নয়াদিল্লি, এনপিসিআই বৃহস্পতিবার বলেছে যে তার বিদেশী শাখা নামিবিয়ার জন্য একটি UPI-এর মতো তাত্ক্ষণিক অর্থপ্রদানের ব্যবস্থা বিকাশের জন্য ব্যাঙ্ক অফ নামিবিয়ার (BoN) সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে৷

ভারতের UPI থেকে প্রযুক্তি এবং অভিজ্ঞতার ব্যবহার করে, অংশীদারিত্ব নামিবিয়াকে তার আর্থিক বাস্তুতন্ত্রের আধুনিকীকরণে সাহায্য করতে চায়। এর মধ্যে রয়েছে ইম্প্রোভিন অ্যাক্সেসিবিলিটি, সামর্থ্য এবং দেশীয় এবং আন্তর্জাতিক পেমেন্ট নেটওয়ার্ক উভয়ের সাথে সংযোগ এবং আন্তঃকার্যযোগ্যতা।

এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (এনআইপিএল) নামিবিয়ার জন্য ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এর মতো তাত্ক্ষণিক অর্থপ্রদানের ব্যবস্থা বিকাশে তাদের সহায়তা করার জন্য নামিবিয়ার ব্যান (বিওএন) এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে, একটি বিবৃতিতে বলা হয়েছে।

এই কৌশলগত অংশীদারিত্বের লক্ষ্য হল ডিজিটাল আর্থিক পরিষেবাগুলিকে উন্নত করা যা আফ্রিকান দেশে ব্যক্তি-থেকে-ব্যক্তি (P2P) এবং মার্চেন্ট পেমেন্ট লেনদেন (P2M) শক্তিশালী করা।

এই সহযোগিতার মাধ্যমে, BoN এনআইপিএল-এর অন্তর্দৃষ্টি এবং তার নাগরিকদের ডিজিটাল কল্যাণের জন্য নামিবিয়াতে একটি অনুরূপ প্ল্যাটফর্ম তৈরি করতে সক্ষম করে সর্বোত্তম-শ্রেণীর প্রযুক্তিতে অ্যাক্সেস লাভ করবে, বিবৃতিতে যোগ করা হয়েছে।

এনপিসিআই ইন্টারন্যাশনাল সিইও রিতেশ শুক্লা বলেছেন, "এই প্রযুক্তি সক্ষম করার মাধ্যমে, দেশ ডিজিটাল পেমেন্ট ল্যান্ডস্কেপে সার্বভৌমত্ব অর্জন করবে এবং বর্ধিত অর্থপ্রদান আন্তঃকার্যযোগ্যতা এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য উন্নত আর্থিক অ্যাক্সেস থেকে উপকৃত হবে।"

ব্যাঙ্ক অফ নামিবিয়ার গভর্নর জোহানেস গাওয়াক্সাব বলেছেন "আমাদের উদ্দেশ্য হল সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অ্যাক্সেসযোগ্যতা এবং ক্রয়ক্ষমতা বৃদ্ধি করা, 2025 সালের মধ্যে অর্থপ্রদানের যন্ত্রগুলির সম্পূর্ণ আন্তঃকার্যযোগ্যতা অর্জন করা, আর্থিক খাতকে আধুনিক করা এবং একটি নিরাপদ এবং দক্ষ জাতীয় পেমেন্ট সিস্টেম নিশ্চিত করা।"

একবার লাইভ হয়ে গেলে, প্ল্যাটফর্মটি নামিবিয়াতে ডিজিটাল লেনদেন সহজতর করবে, আর্থিক অন্তর্ভুক্তি চালনা করবে এবং নগদ নির্ভরতা কমিয়ে আনবে। এই সহযোগিতামূলক প্রচেষ্টা গ্রামীণ এবং তথ্য সেক্টরের উপর বিশেষ ফোকাস সহ সকলের জন্য প্রয়োজনীয় এবং সাশ্রয়ী আর্থিক পরিষেবাগুলি অফার করতে চায়।