নয়াদিল্লি, বাজার নিয়ন্ত্রক সেবি শুক্রবার কোম্পানির আর্থিক সম্পর্কে ভুল বর্ণনা করার জন্য ডেইরি ফার্ম কোয়ালিটির প্রাক্তন প্রোমোটার এবং এমডি সঞ্জয় ধিংরা এবং অন্যান্য সংস্থার উপর মোট 3.75 কোটি টাকা জরিমানা করেছে৷

কোয়ালিটি 2018 সালের ডিসেম্বরে দেউলিয়া হওয়ার প্রক্রিয়ায় গিয়েছিল এবং 2022 সালে সারদা মাইনস লিকুইডেশন প্রক্রিয়ার মাধ্যমে অধিগ্রহণ করেছিল।

স্বতন্ত্রভাবে, নিয়ন্ত্রক সঞ্জয় ধিংড়া এবং সিদ্ধান্ত গুপ্ত (প্রাক্তন পরিচালক এবং কোয়ালিটির অডিট কমিটির সদস্য) প্রত্যেককে 1.5 কোটি রুপি এবং সতীশ কুমার গুপ্ত (প্রধান আর্থিক কর্মকর্তা) 75 লাখ রুপি জরিমানা আরোপ করেছে।

নিয়ন্ত্রক এই ব্যক্তিদের সিকিউরিটিজ মার্কেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে।

আয়কর বিভাগ (ITD), মার্চ 2018-এ, Kwality Ltd-এর অনুসন্ধান ও বাজেয়াপ্ত অভিযান পরিচালনা করে এবং সিকিউরিটিজ আইনের সম্ভাব্য লঙ্ঘনগুলি পরীক্ষা করার জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) এর কাছে বিষয়টি রেফার করে।

সেবি 2016-2018 সময়কালের জন্য একটি তদন্ত শুরু করেছে যে প্রতারণামূলক এবং অন্যায় বাণিজ্য অনুশীলন (PFUTP) এবং তালিকার বাধ্যবাধকতা এবং প্রকাশের প্রয়োজনীয়তা (LODR) বিধিগুলির বিধানগুলির কোনও লঙ্ঘন হয়েছে কিনা তা নিশ্চিত করতে৷

মার্কেট ওয়াচডগ উল্লেখ করেছে যে কারণ দর্শানোর নোটিশে অডিটর বাগচি এবং গুপ্তা দ্বারা গণনা করা ভুল বর্ণনার পরিমাণ হিসাবে 7,574.88 কোটি টাকা রেকর্ড করা হয়েছে।

"আমি লক্ষ্য করি যে কোয়ালিটির আর্থিক বিবৃতিগুলি প্রতারণামূলকভাবে ম্যানিপুলেট করা হয়েছিল এবং এতে থাকা পরিসংখ্যানগুলি উল্লেখযোগ্যভাবে ভুলভাবে বর্ণনা করা হয়েছিল/ভুলভাবে উপস্থাপন করা হয়েছিল, যার মধ্যে রাজস্ব এবং বিক্রয়, ব্যয়, মূলধন সম্পদ, ইনভেন্টরি, প্রদেয় দেনাদার, পাওনাদারদের প্রাপ্য, ইত্যাদি অসত্য প্রকাশের দিকে পরিচালিত হয়েছিল এবং FY 2016-17 থেকে 2018-19 পর্যন্ত কোম্পানির বিভ্রান্তিকর আর্থিক ফলাফল," সেবির প্রধান মহাব্যবস্থাপক কে সারাভানান চূড়ান্ত আদেশে বলেছেন।

সেবি উল্লেখ করেছে যে যদি কোয়ালিটির আর্থিক বিবৃতিতে ভুল বিবরণ/ভুল উপস্থাপনের ঘটনাগুলি সঠিকভাবে প্রতিফলিত হত এবং প্রকৃত আর্থিক আকারে প্রকাশ করা হত, তাহলে কোম্পানির লাভ/লোকসান এবং আর্থিক অবস্থা রিপোর্ট করা আর্থিক বিবৃতি থেকে আলাদা হত।

তদনুসারে, এটি PFUTP নিয়ম এবং LODR নিয়মের বিধান লঙ্ঘন করেছে, সেবি বলেছে।

এছাড়াও, Sebi এও পর্যবেক্ষণ করেছে যে ধিংরা FY 2016-17 থেকে FY 2018-19 সময়কালে কোম্পানির বার্ষিক রিপোর্টে প্রকাশ অনুযায়ী কোয়ালিটির প্রবর্তক এবং এমডি ছিলেন।

"...নোটিসি 1 (সঞ্জয় ধিংড়া) কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর হওয়ার কারণে, LODR রেগুলেশনের অধীনে প্রয়োজনীয় বোর্ড অফ ডিরেক্টরসকে অসত্য এবং জালিয়াতিপূর্ণ কমপ্লায়েন্স সার্টিফিকেট প্রদানের জন্য দায়ী," সারাভানান বলেছেন৷

তার তদন্তে, সেবি আরও খুঁজে পেয়েছে যে সিদ্ধান্ত গুপ্তও অডিট কমিটির সদস্য ছিলেন এবং 2016-17 থেকে অর্থবছর 2020-21 পর্যন্ত মিটিংগুলিতে অংশ নিয়েছিলেন। তিনি (সিধান্ত) নিয়ন্ত্রক দ্বারা ক্বালিটির দৈনন্দিন বিষয়গুলি দেখাশোনাকারী সিদ্ধান্ত গ্রহণকারীদের একজন হিসাবে চিহ্নিত করেছিলেন।

প্রতারণামূলক স্কিমগুলিতে সিদ্ধান্ত গুপ্তের সম্পৃক্ততা সমালোচনামূলক ছিল কারণ তিনি আদেশ অনুসারে আর্থিক রেকর্ডগুলির হেরফের এবং বিভিন্ন শেল সংস্থার সাথে সমন্বয় সাধন করেছিলেন।

সেবির মতে, সতীশ গুপ্তা FY 2016-17, FY 17-18 এবং FY 18-19 সময়ের জন্য দুগ্ধ কোম্পানির CFO ছিলেন এবং আর্থিক ভুল রিপোর্টিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

গুপ্ত আর্থিক ক্রিয়াকলাপ তত্ত্বাবধান এবং আর্থিক বিবৃতিগুলির অখণ্ডতা নিশ্চিত করার জন্য দায়ী ছিলেন। যাইহোক, সতীশের দ্বারা আর্থিক বিষয়গুলি ব্যাপকভাবে ভুল ছিল, যা প্রতারণামূলক অনুশীলনে অবদান রেখেছিল।

তদনুসারে, সেবিও ধিংরা, সিদ্ধান্ত গুপ্তা এবং সতীশ গুপ্তকে পরিচালকের কোনও পদে অধিষ্ঠিত হতে বা তালিকাভুক্ত কোনও পাবলিক সংস্থা বা কোনও পাবলিক সংস্থার সাথে যুক্ত হতে নিষেধ করেছিল, যা জনসাধারণের কাছ থেকে দুই বছরের জন্য অর্থ সংগ্রহ করতে চায়।