মুম্বাই, রিজার্ভ ব্যাঙ্কের রেট-সেটিং প্যানেলের মধ্যে সুদের হার কমানোর জন্য কণ্ঠস্বর বেড়ে চলেছে এবং বহিরাগত সদস্য আশিমা গোয়েল অন্য সদস্য জয়ন্ত আর ভার্মার সাথে যোগ দিচ্ছেন যিনি দীর্ঘকাল ধরে মূল নীতির হার কমপক্ষে 25 বেসিস পয়েন্ট কমানোর পক্ষে কথা বলে আসছেন৷

রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি রেপো হারে স্থিতাবস্থার পক্ষে ভোট দিয়েছে যেখানে চারজন সদস্য পক্ষে এবং দুইজন বিপক্ষে ভোট দিয়েছেন।

"ড. শশাঙ্ক ভিডে, ড. রাজীব রঞ্জন, ড. মাইকেল দেবব্রত পাত্র এবং শ্রী শক্তিকান্ত দাস পলিসি রেপো রেট 6.50 শতাংশে অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দিয়েছেন৷

"ডঃ আশিমা গয়াল এবং প্রফেসর জয়ন্ত আর ভার্মা পলিসি রেপো রেট 25 বেসিস পয়েন্ট কমানোর পক্ষে ভোট দিয়েছেন," মুদ্রানীতি বিবৃতি অনুযায়ী, 2024-25 কেন্দ্রীয় ব্যাঙ্ক দ্বারা প্রকাশিত মুদ্রা নীতি কমিটির (MPC) রেজোলিউশন।

গয়াল, ভার্মা এবং ভিদে এমপিসির বহিরাগত সদস্য। রঞ্জন, পাত্র ও দাস আরবিআই কর্মকর্তা।

ফেব্রুয়ারী 2024 এবং ডিসেম্বর 2023 MPC মিটিংগুলিতে, ভার্মা বেঞ্চমার্ক সুদের হার 25 বেসিস পয়েন্ট কমানোর জন্য একটি মামলা করেছিলেন।

এবার, গয়ালও যোগ দিয়েছিলেন এবং হার কমানোর পক্ষে ভোট দিয়েছেন।

ছয় সদস্যের এমপিসি সংখ্যাগরিষ্ঠ ভোটের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়।

সুইজারল্যান্ড, সুইডেন, কানাডা এবং ইউরো অঞ্চলের মতো উন্নত অর্থনীতির কিছু কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে রেট কমানোর পক্ষে দু'জন সদস্য 2024 সালে তাদের হার সহজীকরণ চক্র শুরু করেছে।

অন্যদিকে, ইউএস ফেডারেল রিজার্ভের দ্বারা রেট কমানোর বাজারের প্রত্যাশা, যা আগে বেশি ছিল, পরবর্তীতে সংযত হয়েছে।

আর্থিক নীতি উন্মোচন করে, গভর্নর দাস বলেছেন যে একটি দৃষ্টিভঙ্গি রয়েছে যে আর্থিক নীতির ক্ষেত্রে, রিজার্ভ ব্যাঙ্ক 'ফেড অনুসরণ করুন' নীতি দ্বারা পরিচালিত হয়।

"আমি দ্ব্যর্থহীনভাবে বলতে চাই যে দূর দিগন্তে মেঘ তৈরি হচ্ছে বা পরিষ্কার হচ্ছে কিনা সেদিকে আমরা নজর রাখি, আমরা স্থানীয় আবহাওয়া এবং পিচের অবস্থা অনুযায়ী খেলাটি খেলি।

"অন্য কথায়, যখন আমরা ভারতীয় বাজারে উন্নত অর্থনীতিতে আর্থিক নীতির প্রভাব বিবেচনা করি, আমাদের কর্মগুলি প্রাথমিকভাবে অভ্যন্তরীণ বৃদ্ধি-মুদ্রাস্ফীতির অবস্থা এবং দৃষ্টিভঙ্গির দ্বারা নির্ধারিত হয়," দাস বলেছেন৷

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 2023 সালের ফেব্রুয়ারি থেকে মূল সুদের হার (রেপো) 6.5 শতাংশে ধরে রেখেছে।