নয়াদিল্লি, মঙ্গলবার ভারতের আস্তানায় এসসিও শীর্ষ সম্মেলনের আগে বলেছে যে গ্রুপিংয়ের নেতারা গত দুই দশক ধরে এর কার্যক্রম পর্যালোচনা করবেন এবং বহুপাক্ষিক সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর 4 জুলাই সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) বার্ষিক শীর্ষ সম্মেলনে ভারতের প্রতিনিধিত্ব করবেন কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এটি এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আফগানিস্তানের পরিস্থিতি, ইউক্রেনের সংঘাত এবং এসসিও সদস্য দেশগুলির মধ্যে সামগ্রিক নিরাপত্তা সহযোগিতা বাড়ানোর বিষয়ে শীর্ষ সম্মেলনের কথা বলা হচ্ছে।

এসসিও-তে ভারতের অগ্রাধিকারগুলি 'সুরক্ষিত' এসসিও-র প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি দ্বারা গঠিত, বিদেশ মন্ত্রক (MEA) বলেছে।

সিকিউর মানে নিরাপত্তা, অর্থনৈতিক সহযোগিতা, সংযোগ, ঐক্য, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা এবং পরিবেশ সুরক্ষা।

জয়শঙ্কর সম্মেলনের জন্য আস্তানায় ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন, এমইএ জানিয়েছে।

"সামিটে, নেতারা গত দুই দশকে সংগঠনের কার্যক্রম পর্যালোচনা করবেন এবং রাষ্ট্র এবং বহুপাক্ষিক সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে," এটি বলেছে৷

"আঞ্চলিক এবং আন্তর্জাতিক গুরুত্বের প্রাসঙ্গিক বিষয়গুলিও বৈঠকে আলোচনা করা হবে বলে আশা করা হচ্ছে," এটি একটি বিবৃতিতে বলেছে।

ভারত, চীন, রাশিয়া, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান নিয়ে গঠিত SCO হল একটি প্রভাবশালী অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক যা বৃহত্তম আন্তঃআঞ্চলিক আন্তর্জাতিক সংস্থাগুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হয়েছে।

কাজাখস্তান গ্রুপিংয়ের বর্তমান সভাপতি হিসাবে তার সামর্থ্য অনুযায়ী শীর্ষ সম্মেলনের আয়োজন করছে।

ভারত গত বছর এসসিওর সভাপতি ছিল। এটি গত বছরের জুলাইয়ে ভার্চুয়াল ফর্ম্যাটে এসসিও শীর্ষ সম্মেলন আয়োজন করেছিল।

2005 সালে একটি পর্যবেক্ষক দেশ হিসেবে SCO-এর সাথে ভারতের যোগসূত্র শুরু হয়। এটি 2017 সালে আস্তানা শীর্ষ সম্মেলনে এসসিওর পূর্ণ সদস্য রাষ্ট্র হয়ে ওঠে।

ভারত এসসিও এবং এর আঞ্চলিক সন্ত্রাসবিরোধী কাঠামো (RATS) এর সাথে তার নিরাপত্তা-সম্পর্কিত সহযোগিতাকে আরও গভীর করার জন্য গভীর আগ্রহ দেখিয়েছে, যা বিশেষভাবে নিরাপত্তা এবং প্রতিরক্ষা সংক্রান্ত সমস্যাগুলির সাথে কাজ করে।

2001 সালে রাশিয়া, চীন, কিরগিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের রাষ্ট্রপতিদের দ্বারা সাংহাইতে একটি শীর্ষ সম্মেলনে SCO প্রতিষ্ঠিত হয়েছিল।

2017 সালে ভারতের সাথে পাকিস্তান এর স্থায়ী সদস্য হয়।