নয়াদিল্লি, সুপ্রিম কোর্ট সোমবার বিদ্যমান পাঁচ বছরের পরিবর্তে তিন বছরের এলএলবি কোর্স পরিচালনার সম্ভাব্যতা অন্বেষণের জন্য কেন্দ্র এবং বার কাউন্সিল অফ ইন্ডিয়াকে নির্দেশনা চেয়ে একটি পিআইএল গ্রহণ করতে অস্বীকার করেছে। ক্লাস 12।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালার সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ বলেছেন যে পাঁচ বছরের এলএলবি (আইন ব্যাচেলর) কোর্সটি "ভাল কাজ করছে" এবং এটির সাথে টিঙ্ক করার দরকার ছিল।

আইনজীবী আবেদনকারী অশ্বিন উপাধ্যায়ের পক্ষে উপস্থিত হয়ে সিনিয়র অ্যাডভোকেট বিকাশ সিংয়ের কিছু যুক্তি শোনার পরে সিজেআই বলেন, "অভিযোগ প্রত্যাহার করার অনুমতি দেওয়া হয়েছে।"

"একটা তিন বছরের কোর্সই বা কেন। তারা হাই স্কুলের পরেই (আইনের) অনুশীলন শুরু করতে পারে!" সিজেআই বলেছেন, পাঁচ বছর "ও কম"।

প্রবীণ আইনজীবী বলেন, এমনকি যুক্তরাজ্যেও, আইনের কোর্সটি তিন বছরের জন্য এবং এই বর্তমান পাঁচ বছরের এলএলবি কোর্সটি এখানে "গরিবদের জন্য, বিশেষ করে মেয়েদের জন্য বিরক্তিকর"।

CJI দাখিলের সাথে একমত নন, এবং বলেছেন যে 70 শতাংশ মহিলা এবার জেলা বিচার বিভাগে প্রবেশ করেছেন এবং এখন আরও মেয়েরা আইন গ্রহণ করছে।

সিং এই বিষয়ে বিসিআই-এর কাছে প্রতিনিধিত্ব করার স্বাধীনতার সাথে পিআইএল প্রত্যাহার করার অনুমতি চেয়েছিলেন। বেঞ্চ এটিকে খারিজ করে দেয় এবং শুধুমাত্র পিআইএল প্রত্যাহারের অনুমতি দেয়।

আইনজীবী অশ্বনী দুবের মাধ্যমে দায়ের করা পিআইএল, তিন বছরের এলএলবি কোর্সের সম্ভাব্যতা অন্বেষণ করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের জন্য বিসি এবং কেন্দ্রের কাছে একটি নির্দেশনা চেয়েছিল।

বর্তমানে, শিক্ষার্থীরা 12 শ্রেনীর পর একটি পাঁচ বছরের সমন্বিত আইন কোর্সে ভর্তি হতে পারে সাধারণ আইন ভর্তি পরীক্ষার (CLAT), যা প্রিমিয়ার ন্যাশনাল ল ইউনিভার্সিটি (NLUs) দ্বারা গৃহীত হয়। শিক্ষার্থীরা যেকোনো বিষয়ে স্নাতক হওয়ার পর তিন বছরের এলএল কোর্সও করতে পারে।

পিটিশনে বলা হয়েছে যে, "ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) ব্যাচেলর অফ কমার্স (বিকম) এর মতো 12 শ্রেনীর পরে তিন বছরের ব্যাচেলর অফ ল কোর্স শুরু করার সম্ভাব্যতা যাচাই করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করার জন্য কেন্দ্র এবং বার কাউন্সিল অফ ইন্ডিয়ার কাছে নির্দেশনা চাওয়া হচ্ছে৷ এবং ব্যাচেলর অফ আর্টস (বিএ) কোর্স"।

এটি দাবি করেছে যে সমন্বিত পাঠ্যক্রমের জন্য পাঁচ বছরের "দীর্ঘ সময়ের" ছিল "স্বেচ্ছাচারী এবং অযৌক্তিক" কারণ এটি বিষয়ের সাথে "আনুপাতিক নয়" যা শিক্ষার্থীদের উপর "অতিরিক্ত আর্থিক বোঝা" ফেলে।

প্রাক্তন আইনমন্ত্রী রা জেঠমালানির উদাহরণ উদ্ধৃত করে আবেদনে দাবি করা হয়েছে, "একটি অনমনীয় সিস্টেমের দ্বারা ভারপ্রাপ্ত না হওয়ার অসংখ্য উদাহরণ রয়েছে যা প্রধান ও একজন হওয়ার পরিবর্তে সকলের জ্যাক হওয়ার দিকে বেশি মনোযোগ দেয়"। দৃঢ় যখন তিনি মাত্র 17 বছর বয়সী ছিলেন।

"তাঁর অগ্রগতি বাধাগ্রস্ত করার জন্য এবং তার দৃষ্টিকে অস্পষ্ট করার জন্য কোন পাঁচ বছরের এলএলবি কোর্স ছিল কি না। বিশিষ্ট আইনবিদ এবং প্রাক্তন অ্যাটর্নি জেনারেল প্রয়াত ফালি নারিমা 21 বছর বয়সে আইন সম্পন্ন করেছিলেন," আবেদনটি জমা দেওয়া হয়েছিল।