ভারতীয়দের ১১তম বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সুমন বিল্লা বলেন, "এটিকে কমপক্ষে 10 শতাংশে উন্নীত করতে - যে কোনও দেশের জন্য এটি একটি স্থিতিশীল পরিস্থিতিতে দেখানোর জন্য একটি মানদণ্ড - লক্ষ্যযুক্ত কৌশলগুলির প্রয়োজন" হেরিটেজ হোটেল অ্যাসোসিয়েশন, তামিলনাড়ুর থাঞ্জাভুরের কুম্বাকোনামের ইন্ডেকো হোটেল স্বামীমালায় অনুষ্ঠিত হচ্ছে।

তিনি যোগ করেছেন যে এর মধ্যে রয়েছে জনপ্রিয় পর্যটন স্থানগুলির যানজট কমানো, নতুন গন্তব্যের বিকাশ, মূল বাজারের সাথে বিমান সংযোগ উন্নত করা এবং হোটেলগুলিকে অবসর ও ব্যবসায়িক ভ্রমণকারীদের জন্য আরও আকর্ষণীয় করে তোলা।

"অতিরিক্ত, রাজ্যগুলিকে ব্যবসা করার সুবিধার উন্নতি এবং বিনিয়োগের জন্য অনুকূল পরিস্থিতি তৈরির দিকে মনোনিবেশ করতে হবে," তিনি বলেছিলেন।

ঐতিহ্য সম্পর্কে বিশেষভাবে কথা বলতে গিয়ে, বিল্লা জোর দিয়েছিলেন যে ভারত যখন বিশ্ব-মানের ঐতিহ্যবাহী স্থানগুলির গর্ব করে, এই অবস্থানগুলিতে দর্শনার্থীদের অভিজ্ঞতা প্রায়ই কম হয়।

এটি মোকাবেলা করার জন্য, ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ এবং পর্যটন মন্ত্রকের সামগ্রিক পর্যটন অভিজ্ঞতা উন্নত করতে সহযোগিতা করতে হবে। দর্শকদের জন্য একটি সমৃদ্ধ, নিমগ্ন প্রেক্ষাপট তৈরি করতে গল্প বলা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ব্যাখ্যা কেন্দ্র, জাদুঘর এবং অন্যান্য সুবিধার বিকাশ এই সাইটগুলির সম্পূর্ণ সম্ভাবনাকে আনলক করতে সাহায্য করতে পারে।

উপরন্তু, চমৎকার ডাইনিং, বিনোদন এবং অন্যান্য সুযোগ-সুবিধা অন্তর্ভুক্ত করা অভিজ্ঞতাকে আরও উন্নত করতে পারে। এই স্মৃতিস্তম্ভগুলির চারপাশে জীবিকাকে উত্সাহিত করা অপরিহার্য, এবং ঐতিহ্যের অভিযোজিত পুনর্ব্যবহারের জন্য একটি শক্তিশালী কাঠামো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ঐতিহ্যবাহী স্থানগুলির সংরক্ষণ ও বৃদ্ধি নিশ্চিত করতে দ্রুত সংরক্ষণ প্রকল্প প্রস্তাবনা এবং আরও বিনিয়োগ আকর্ষণ করারও জরুরি প্রয়োজন রয়েছে।

পুদুচেরির পর্যটন মন্ত্রী কে. লক্ষ্মীনারায়ণন মন্তব্য করেছেন যে এই বছরের IHHA কনভেনশনের থিম, 'ভারতীয় ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করা' অত্যন্ত প্রাসঙ্গিক, কারণ IHHA ভারত জুড়ে বিশ্বমানের গন্তব্যগুলির বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে৷

তিনি সারা দেশে পর্যটন পণ্যের প্রচারে IHHA-এর প্রশংসনীয় প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি পুদুচেরিকে একটি অনন্য গন্তব্য হিসেবে তুলে ধরেন যা সুন্দরভাবে তামিল এবং ইউরোপীয় সংস্কৃতিকে মিশ্রিত করে, যোগ করে যে সরকার 100 টিরও বেশি ভবনকে ঐতিহ্যগত কাঠামো হিসাবে সংরক্ষণ করার জন্য চিহ্নিত করেছে।

তিনি আরও জানান যে পুদুচেরির প্রাচীন স্থাপত্য বৈশিষ্ট্যগুলির সাথে পুডুচেরির একটি রাস্তা পুনরুদ্ধার করার জন্য সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ প্রকল্পের জন্য ইউনেস্কোর একটি পুরস্কারও দেওয়া হয়েছে।

অনার সভাপতি, IHHA, যোধপুরের গজ সিং বলেছেন যে IHHA এর দৃষ্টিভঙ্গির একটি মূল স্তম্ভ হল টেকসই সংরক্ষণ।

“পরিবেশ-বান্ধব নির্মাণ পদ্ধতি এবং পুনরুদ্ধার কৌশল ব্যবহার করে, আমরা পরিবেশগত প্রভাবকে কমিয়ে হেরিটেজ সাইটগুলির দীর্ঘায়ু নিশ্চিত করি। এই প্রচেষ্টাগুলি প্রাকৃতিক বাস্তুতন্ত্র রক্ষা এবং পর্যটন বৃদ্ধি এবং সংরক্ষণের মধ্যে একটি সুরেলা ভারসাম্য তৈরি করার উপর ফোকাস করে। ইন্ডেকো স্বামীমালাই এই টেকসই সংরক্ষণের একটি দুর্দান্ত উদাহরণ এবং অন্যান্য হোটেলগুলিকে অবশ্যই তাদের অনুশীলন থেকে শিখতে হবে,” তিনি যোগ করেছেন।

রাজস্থানের পর্যটন বিভাগ রাজস্থানের ঐতিহ্যগত পর্যটনের দক্ষতা এবং সম্ভাবনা তুলে ধরে কনভেনশনে একটি উপস্থাপনা করেছে।

উপস্থাপনা করেন পর্যটন বিভাগের যুগ্ম পরিচালক রাজেশ শর্মা। কনভেনশনে রাজস্থানের হেরিটেজ হোটেল মালিকদের ব্যাপক উপস্থিতি রয়েছে।