নয়াদিল্লি, পর্যবেক্ষণ করে যে রাজ্য সম্পদের "নিরঙ্কুশ মালিক" নয় এবং পাবলিক টেন্ডারগুলি একটি সমান খেলার ক্ষেত্র সরবরাহ করার জন্য, মঙ্গলবার সুপ্রিম কোর্ট পশ্চিমবঙ্গ কর্তৃপক্ষের দুটি রক্ষণাবেক্ষণের জন্য একটি চুক্তির পুরস্কার বাতিল করার সিদ্ধান্ত বাতিল করেছে। কোনো কারণ ছাড়াই একটি প্রাইভেট পার্টিকে কলকাতায় আন্ডারপাস।

শীর্ষ আদালত চুক্তি বাতিলকে পশ্চিমবঙ্গের একজন মন্ত্রীর নির্দেশে ক্ষমতার "একটি স্বেচ্ছাচারী এবং কৌতুকপূর্ণ অনুশীলনের ক্লাসিক পাঠ্যপুস্তকের মামলা" হিসাবে অভিহিত করেছে এবং 25 মে, 2023 সালের কলকাতা হাইকোর্টের রায়কে বহাল রেখেছিল। চুক্তি বাতিল।

"পাবলিক টেন্ডারগুলি হল সরকারি ক্রয় প্রক্রিয়ার একটি ভিত্তি, যা জনসম্পদ বরাদ্দের ক্ষেত্রে স্বচ্ছতা, প্রতিযোগিতা এবং ন্যায্যতা নিশ্চিত করে৷"এটি পাবলিক ট্রাস্টের মতবাদ থেকে উদ্ভূত হয় যা বলে যে সমস্ত প্রাকৃতিক সম্পদ এবং জনসাধারণের ব্যবহারের সুযোগ-সুবিধা এবং কাঠামো জনসাধারণের সুবিধা এবং উপভোগের উদ্দেশ্যে করা হয়েছে।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চ বলেছেন, "রাজ্য এই জাতীয় সম্পদের সম্পূর্ণ মালিক নয় এবং বরং এটি বিশ্বাসের মালিক এবং তাই এটি এই সম্পদগুলিকে ইচ্ছামতো ব্যবহার করতে পারে না..."

বেঞ্চের জন্য একটি 83-পৃষ্ঠার রায়ে, বিচারপতি পার্দিওয়ালা বলেন, জনসম্পদগুলির ট্রাস্টি হিসাবে, রাজ্যের একটি দায়িত্ব রয়েছে যে সম্প্রদায়ের সংস্থানগুলি ন্যায্য এবং যথাযথ ব্যবহার করা হয় যা জনগণের সুবিধা নিশ্চিত করে।রায়ে বলা হয়েছে যে এই সম্পদগুলির সাথে কোনও পক্ষপাতিত্ব বা বৈষম্য না করার জন্য রাষ্ট্রের একটি বাধ্যবাধকতা রয়েছে।

এটি রিটের এখতিয়ারের অধীনে চুক্তি এবং টেন্ডার বিরোধ সংক্রান্ত বিষয়ে রাষ্ট্রের ক্রিয়াকলাপের বিচারিক পর্যালোচনার সুযোগ নিয়েও কাজ করে।

"সংবিধানের অনুচ্ছেদ 226 এর অধীনে একটি রিটের মাধ্যমে একটি ত্রাণও একটি চুক্তির অবসান বা লঙ্ঘনের বিরুদ্ধে মিথ্যা বলবে, যেখানে এই ধরনের পদক্ষেপটি স্পষ্টভাবে অননুমোদিত বা স্বেচ্ছাচারী বলে প্রমাণিত হয়৷"দেওয়ানী মামলার প্রতিকারে পক্ষগুলিকে ফিরিয়ে দেওয়ার আগে, আদালতগুলিকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে এই ধরনের সমাপ্তি বা লঙ্ঘন চুক্তির ডোমেনের মধ্যে ছিল কিনা বা রাষ্ট্র কেবলমাত্র কোনও ভুল উদ্দেশ্যের জন্য চুক্তির অধীনে ক্ষমতা প্রয়োগ করতে চাইছিল কিনা," এটি বলেছেন

