ব্রিজটাউন [বার্বাডোস], শনিবার ব্রিজটাউনের কেনসিংটন ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

ফাইনালে যাওয়ার পথে, প্রোটিয়ারা আফগানিস্তানের স্বপ্ন অভিযান শেষ করতে নয়-উইকেটে একটি কর্তৃত্বপূর্ণ জয় রেকর্ড করেছে, ভারত ইংল্যান্ডকে 68 রানে পরাজিত করেছে এবং 2022 সংস্করণের সেমিফাইনালে তাদের পরাজয়ের প্রতিশোধ নিয়েছে।

টুর্নামেন্টে দুই দলই বিপরীতে রান করেছে। রোহিত শর্মার নেতৃত্বাধীন দল অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং ইংল্যান্ডের মতো হেভিওয়েট সহ টুর্নামেন্টে মুখোমুখি হওয়া প্রতিটি দলেই আধিপত্য বিস্তার করেছে।

যদিও প্রোটিয়ারা অনেকবার ফাইনালে বাংলাদেশের পথে অল্প ব্যবধানে পরাজয় থেকে রক্ষা পেয়েছে এবং নেপাল গ্রুপ পর্বে তাদের অর্থের জন্য একটি রান দিয়েছে। সহ-স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুপার 8-এর তাদের শেষ খেলায়, তারা 123 রানের সংশোধিত লক্ষ্য তাড়া করতে গিয়ে প্রায় তাদের বিদায় নিশ্চিত করে। শেষের দিকে তারা কয়েকটি উইকেট হারায় কিন্তু মার্কো জ্যানসেন উদ্ধারে এসে একটি সিল মেরে ফেলে। তিন উইকেটের জয়।

টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেন, "আমরা প্রথমে ব্যাট করতে যাচ্ছি, ভালো পিচ দেখা যাচ্ছে। আমরা এখানে একটি ম্যাচ খেলেছি, এবং স্কোর সত্যিই ভালো হয়েছে। শুধু ব্যক্তিগত ভূমিকা বোঝার বিষয়ে, আমি জানি এটা একটি বড় উপলক্ষ, কিন্তু এটি একটি ভাল দলের বিরুদ্ধে অন্য আন্তর্জাতিক খেলার মত খেলা গুরুত্বপূর্ণ, কিন্তু তাই আমরা দুটি মানসম্পন্ন দলের মধ্যে একটি ভাল খেলা হতে যাচ্ছে ব্যক্তিরা বিভিন্ন সময়ে এগিয়েছে, এবং আমরা আজ একই দলের জন্য অপেক্ষা করছি।

টসের সময় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম বলেছিলেন, "প্রথম ব্যাটিংও করতাম, শুকনো দেখায়। কিন্তু আমরা বল নিয়ে প্রথম ফাটল পাই তাই আশা করি, আমরা ভালো করতে পারব। অনেক সময়, আমরা ছিলাম না। আমাদের সেরা, কিন্তু আমরা এখনও জিততে পেরেছি, এবং আমরা আত্মবিশ্বাস নিয়েছি যে পারফেক্ট সম্ভব নয়, তবে আমরা যতটা সম্ভব তার কাছাকাছি থাকতে চাই, আমরা কখনই ছিলাম না একটি ফাইনাল এবং আমরা এটি উপভোগ করতে চাই এবং আমাদের জন্য একই দল হতে চাই।"

ভারত (প্লেয়িং ইলেভেন): রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পান্ত (ডব্লিউ), সূর্যকুমার যাদব, হার্দিক পান্ড্য, রবীন্দ্র জাদেজা, শিবম দুবে, অক্ষর প্যাটেল, আরশদীপ সিং, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ

দক্ষিণ আফ্রিকা (প্লেয়িং ইলেভেন): কুইন্টন ডি কক (ডাব্লু), রেজা হেন্ড্রিক্স, এইডেন মার্করাম (সি), ট্রিস্তান স্টাবস, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, অ্যানরিচ নর্টজে, তাবরেজ শামসি।