নয়াদিল্লি, রিজার্ভ ব্যাঙ্ক এনবিএফসি সংস্থাগুলিকে আয়কর আইন অনুসারে সোনার বিপরীতে 20,000 টাকার বেশি নগদ উপাদান বিতরণ না করতে বলেছে৷

এই সপ্তাহের শুরুতে সোনার ঋণের অর্থদাতা এবং ক্ষুদ্রঋণ সংস্থাগুলির কাছে জারি করা একটি পরামর্শে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তাদের আয়কর আইনের ধারা 269SS অনুসরণ করার পরামর্শ দিয়েছে৷

আয়কর আইনের ধারা 269SS বলা হয়েছে যে একজন ব্যক্তি নির্দিষ্ট পদ্ধতি বা অর্থপ্রদান ছাড়া অন্য ব্যক্তির দ্বারা করা আমানত বা ঋণ গ্রহণ করতে পারে না। ধারার অধীনে, অনুমোদিত নগদ সীমা হল 20,000 টাকা।

রিজার্ভ ব্যাঙ্ক আইআইএফএল ফাইন্যান্সকে স্বর্ণ ঋণের পোর্টফোলিওতে কিছু বস্তুগত তদারকি সংক্রান্ত উদ্বেগ পরিলক্ষিত হওয়ার পরে স্বর্ণ ঋণ অনুমোদন বা বিতরণে বাধা দেওয়ার কয়েক সপ্তাহ পরে এই পরামর্শটি আসে।

পরিদর্শনের সময়, আরবিআই ঋণের জন্য জামানত হিসাবে ব্যবহৃত সোনার একটি শংসাপত্র এবং ডিফল্ট পর্যন্ত নিলামের সময় "গুরুতর বিচ্যুতি" খুঁজে পেয়েছে।

পরামর্শের বিষয়ে মন্তব্য করে, মনাপুরম ফাইন্যান্সের এমডি এবং সিইও ভিপি নন্দকুমার বলেছেন যে আমি নগদ ঋণ বিতরণের জন্য 20,000 টাকার সীমা পুনর্ব্যক্ত করেছি।

"আমাদের অত্যন্ত জনপ্রিয় পণ্য -- অনলাইন গোল্ড লোন যা আপনার গোল্ড লোনের বইয়ের 50 শতাংশ গঠন করে, আবেদনের একটি সম্পূর্ণ কাগজবিহীন প্রক্রিয়া অনুসরণ করে একটি বিতরণ," তিনি বলেন।

এমনকি শাখা থেকে উদ্ভূত ঋণের জন্য, বেশিরভাগ গ্রাহক সরাসরি স্থানান্তর পছন্দ করেন, তিনি যোগ করেন।

Indel Money-এর সিইও উমেশ মোহানন বলেছেন যে সাম্প্রতিক RBI নির্দেশিকা ব্যাঙ্ক ট্রান্সফারে সীমল ট্রানজিশন নিশ্চিত করার জন্য NBFC সেক্টরে সম্মতি বাড়ানোর লক্ষ্য।

যদিও এটি স্বচ্ছতা এবং আরও ভাল সম্মতি আনতে পারে, এবং ডিজিটাল ইন্ডিয়ার সূচনা করার দিকে সঠিক পথে একটি পদক্ষেপ, এটি গ্রামীণ ভারতে তার অভিযোজনযোগ্যতার জন্য স্লো ডাউনের প্রভাব ফেলতে পারে, যেখানে অনেক ব্যক্তি আনুষ্ঠানিক মূলধারার অংশ নয় ব্যাংকিং সিস্টেম, মোহনন বলেন.

নির্দেশটি অসাবধানতাবশত প্রান্তিক সম্প্রদায়গুলিকে জরুরী পরিস্থিতিতে সোনার ঋণে অ্যাক্সেস থেকে বাদ দিতে পারে, আর্থিক বর্জনকে বাড়িয়ে তোলে, তিনি যোগ করেন যে সম্মতির অগ্রাধিকার দেওয়ার জন্য RBI-এর পদক্ষেপ প্রশংসিত হতে পারে।