একটি চুক্তি বাতিল করার জন্য রাষ্ট্রের যে কোনো পদক্ষেপ, যা সম্মত শর্তাবলীর বাইরে, এই সিদ্ধান্তটি স্বেচ্ছাচারিতা বা কোনো বহিরাগত বিবেচনার দ্বারা প্রভাবিত কিনা তা নিশ্চিত করার জন্য রিট এখতিয়ারের জন্য উপযুক্ত হবে, এটি বলে।

মামলার তথ্য উল্লেখ করে, এটি বলে, "আমাদের বিবেচিত অভিমত যে বর্তমান লিজ (মোকদ্দমা বা মামলা) টেন্ডার বাতিল করার জন্য উত্তরদাতাদের দ্বারা স্বেচ্ছাচারী এবং কৌতুকপূর্ণ ক্ষমতা প্রয়োগের একটি ক্লাসিক পাঠ্যপুস্তক মামলা ছাড়া কিছুই নয়। বহিরাগত বিবেচনার ভিত্তিতে এবং সংশ্লিষ্ট মন্ত্রী-ইন-চার্জ ছাড়া অন্য কারো নির্দেশে আপীলকারীকে জারি করা হয়েছিল।"এতে বলা হয়েছে যে টেন্ডার বাতিল করার ক্ষেত্রে রাজ্য কর্তৃপক্ষের দ্বারা ক্ষমতার একটি স্বেচ্ছাচারী অনুশীলন ছিল "সেটিও সংশ্লিষ্ট মন্ত্রী-ইন-চার্জ ছাড়া অন্য কারো নির্দেশে নয় এবং এর ফলে 07 ফেব্রুয়ারি, 2023 তারিখের বাতিলের নোটিশটি অবৈধ।"

"যেহেতু, আমরা বাতিলকরণের নোটিশটি ধরে রেখেছি ... অপ্রত্যাশিত, একই কাজের ক্ষেত্রে কোনও তৃতীয় পক্ষের কাছে একটি নতুন দরপত্র জারি করা আপিলকারীর পক্ষে সঞ্চিত অর্পিত অধিকারগুলিকে হারাতে পারবে না৷

"সুতরাং, পূর্বোক্ত সমস্ত কারণে, আপিল সফল হয় এবং এর দ্বারা অনুমোদিত হয়৷ 07.02.2023 তারিখের বাতিলকরণের নোটিশ বাতিল করা হয় এবং হাইকোর্টের দ্বারা প্রদত্ত অপ্রকৃত রায় এবং আদেশ এতদ্বারা বাতিল করা হয়," এতে বলা হয়েছে৷৮ মে রায় সংরক্ষণ করে রেখেছিল শীর্ষ আদালত।

মামলার তথ্য উল্লেখ করে সিজেআই বলেছিলেন যে চুক্তি বাতিল করার জন্য কোনও কারণ দেওয়া হয়নি।

হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ 25 মে, 2023-এ একক বিচারকের বেঞ্চের রায় বহাল রেখেছিল যা সুবোধ কুমার সিং রাঠোরের নেতৃত্বে একটি ফার্মকে দেওয়া চুক্তি বাতিলের অনুমোদন দিয়েছিল।ফার্মটি 10 ​​বছরের জন্য কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসে দুটি আন্ডারপাস রক্ষণাবেক্ষণের জন্য চুক্তি পেয়েছিল।

চুক্তির অংশ হিসাবে, ফার্মটিকে আন্ডারপাসের ভিতরে এবং উপরে বিজ্ঞাপন দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল যার জন্য কিছু নির্মাণ কাজ করার প্রয়োজন ছিল।

যাইহোক, 7 ফেব্রুয়ারি, 2023-এ KMDA (কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি) চুক্তিটি বাতিল করে।কেএমডিএ স্পষ্ট জানিয়েছিল যে এটি রাঠোরের জমা করা লাইসেন্স ফি এবং নির্মাণ কার্যকলাপ এবং রক্ষণাবেক্ষণ ইত্যাদির জন্য তার দ্বারা ব্যয় করা খরচ ফেরত দেবে।