নয়াদিল্লি, সুপ্রিম কোর্ট বুধবার দিল্লি সরকার এবং নাগরিক সংস্থাগুলিকে একটি সভা আহ্বান করার এবং শহরের সবুজ আচ্ছাদন বাড়ানোর জন্য ব্যাপক ব্যবস্থা নিয়ে আলোচনা করার নির্দেশ দিয়েছে যখন পর্যবেক্ষণ করে যে লোকেরা গাছের আবরণ হারিয়ে যাওয়ায় তাপ অনুভব করছে।

বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জল ভূইয়ানের একটি অবকাশকালীন বেঞ্চ বলেছে যে এটি বন বিভাগ এবং বৃক্ষ কর্তৃপক্ষ দিল্লিতে গাছের অবৈধ ক্ষতির কার্যকলাপের উপর নজরদারি রাখবে বলে আশা করে।

"গাছ কাটার বেআইনি এবং উচ্চ-সম্পন্ন কাজগুলি বিবেচনা করে, আমরা দিল্লি সরকার, বন ও পরিবেশ বিভাগ, গাছ কর্তৃপক্ষ, এমসিডি এবং ডিডিএকে নোটিশ জারি করি।

বেঞ্চ বলেছে, "বন বিভাগের সচিব জাতীয় রাজধানী দিল্লির সবুজ আচ্ছাদন বাড়ানোর জন্য ব্যাপক ব্যবস্থা নিয়ে আলোচনার জন্য নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির উপস্থিতিতে এই সমস্ত অফিসারদের একটি সভা আহ্বান করবেন।"

জাতীয় রাজধানীতে গাছ কাটার নির্লজ্জ কাজগুলিকে হালকাভাবে উড়িয়ে দেওয়া যায় না তা পর্যবেক্ষণ করে, সুপ্রিম কোর্ট সোমবার দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষের (ডিডিএ) ভাইস চেয়ারম্যানের কাছ থেকে রিজ এলাকায় গাছ কাটা হয়েছে কিনা সে সম্পর্কে "স্পষ্ট" বিবৃতি চেয়েছে। তার অনুমতি ছাড়াই লেফটেন্যান্ট গভর্নরের আদেশ।

শীর্ষ আদালত এর আগে ছত্তরপুর থেকে দক্ষিণ এশিয়ান ইউনিভার্সিটি পর্যন্ত একটি রাস্তা তৈরির জন্য দক্ষিণ রিজের সাতবাড়ি এলাকায় বড় আকারের গাছ কাটার অনুমতি দেওয়ার জন্য ডিডিএ ভাইস চেয়ারম্যান শুভাশীষ পাণ্ডার বিরুদ্ধে ফৌজদারি অবমাননার নোটিশ জারি করেছিল।

ভাইস চেয়ারম্যানের দায়ের করা একটি "বিভ্রান্তিকর" হলফনামা এবং আদালতের সামনে "ভুল তথ্য" উপস্থাপন করায় এটি অসন্তোষ প্রকাশ করেছিল। এটি ডিডিএ দ্বারা কাটা প্রতিটি গাছের জন্য 100টি গাছ লাগানোর নির্দেশ দিয়েছে।