মুম্বাই, আরবিআই শুক্রবার বলেছে যে কার্ড সংক্রান্ত কিছু নির্দেশনা না মেনে চলার জন্য দ্য হংকং এবং সাংহাই ব্যাঙ্কিং কর্পোরেশন লিমিটেড (এইচএসবিসি) এর উপর 29.6 লক্ষ টাকা জরিমানা আরোপ করেছে।

'ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং রুপি ডিনোমিনেটেড কো-ব্র্যান্ডেড প্রি-পেইড কার্ড অপারেশন অফ ব্যাঙ্কগুলির' উপর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দ্বারা জারি করা কিছু নির্দেশনা মেনে না চলার জন্য এইচএসবিসি-র উপর জরিমানা আরোপ করা হয়েছে, কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে একটি বিবৃতি

আরবিআই বলেছে যে 31 শে মার্চ, 2022 তারিখে তার আর্থিক অবস্থার উল্লেখ করে ব্যাঙ্কের সুপারভাইজরি মূল্যায়নের জন্য একটি সংবিধিবদ্ধ পরিদর্শন (ISE 2022) পরিচালিত হয়েছিল।

RBI নির্দেশাবলী এবং সংশ্লিষ্ট চিঠিপত্রের সাথে অ-সম্মতির তত্ত্বাবধানের ফলাফলের উপর ভিত্তি করে, ব্যাঙ্ককে একটি নোটিশ জারি করা হয়েছিল যাতে উল্লিখিত নির্দেশগুলি মেনে চলতে ব্যর্থতার জন্য কেন তার উপর জরিমানা আরোপ করা উচিত নয় তা কারণ দর্শানোর পরামর্শ দেওয়া হয়েছিল।

নোটিশে ব্যাঙ্কের উত্তর বিবেচনা করার পরে, ব্যক্তিগত শুনানির সময় মৌখিক জমা দেওয়া এবং এটির দ্বারা করা অতিরিক্ত জমাগুলির পরীক্ষা, আরবিআই বলেছে যে এটি অন্যান্য বিষয়ের সাথে সাথে পাওয়া গেছে যে ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ টিকে ছিল, আর্থিক জরিমানা আরোপের ওয়ারেন্টি।

"ব্যাংক নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে যে নির্দিষ্ট কিছু ক্রেডিট কার্ড অ্যাকাউন্টে ন্যূনতম পেমেন্ট বকেয়া গণনা করার সময় কোনও নেতিবাচক পরিশোধ হয়নি," এটি বলে।

RBI অবশ্য বলেছে যে জরিমানাটি সংবিধিবদ্ধ এবং নিয়ন্ত্রক সম্মতির ঘাটতিগুলির উপর ভিত্তি করে করা হয়েছে এবং তার গ্রাহকদের সাথে ব্যাঙ্কের দ্বারা প্রবেশ করা কোনও লেনদেন বা চুক্তির বৈধতার উপর উচ্চারণ করার উদ্দেশ্যে নয়।

অধিকন্তু, আর্থিক জরিমানা আরোপ করা ব্যাঙ্কের বিরুদ্ধে আরবিআই দ্বারা শুরু হতে পারে এমন অন্য কোনও পদক্ষেপের প্রতি কোনো বাধা নেই।