নয়াদিল্লি, কেন্দ্র বৃহস্পতিবার সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে এমবিবিএস, বিডিএস এবং অন্যান্য কোর্সে ভর্তির জন্য 1,563 এনইইটি-ইউজি, 2024 জন প্রার্থীকে গ্রেস মার্ক দেওয়ার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে এবং তাদের পুনরায় পরীক্ষা নেওয়ার বিকল্প দেওয়া হবে। 23 জুন পরীক্ষা।

বিচারপতি বিক্রম নাথ এবং সন্দীপ মেহতার একটি অবকাশকালীন বেঞ্চকে কেন্দ্র এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) কৌঁসুলি বলেছিল যে ছাত্রদের, যাদের গ্রেস মার্ক দেওয়া হয়েছিল, তাদের পুনরায় পরীক্ষা দেওয়ার বিকল্প দেওয়া হবে।

আদালত বলেছে যে এটি ভর্তির জন্য কাউন্সেলিং প্রক্রিয়া স্থগিত করবে না।

যদি 1,563 জনের মধ্যে প্রার্থীরা পুনরায় পরীক্ষা দিতে না চান তাহলে ফলাফলের উদ্দেশ্যে তাদের আগের নম্বরগুলি, অনুগ্রহ চিহ্ন ব্যতীত, দেওয়া হবে।

পুনঃপরীক্ষার ফলাফল 30 জুন ঘোষণা করা হবে এবং এমবিবিএস, বিডিএস, অন্যান্য কোর্সে ভর্তির জন্য কাউন্সেলিং 6 জুলাই শুরু হবে, কেন্দ্র জানিয়েছে।

দাখিলগুলি নোট করে, বেঞ্চ বলেছে যে গ্রেস মার্ক প্রদানের বিষয়ে EdTech ফার্ম ফিজিক্স ওয়াল্লার প্রধান নির্বাহী আলাখ পান্ডের দায়ের করা একটি সহ সমস্ত আবেদনগুলি 8 জুলাই শুনানির জন্য নেওয়া হবে।

প্রশ্নপত্র ফাঁস এবং অন্যান্য অসৎ আচরণের অভিযোগে NEET-UG, 2024 বাতিল করার আবেদনগুলিও এর মধ্যে রয়েছে।

এনটিএ দ্বারা 5 মে 4,750টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল এবং প্রায় 24 লক্ষ পরীক্ষার্থী এতে অংশ নিয়েছিল। ফলাফল 14 জুন ঘোষণা করা হবে বলে আশা করা হয়েছিল কিন্তু 4 জুন ঘোষণা করা হয়েছিল, কারণ উত্তরপত্রের মূল্যায়ন আগেই সম্পন্ন হয়েছিল।

প্রশ্নপত্র ফাঁস এবং 1,500 জনেরও বেশি মেডিকেল পরীক্ষার্থীকে গ্রেস মার্ক দেওয়ার মতো অভিযোগগুলি সাতটি উচ্চ আদালতের পাশাপাশি সুপ্রিম কোর্টেও বিক্ষোভ এবং মামলা দায়েরের দিকে পরিচালিত করেছে।

হরিয়ানার ফরিদাবাদের একটি কেন্দ্র থেকে 67 জন শিক্ষার্থী একটি নিখুঁত 720 স্কোর করেছে, যা NTA-এর ইতিহাসে নজিরবিহীন, তালিকায় স্থান পেয়েছে ছয়জন, অনিয়ম সম্পর্কে সন্দেহ জাগিয়েছে।

কথিত অনিয়মের তদন্তের দাবিতে 10 জুন দিল্লিতে কয়েক হাজার ছাত্র বিক্ষোভ করেছিল। অভিযোগ করা হয়েছে যে 67 জন শিক্ষার্থী শীর্ষ স্থান ভাগ করে নেওয়ার জন্য গ্রেস মার্ক অবদান রেখেছে।

NEET-UG পরীক্ষাটি NTA দ্বারা সারা দেশে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে এমবিবিএস, বিডিএস, আয়ুষ এবং অন্যান্য সম্পর্কিত কোর্সে ভর্তির জন্য পরিচালিত হয়।