নিউইয়র্ক, সংশয়বাদীরা তাদের 'নতুন বোতলে পুরানো ওয়াইন' বলে ডাকে তবে সুপারস্টার ভারতীয় ক্রিকেটারদের একটি ক্লাচ তাদের প্রাচীন টেমপ্লেট থেকে দূরে সরে যেতে কোন কসরত ছাড়বে না যখন তারা এখানে টি-টোয়েন্টি বিশ্বকাপের তাদের উদ্বোধনী খেলায় আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে। বুধবার.

দলটি জানে যে এটি এমন একটি স্পর্শ যা অনেক বিভ্রান্তির সাথে এখনও রয়ে গেছে যা ড্রপ-ইন ভার্জিন স্ট্রিপে সেরা সমন্বয় কী হতে পারে। এখন পর্যন্ত গেমগুলি থেকে স্পষ্ট, স্কোরিং পার্কে হাঁটতে হবে না যেমনটি গত কয়েক মাসে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সময় ছিল।

তবে সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল ফেভারিট হওয়ার ব্যাগেজ যারা সত্যিই এটিকে শেষ পর্যন্ত গণনা করে না।

রোহিত শর্মা এবং বিরাট কোহলি স্বতন্ত্রভাবে বিশ্বব্যাপী রৌপ্যপাত্রে তাদের হাত রেখেছেন তবে জসপ্রিত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজা সহ আরও কিছু 'একবার প্রজন্মের' ক্রিকেটারদের ভাণ্ডার করেননি এবং তারা অবশেষে একটি তুলতে আগ্রহী হবেন।

এই ভারতীয় ক্রিকেট দলটি 1982 এবং 86 সালের ব্রাজিল ফুটবল দল হতে চাইবে না যখন সক্রেটিস, জিকো, কেরেকা, ফ্যালকাও এবং আলেমাওয়ের মতো বিশ্ব তারকারা ফিফা ট্রফি জিততে পারেনি।

গত বছরের ওডিআই বিশ্বকাপের সবচেয়ে মর্মস্পর্শী দৃশ্যটি ছিল একজন অসহায় রোহিত, ফাইনালের পরে, নরেন্দ্র মোদী স্টেডিয়ামের ড্রেসিং রুমের সিঁড়ি বেয়ে চুপচাপ উঠে যাওয়ার সময় টিভি ক্যামেরা থেকে তার শুয়ে থাকা চোখকে আড়াল করার মরিয়া চেষ্টা করেছিলেন।

কোহলিও ছিলেন, যিনি সেই 765টি অমূল্য রান করার পরে, ট্রফিটি যেখানে রাখা হয়েছিল সেই পডিয়ামের দিকে ক্ষণিকের ফাঁকা দৃষ্টি পেতে পারেন।

সেরা খেলোয়াড়রা কখনও কখনও সেরা দলে পরিণত হতে পারে না এবং যখন ভারত তাদের সবচেয়ে অভিজ্ঞ দলে বিশ্বাস রাখে, তখন এই বর্তমান ব্যাচটি চূড়ান্ত দুটি বাধার পথে অনেকবার ব্যর্থ হয়েছে বলে আশা করা যায় না।

37 বছর বয়সে, এটিকে নিরাপদে সাদা বলের ফর্ম্যাটে রোহিতের শেষ বিশ্বকাপ হিসাবে অভিহিত করা যেতে পারে কারণ ভারতে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং 50-ওভারের জন্য তিনি যে থাকবেন না তা ভবিষ্যদ্বাণী করার জন্য নস্ট্রাডামাস হতে হবে না। 2027 সালে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ।

পল স্টার্লিং, জশ লিটল, হ্যারি টেক্টর, অ্যান্ডি বালবির্নির মতো কিছু মানসম্পন্ন টি-টোয়েন্টি খেলোয়াড় নিয়ে একটি অত্যন্ত সাহসী আইরিশ দল ফুসফুস-ওপেনারে ভারতের জন্য অপেক্ষা করছে।

নাসাউ কাউন্টির মাঠে ধীরগতির ট্র্যাক এবং নিম্নমানের আউটফিল্ডে, আইরিশ বাঁহাতি স্পিনার জর্জ ডকরেলের বিরুদ্ধে ভারত কীভাবে খেলে তা আকর্ষণীয় হবে।

ভারতের যেখানে সুবিধা রয়েছে সেখানে তাদের স্পিনাররা আইরিশ দলের তুলনায় অনেক ভালো, যদিও বুমরাহকে বাদ দিয়ে পেস আক্রমণ কিছুটা দুর্বল বলে মনে হচ্ছে সন্দেহজনক মহম্মদ শামির অনুপস্থিতিতে।

প্রায়শই অনেকগুলি বিকল্প থাকা সর্বোত্তম বিকল্প নয় যেমন ভারতীয়দের শীর্ষে রয়েছে। অধিনায়ক রোহিত এবং দলের সবচেয়ে অভিজাত ব্যাটার কোহলির মধ্যে ফিট করতে, তাদের সম্ভবত যশস্বী জয়সওয়ালকে বলি দিতে হবে।

অনুশীলন খেলায় ঋষভ পন্তের 3 নম্বরে ব্যাটিং ছিল তাজা বাতাসের শ্বাসের মতো এবং হার্দিক পান্ডিয়ার বোলিং ফর্ম এই প্রতিযোগিতায় ভারতের ভাড়া কেমন তা নির্দেশ করবে।

সোমবার ক্যান্টিগ পার্ক নেটে, পান্ডিয়া কোহলি, সূর্যকুমার যাদব এবং রোহিতের কাছে বোলিংয়ে যথেষ্ট সময় কাটিয়েছেন।

তিনি যদি প্রতিদিন কমপক্ষে তিন ওভার বল করতে পারেন, তাহলে ভারতীয় দল শিবম দুবেকে খেলার দিকেও নজর দিতে পারে এবং লাইন আপে একজন অতিরিক্ত স্পিনারকে অন্তর্ভুক্ত করতে পারে।

আগের দিনের মতো, আয়ারল্যান্ড এই ফরম্যাটে একেবারেই ছোট নয় এবং খুব সম্প্রতি, তারা বিশ্বকাপের দৌড়ে পাকিস্তানকে তাদের নিজস্ব ডেনে হারিয়েছে।

গুজরাট টাইটানসের হয়ে আইপিএল খেলার অভিজ্ঞতা সামান্যের চেয়ে বেশি এবং বালবির্নি, স্টার্লিং এবং টেক্টরের ট্রয়কা তাদের অস্ত্রের চেয়ে বেশি সুযোগ দিতে পারে।

'সবুজ শার্ট' হবে সেই কলার খোসা যা রোহিত এবং তার লোকেরা সপ্তাহান্তে আরও বিখ্যাত 'গ্রিন জার্সি'-এর সাথে দেখা করার আগে পিছলে যেতে পারে না।

দল (থেকে):

=========

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, হার্দিক পান্ড্য, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, আরশদীপ সিং, মোহাম্মদ সিরাজ, যশস্বী জয়সওয়াল, সঞ্জু স্যামসন, যুজবেন্দ্র চাহাল।

আয়ারল্যান্ড: পল স্টার্লিং (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, অ্যান্ডি বালবির্নি, কার্টিস ক্যাম্পফার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, জশ লিটল*, ব্যারি ম্যাকার্থি, নিল রক (উইকেটরক্ষক), হ্যারি টেক্টর, লরকান টাকার (উইকেটরক্ষক) , বেন হোয়াইট, ক্রেগ ইয়াং।

ম্যাচ শুরু: রাত ৮টা।