নয়াদিল্লি: সুপ্রিম কোর্ট বুধবার 20 বছর বয়সী অবিবাহিত মহিলার 27 সপ্তাহের পরে তার গর্ভাবস্থার অবসান চেয়ে একটি আবেদন বিবেচনা করতে অস্বীকার করেছে, বলেছে যে গর্ভের ভ্রূণেরও জীবনের মৌলিক অধিকার রয়েছে।

বিচারপতি বি আর গাভাইয়ের নেতৃত্বে একটি বেঞ্চ তার গর্ভধারণ বন্ধ করার অনুমতি অস্বীকার করে দিল্লি হাইকোর্টের 3 মে এর আদেশকে চ্যালেঞ্জ করে মহিলার আবেদনের শুনানির সময় এই আদেশ দেয়। ছিল।

বিচারপতি এস ভি এন ভাট্টি এবং বিচারপতি সন্দীপ মেহতার সমন্বয়ে গঠিত বেঞ্চ তার আইনজীবীকে বলেছেন, "আমরা আইনের বিপরীতে কোনো আদেশ দিতে পারি না।"

বেঞ্চ প্রশ্ন করেছিল, "গর্ভে থাকা শিশুরও বেঁচে থাকার মৌলিক অধিকার আছে। এ বিষয়ে আপনি কী বলেন?"

মহিলার আইনজীবী বলেছেন যে মেডিকেল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি (এমটিপি) আইন শুধুমাত্র মায়ের কথা বলে। "এটি মায়ের জন্য তৈরি করা হয়েছিল," তিনি বলেছিলেন।

বেঞ্চ জানিয়েছে, গর্ভাবস্থার সময় এখন সাত মাস ছাড়িয়ে গেছে।

"সন্তানের বেঁচে থাকার অধিকার সম্পর্কে কী? আপনি কীভাবে এটি মোকাবেলা করবেন?" তম বেঞ্চ জিজ্ঞাসা.

আইনজীবী বলেন, ভ্রুণ গর্ভে আছে এবং সন্তান না হওয়া পর্যন্ত আমার ওপর মায়ের অধিকার আছে।

তিনি বলেছিলেন, "আবেদনকারী এই পর্যায়ে গুরুতর বেদনাদায়ক অবস্থায় রয়েছে। তিনিও বেরিয়ে আসতে পারেন। তিনি NEET পরীক্ষার জন্য ক্লাস নিচ্ছেন। তিনি অত্যন্ত বেদনাদায়ক অবস্থায় রয়েছেন। তিনি এই স্তরে সমাজের মুখোমুখি হতে পারেন না।"

আইনজীবী যুক্তি দিয়েছিলেন যে তার মানসিক ও শারীরিক সুস্থতা বিবেচনা করা উচিত।

বেঞ্চ বলল, দুঃখিত।

3 মে তারিখের তার আদেশে, হাইকোর্ট বলেছিল যে 25 এপ্রিল, আদালত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS) কে ভ্রূণ এবং আবেদনকারীর অবস্থা নিশ্চিত করার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করার নির্দেশ দিয়েছে।" রিপোর্টে (মেডিকেল বোর্ডের) দেখায় যে ভ্রূণের কোনও জন্মগত অস্বাভাবিকতা নেই বা গর্ভাবস্থা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে মায়ের কোনও ঝুঁকি নেই যা ভ্রূণের সমাপ্তি বাধ্যতামূলক করবে," হাইকোর্ট বলেছে।

"যেহেতু ভ্রূণটি কার্যকর এবং স্বাভাবিক, এবং গর্ভাবস্থা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে আবেদনকারীর কোন ঝুঁকি নেই, তাই ভ্রূণহত্যা নৈতিক বা আইনগতভাবে গ্রহণযোগ্য হবে না," এটি বলে।

হাইকোর্টের আগে, আবেদনকারী বলেছিলেন যে 16 এপ্রিল, তিনি পেটে অস্বস্তি অনুভব করেছিলেন এবং একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করা হয়েছিল এবং এটি প্রকাশ করেছিল যে তিনি 27 সপ্তাহের গর্ভবতী ছিলেন, যা 24 সপ্তাহের আইনত অনুমোদিত সীমার চেয়ে বেশি ছিল।

MTP আইনের অধীনে, মেডিকা বোর্ড দ্বারা নির্ণয় করা ভ্রূণের উল্লেখযোগ্য অস্বাভাবিকতার ক্ষেত্রে বা গর্ভবতী মহিলার জীবন বাঁচানোর উদ্দেশ্যে সরল বিশ্বাসে একটি মতামত তৈরি হলে 24 সপ্তাহের বেশি সময়কালের গর্ভাবস্থার অবসান অনুমোদিত। দেওয়া যায়।