দেয় বা বিভাগের প্রাঙ্গণ থেকে বিড জমা দেয় যা নির্দেশ করে যে বিভাগ এটির একটি পক্ষ ছিল," এটি বলে।

ই-প্রকিউরমেন্ট পোর্টালের কার্যাবলী সমন্বয় ও নিরীক্ষণের জন্য কোনো 'দায়িত্ব কেন্দ্র' ছিল না। 15 বছর পেরিয়ে যাওয়ার পরেও ক্রয়কারী সংস্থাগুলির 74 শতাংশ ইপ্রকিউরমেন্ট পোর্টালটি ব্যবহার করেনি।

দরপত্র মূল্যায়ন প্রতিবেদন আপলোড না করা ই-প্রকিউরমেন্ট সিস্টেমকে অসম্পূর্ণ করে দেয় যা টেন্ডার প্রক্রিয়ার স্বচ্ছতা এবং বস্তুনিষ্ঠতাকে প্রভাবিত করে এবং ম্যানুয়াল রেকর্ডের উপর নির্ভরতাকে স্থায়ী করে।

আরও, তামিলনাড়ু ট্রান্সপারেন্সি ইন টেন্ডার রুলস, 2000 (টিএনটিআইটি বিধি) অনুযায়ী নির্ধারিত টাইমলাইনগুলি বিভাগগুলি অনুসরণ করেনি এবং সফ্টওয়্যারটি টিএনটিআইটি নিয়মের টাইমলাইন সম্পর্কিত বিধানগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য ডিজাইন করা হয়নি, এটি বলে।